জ্বালানি তেলের দাম সমন্বয়ের সিদ্ধান্ত আজকালের মধ্যে হতে পারে: জ্বালানি প্রতিমন্ত্রী

0
2

ভোলা নিউজ২৪ডটকম।। ডিজেলে আমদানি শুল্কের হার কমানো এবং আগাম কর প্রত্যাহারের ফলে জ্বালানি তেলের (ডিজেল, পেট্রল ও অকটেন) দামও সমন্বয় করতে যাচ্ছে সরকার। আজকালের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আজ সোমবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী।

সম্প্রতি ডিজেলসহ জ্বালানি তেলের দাম বাড়ানোর পর থেকে সমালোচনা চলছে। এ জন্য শুল্ক কমিয়ে জ্বালানি তেলের দাম কমানোর দাবিও ওঠে। এর মধ্যে গতকাল রোববার সরকার ডিজেলে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করেছে, আর ৫ শতাংশ আগাম কর প্রত্যাহার করা হয়েছে। শুল্ক ও কর কমানোর ফলে ডিজেলের আমদানি ব্যয় কমবে। এ জন্য ডিজেল, পেট্রল ও অকটেনের দাম কমানো হতে পারে বলে আলোচনা শুরু হয়।

এ অবস্থায় সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, করের বিষয়ে কিছু সুবিধা পাওয়া গেছে। সেই সুবিধার কারণে জ্বালানি তেলের দামও সমন্বয় করার চিন্তা করা হচ্ছে। এখনো যাচাই-বাছাই করা হচ্ছে। আশা করা যাচ্ছে, এখানে একটি পরিবর্তন আনা যাবে। তবে বিশ্ববাজারে তেলের দাম আবার বেড়ে গেছে।

এ অবস্থায় কতটা সমন্বয় করা যাবে, সেটিও একটি বিষয়। তাই কতটুকু সমন্বয় হবে, সেই সিদ্ধান্ত এখনো নিতে পারেননি। হয়তো আজকালের মধ্যে একটি সিদ্ধান্ত নেওয়া হবে।

এ সময় আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘আশা করছি, সমন্বয় হবে।’

 

LEAVE A REPLY