দেশপ্রেম,সততার সঙ্গে কাজ করে কোস্টগার্ডের সুনাম অক্ষুণ্ণ রাখতে হবে…. প্রধানমন্ত্রী

0
72

মো. আফজাল হোসেন।। বঙ্গোপসাগর বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন,এই সমুদ্র সম্পদকে অর্থনীতিতে কাজে লাগাতে সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে। আজ রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোস্টগার্ডের ৯টি জাহাজ ও একটি ঘাঁটি কমিশনিং-বিসিজ বেইজ ভোলা এর উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী বলেন,‘বঙ্গোপসাগর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সাগর। বিশ্বের অনেক ব্যবসা-বাণিজ্য এখান থেকেই চলাচল করে।এদিক থেকে আমাদের অধিকারটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপকূলীয় অঞ্চলে যারা বাস করে, আমাদের যে জেলা গুলো আছে তাদের নিরাপত্তা ও তাদের অর্থনৈতিক উন্নতিটাও আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা সবসময় অবহেলিত।সেদিকে লক্ষ্য রেখেই আমরা সমুদ্র সম্পদকে অর্থনৈতিক উন্নয়নের কাজে লাগাতে চাই।

প্রধানমন্ত্রী বলেন,কোস্টগার্ড নিয়ে একটি মজার ঘটনা আছে। ১৯৯৪ সালে আওয়ামী লীগ বিরোধীদলে থাকলেও জাতীয় সংসদে তাদের আনা বিলের কারণেই কোস্ট গার্ড একটি বাহিনী হিসেবে আত্মপ্রকাশ করে। এ সময় দেশের যেকোনো প্রাকৃতিক দুর্যোগে কোস্টগার্ডের অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন,‘কোস্টগার্ডকে শক্তিশালী করতে পর্যাপ্ত লোকবল নিয়োগ দিয়েছে বর্তমান সরকার।’দেশপ্রেম,সততা আর নিষ্ঠার সঙ্গে কাজ করে কোস্টগার্ডের সুনাম অক্ষুণ্ণ রাখতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

১৯৯৬ পরবর্তী আওয়ামী লীগ সরকারের সময়ে খুলনা শিপইয়ার্ড এবং নারায়ণগঞ্জ ডকইয়ার্ডকে নৌবাহিনীর তত্ত্বাবধানে দেওয়ার সিদ্ধান্ত হয়। তার জন্যই এখন দেশেই বিশ্বমানের জাহাজ নির্মাণ হচ্ছে বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, “বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড ও খুলনা শিপইয়ার্ডে নির্মিত আজকের কমিশনিং করা ইনশোর পেট্রোল ভেসেল এবং ফাস্ট পেট্রোল বোট গুলো।অর্থাৎ আমরা নিজেরাও তৈরি করতে পারি, সেটারই আজ প্রমাণ পেলাম।আজকে আমাদের কাজে লাগল। আগামীতে আমরা রপ্তানিও করব।”

শেখ হাসিনা বলেন,“আমাদের দেশীয় শিপইয়ার্ডে তৈরি এ জাহাজ গুলো কোস্ট গার্ডের অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমার দৃঢ় বিশ্বাস। এর পাশাপাশি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় ও নদীপথের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দায়িত্বপ্রাপ্ত কোস্টগার্ড দক্ষিন জোন বিসিজি বেইস ভোলার আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে আজ। এরা সাধারন জেলেদের নিরাপত্তা,মৎস্য সম্পদ রক্ষায় বেশ ভালো ভুমিকা রাখছে। করোনার দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ শুরু হয়েছে জানিয়ে এ সময় অর্থনীতি যাতে কোনোভাবেই গতিহীন না হয়, সেদিকে সবাইকে বিশেষ নজর রাখার তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন,‘করোনাভাইরাসের সময় আমাদের অর্থনীতির গতিশীলতা অব্যাহত রাখা, মানুষকে সহযোগিতা করা, মানুষের জীবনমান যেন সচল থাকে, উন্নত থাকে এবং যথাযথ চিকিৎসার ব্যবস্থা হয়, সেদিকে আমরা বিশেষভাবে দৃষ্টি দিয়েছি।

এসময় উপস্থিত ছিলেন,ছিলেন,কোস্টগার্ড দক্ষিন জোন এর জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম মঞ্জুরুল করিম চৌধুরী,ভোলার জেলা ও দায়রা জজ এবিএম মাহামুদুল হক,জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক,ডিজিএফআই এর বরিশাল জোনের কমান্ডার কর্নেল মো: আরিফুল ইসলাম ও পুলিশ সুপার সরকার মো: কায়সারসহ কোস্টগার্ড দক্ষিন জোনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।পরে কেক কাটের আগত অতিথিরা। বিসিজি বেইজ উদ্বোধন উপলক্ষে বর্নিল সাজে সাজানো হয়েছিলো।

LEAVE A REPLY