তাপমাত্রা কমছে, ঈদে বৃষ্টির সম্ভাবনা

0
5

টানা দাবদাহের পর দেশের কয়েকটি এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। দাবদাহের দাপটও কমতে শুরু করেছে। আবহাওয়াবিদেরা বলছেন, আগামী কয়েক দিন বৃষ্টি বাড়বে, দাবদাহের দাপট কমবে। ঈদের দিন রাজধানীসহ অনেক এলাকায় ঝুম বৃষ্টি হতে পারে।

গতকাল বুধবারের তুলনায় আজ বৃহস্পতিবার দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। তবে আজ খুলনা বিভাগ ও দেশের সাতটি জেলার ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে। গোপালগঞ্জ, রাঙামাটি, মৌলভীবাজার, চাঁদপুর ও বরিশালের ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহ আগামীকালও চলতে পারে।

ঢাকাসহ দেশের অন্যান্য স্থানেও তাপদাহের কাছাকাছি তাপমাত্রা বয়ে যাচ্ছে। বিশেষ করে ঢাকাসহ বড় শহরগুলোয় গরমের তীব্রতা দাবদাহের মতোই অনুভূত হয়েছে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম প্রথম আলোকে বলেন, কাল শুক্রবার থেকে দেশের বিভিন্ন স্থানে মেঘ ও বৃষ্টি বাড়তে পারে। এতে আগামী শনিবার সামগ্রিকভাবে তাপমাত্রা কমতে শুরু করবে। দুই থেকে তিন দিনের মধ্যে বৃষ্টির পরিমাণ বেড়ে গরম দ্রুত কমে আসতে পারে।

আজ দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, ১১ মিলিমিটার। এ ছাড়া বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে ৪ থেকে ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

 

 

LEAVE A REPLY