পাকিস্তানের জয়ে উল্লাস করলেই রাষ্ট্রদ্রোহ মামলা

0
7

চলতি টি-২০ ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের জয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেই রাষ্ট্রদ্রোহের মামলা করা হবে বলে জানিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

গত ২৪ অক্টোবর (রোববার) ভারত ও পাকিস্তানের বিশ্বকাপ ম্যাচ চলাকালীন পাকিস্তানের হয়ে জয়ধ্বনি দেওয়া ও পাকিস্তানের জয় উদযাপন করার একাধিক ঘটনা প্রকাশ্যে এসেছে।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, পাক দলকে সমর্থনের অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনে মামলা রুজু হয়েছে কাশ্মীরী মেডিক্যাল শিক্ষার্থীদের বিরুদ্ধে। এরপর কাশ্মীরের জঙ্গি গোষ্ঠী ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট (ইউএলএফ) যারা ওই শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন তাদের হুমকি দিয়েছে।

শুধু তাই নয়, অভিযোগকারীদের বহিরাগত বলেও চিহ্নিত করা হয়েছে। সব মিলিয়ে, ক্রিকেটে পাকিস্তান দলকে সমর্থন করা নিয়ে রীতিমতো সরগরম রাজনীতির মাঠ।

 

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ জানিয়েছেন, যারা পাকিস্তানের হয়ে গলা ফাটাবে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করা হবে। উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, লখনউ, আগ্রা, বরেলি, সীতাপুরের সাতজনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

তার মধ্যে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে দেশবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ রয়েছে। শুধু তাই নয়, পুলিশের দাবি, সোশ্যাল মিডিয়ায় উসকানিমূলক প্রচার চালাচ্ছিলেন তারা।

 

প্রসঙ্গত, বিশ্বকাপের আসরে প্রথমবারের মতো পাকিস্তানের কাছে হারতে হয়েছে ভারতকে। আর সেই জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন রাজস্থানের উদয়পুরের এক স্কুল শিক্ষিকা নফিসা আটারি। হোয়াটসঅ্যাপে পাকিস্তানের জয়ে উচ্ছ্বসিত হয়ে স্ট্যাটাস দেন তিনি। তারপরই তাকে বরখাস্ত করা হয়।

সূত্র: হিন্দুস্তান টাইমস, সংবাদ প্রতিদিন

LEAVE A REPLY