ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প হয়েছে

0
2

নিজাম উদ্দিন আহমদ আরও বলেন,  ভূমিকম্পটির উৎপত্তিস্থল বঙ্গোপসাগরের পশ্চিমবঙ্গের এলাকা। এটি ঢাকা থেকে ৫২০ কিলোমিটার, কক্সবাজার থেকে ৩৪০ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে ৩৯৭ কিলোমিটার দূরে। উৎপত্তিস্থলটি বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে একদম পশ্চিমবঙ্গ এলাকা ঘেঁষে।

বঙ্গোপসাগরের সৃষ্ট এই ভূমিকম্প স্বাভাবিক কি না বা এর ফলে ভবিষ্যতে কোনো সময় সুনামির  আশঙ্কা আছে কি না—এমন প্রশ্নের জবাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক মো. জিল্লুর রহমান বলেন, গত ১০০ বছরের ভূমিকম্পের ইতিহাস যদি দেখি তবে উৎপত্তিস্থল হিসেবে বঙ্গোপসাগরের এই জায়গাকে একেবারে নতুন বলা যায় না। এখানে এর আগেও ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। সর্বশেষ ১৯৯৯ সালে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল এই স্থান।

জিল্লুর রহমান আরও বলেন,  যে ভূমিকম্প হয়েছে এর ব্যাপ্তি ছিল মাত্র ১০ কিলোমিটারের গভীরের। আর এই স্থান থেকে সুনামি সৃষ্টির আশঙ্কা নেই বললেই চলে। কারণ, এটি টেকটোনিক বাউন্ডারি বা ভূত্ত্বক সীমার বাইরে। এখানে ছোটখাটো কিছু চ্যুতি বা ক্রাস্টাল ফল্ট আছে। যেখান থেকে ছোট মাত্রার ভূমিকম্প হয়। এটা একাধিকবার হয়েছে। আগের অভিজ্ঞতা বলে এখান থেকে সুনামি হয় না।

LEAVE A REPLY