নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব পাওয়ার পর ভারতের পাকিস্তান বিরোধী তৎপরতা

0
6
ভারত ২০২১ সালের আগস্টের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করছে এটা ভারত এবং বিশেষ করে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বর্তমান মোদী সরকার পাকিস্তান সম্পর্কে কেমন অনুভব করে তা একটি উন্মুক্ত রহস্য, তাই পাকিস্তানকে এই মাসে নিরাপত্তা পরিষদের এজেন্ডায় থাকার জন্য প্রস্তুত থাকতে হবে। পাকিস্তান সম্পর্কিত বিষয় গুলি ভারতের দ্বারা খারাপভাবে বৈষম্যের শিকার হবে।
জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস ত্রিমূর্তি তাঁর রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত হওয়ার সংবাদ সম্মেলনে বলেন, অধিকৃত জম্মু ও কাশ্মীর কোনো ভাবেই ভারতের অবিচ্ছেদ্য অংশ নয়। এটি মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের মুখপাত্র হতে পারে, যিনি ত্রিমূর্তির বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে ব্যাখ্যা করেছিলেন যে, জম্মু ও কাশ্মীর নিয়ে জাতিসংঘের অবস্থান স্পষ্ট এবং অপরিবর্তিত পাকিস্তান মহাসচিবের কার্যালয় থেকে জারি করা বিবৃতিকে স্বাগত জানিয়েছে স্বস্তির দীর্ঘ শ্বাস।
নিরাপত্তা পরিষদের সভাপতি হিসেবে ভারত আফগান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনার জন্য আয়োজিত জরুরী বৈঠকে শুক্রবার দ্বিতীয় আক্রমণ করে। আফগান সরকারের অনুরোধে এই বৈঠক ডাকা হয়েছিল, কিন্তু আফগানিস্তান শান্তি প্রক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ দল পাকিস্তানকে কথা বলতে দেয়নি। পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে দুঃখপ্রকাশ করেছে যে, পাকিস্তানের অনুরোধ সত্ত্বেও, নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট বৈঠকে আফগান শান্তি প্রক্রিয়া সম্পর্কে তার মতামত উপস্থাপনের অনুমতি দেননি, যখন এই প্ল্যাটফর্ম অন্যান্য দেশকে বিরোধী মত প্রকাশের সুযোগ দিয়েছে -পাকিস্তানের বক্তব্যের বক্তব্যে বৈঠকের সময় আফগান দূতের পাকিস্তানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ জোরালোভাবে অস্বীকার করে এবং বলেছিল যে তিনি মিথ্যা তথ্য দিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন। বৈঠক থেকে বেরিয়ে পাকিস্তান আফগান শান্তি প্রক্রিয়া সম্পর্কে নিরাপত্তা পরিষদের সদস্যদের ব্যাপারে তার অবস্থান স্পষ্ট করে।
জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মুনির আকরাম  পাকিস্তানের পক্ষে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট হিসেবে দুবার দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘ এবং নিরাপত্তা পরিষদ, কিন্তু আন্তর্জাতিক বিষয়ের প্রতিও গভীর অন্তর্দৃষ্টি রয়েছে, নিরাপত্তা পরিষদের এক মাসের রাষ্ট্রপতির সময় ভারত পাকিস্তানের জন্য কী সমস্যা সৃষ্টি করতে পারে এবং এই বিষয়ে কোন দেশগুলি থেকে কতটা সমর্থন রয়েছে সে সম্পর্কেও তার ধারণা রয়েছে। তাই এখন সেই দেশগুলোর দিকে মনোযোগ দেওয়া উচিত। আমাদের উচিত নিরাপত্তা পরিষদের প্লাটফর্মে পাকিস্তানের পক্ষে বিভিন্ন বিষয়ে এবং ইস্যুতে পাকিস্তানের অবস্থানের সমর্থনে কথা বলা, যাতে ভারতের ক্ষতি আমাদের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়।
এই দুই অনুষ্ঠানে ভারতের মনোভাব নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের কারণে নয় বরং যুদ্ধের উন্মাদনা এবং সম্প্রসারণবাদী উচ্চাকাঙ্ক্ষার কারণে যা শুধুমাত্র ভারতীয় রাজনীতিবিদদেরই নয়, জনগণকেও প্রভাবিত করছে। এর একটি উদাহরণ হল এই মাসের শুরুর দিকে ভারতের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব উপলক্ষে ভারতীয় সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টার ব্যাপকভাবে শেয়ার করা হয়েছিল যাতে হিন্দিতে লেখা ছিল, `আজ থেকে বিশ্ব ভারত দ্বারা শাসিত হবে। ভারতের হাতে, ইউএনও (ইউএনএসসি) এর শ্রেষ্ঠত্ব … প্রথমবারের মতো ভারত জাতিসংঘের দায়িত্ব নেবে এবং তুরস্ক ও পাকিস্তানকে দেখবে ”পোস্টারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবিও ছিল। এমন একজন বিজেপি কর্মী তৈরি করেছেন যিনি হিন্দুত্বে বিশ্বাস করেন এবং মোদীকে হিন্দু জাতির মসীহ হিসেবে দেখেন, কিন্তু তিনি হয়তো বুঝতে পারেননি যে নিরাপত্তা পরিষদের সভাপতির সুযোগ ভারতের এই প্রথম নয় এবং এটি কোনো স্থায়ী পদ নয় । ১৯৫০ সালের জুন থেকে ভারত  এ পর্যন্ত ১১ বার নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করেছে, এবং প্রেসিডেন্সি মাসিক ভিত্তিতে পাঁচটি স্থায়ী এবং দুই বছরের জন্য নির্বাচিত দশজন অস্থায়ী সদস্যের মধ্যে ঘুরছে। পাকিস্তান ১৯৫২ সালের এপ্রিল থেকে জানুয়ারী ২০১৩ পর্যন্ত এগারো বার নিরাপত্তা পরিষদের সভাপতির সুযোগ পেয়েছে।
ভারতের নিরাপত্তা পরিষদের রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ উপলক্ষে পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী এক বিবৃতিতে আশা প্রকাশ করেছেন যে ভারত রাষ্ট্রপতির রাষ্ট্রপতির নীতি ও রীতি চলার সময় সুষ্ঠু পদক্ষেপ গ্রহণ করবে। নিরাপত্তা পরিষদ করবে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের অভিনন্দন যথাসময়ে আছে, কিন্তু এটা নিশ্চিত যে ভারত কোনো ফোরামে পাকিস্তানের বিরুদ্ধে কুসংস্কার না দেখিয়ে বাঁচতে পারবে না। , ২০২১, চলবে ডিসেম্বর ১  ২০২২ পর্যন্ত, এই সময়ের মধ্যে এটি আবার নিরাপত্তা পরিষদের সভাপতির সুযোগ পাবে।
বর্তমানে, নিরাপত্তা পরিষদে পাকিস্তান যে দেশের ওপর সবচেয়ে বেশি নির্ভর করতে পারে, সে হল চীন, যা কাউন্সিলের স্থায়ী সদস্য এবং ভেটো ক্ষমতার অধিকারী পাঁচটি দেশের মধ্যে একটি। এটা নিশ্চিত যে ভারত ডিসেম্বরে নিরাপত্তা পরিষদে অধিকৃত কাশ্মীর নিয়ে তার এজেন্ডা এগিয়ে নেওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা করবে২০২২ সাল, তাই পাকিস্তানের উচিত চীনের মাধ্যমে ভারতের অপপ্রচার এবং ঘৃণ্য অভিপ্রায় মোকাবেলা করা।
ডন ও পাকিস্তান ট্রিবিউন থেকে ভাষান্তর করে তৈরী করেছেন জীবন আহমেদ

LEAVE A REPLY