দেশে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান ২০৩১৬

0
0

বর্তমানে সারা দেশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ২০ হাজার ৩১৬। বৃহস্পতিবার জাতীয় সংসদে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, দেশে নিম্নমাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে অস্টম) ২ হাজার ৩৫৭টি, মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ থেকে দশম) ১৬ হাজার ৫১৬টি এবং স্কুল অ্যান্ড কলেজ ১ হাজার ৪৪৩টি। সংসদ সদস্য মামুনুর রশীদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

সংসদ সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন আলিয়া মাদ্রাসার সংখ্যা ৯ হাজার ২৯২। এর মধ্যে সরকারি মাদ্রাসা তিনটি। এমপিওভুক্ত মাদ্রাসা ৮ হাজার ২২৯টি এবং নন–এমপিও মাদ্রাসা ১ হাজার ৬০টি। এ ছাড়া স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা আছে ৮ হাজার ৯৭২টি।

সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এ পর্যন্ত ১ হাজার ৪৫টি প্রযুক্তি পদ্ধতি উদ্ভাবন করেছে এবং ৩৭৬টি পদ্ধতির পেটেন্ট স্বত্ব অর্জন করেছে। এ পর্যন্ত ২৬৩টি প্রযুক্তি/পদ্ধতি ৩০০টির বেশি শিল্পদ্যোক্তা/প্রতিষ্ঠানের কাছে লিজ দেওয়া হয়েছে।

LEAVE A REPLY