জন্মু কাশ্মীরে শিশুদের লক্ষ্যবস্তু বানাচ্ছে ভারতীয় বাহিনী : জাতিসংঘে পাকিস্তান

0
12
Pakistan's Ambassador to the United Nations Munir Akram delivers his speech to the UN Security Council 07 March, 2003 at the UN in New York. AFP PHOTO Stan HONDA (Photo by STAN HONDA / AFP)

আন্তর্জাতিক ডেক্স:: পাকিস্তান মঙ্গলবার জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলকে বিরোধপূর্ণ অঞ্চল গুলিতে, বিশেষত ভারত-অধিকৃত জম্মু ও কাশ্মীর [আইওজেকে] যেখানে ভারতীয় বাহিনী ইচ্ছাকৃতভাবে গুলিতে শিশুদের লক্ষ্যবস্তুতে পরিনত করে রেখেছে। তাদের শিশুদের সুরক্ষার জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।পাকিস্তানের জাতিসংঘের রাষ্ট্রদূত মুনির আকরাম বিশ্ব সংস্থাকে বলেছেন,“আজকের দ্বন্দ্বের মাত্রা এবং তীব্রতা শিশুদের সুরক্ষার জন্য আমাদের সক্ষমতা বাড়িয়ে তুলছে।

“আজকের আইওজেকের চেয়ে এই মারাত্মক বাস্তবতা আর কোথাও নেই।  সুরক্ষা কাউন্সিলকে দেওয়া লিখিত বিবৃতিতে রাষ্ট্রদূত বলেছিলেন,জাল এনকাউন্টারে নারী ও শিশুসহ ৩শতাধিক নিরীহ কাশ্মীরি নিহত হয়েছে।
সোমবার কাউন্সিলকে দেওয়া এক প্রতিবেদনে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস ভারতকে অধিকৃত জম্মু ও কাশ্মীরের শিশুদের বিরুদ্ধে শর্টগানের ছররা গুলি ব্যবহার বন্ধ করার আহবান জানান।
তার লিখিত বিবৃতিতে পাকিস্তান সুরক্ষা কাউন্সিলকে স্মরণ করিয়ে দিয়েছে যে ২০২০সালের সময় আইওজেকে কিছু সংঘটন ও রাষ্ট্রীয় সন্ত্রাস ঘটেছিল:
৫০০ এরও বেশি কাশ্মীরি গুরুতর আহত হয়েছে,২৭৭০ নিরীহ কাশ্মীরিকে নির্বিচারে আটক করা হয়েছিল, এবং কাশ্মীরি জনগোষ্ঠীর উপর সমষ্টিগত শাস্তির অংশ হিসাবে ৯২২ টি বাড়ি ধ্বংস করা হয়েছিল।
পাকিস্তান তিন বছর বয়সী কাশ্মীরি ছেলেকে তাঁর দাদার (মুহাম্মদ বশির) মরদেহে বসে থাকা ভারতীয় বাহিনী যে ইন্টারনেটে ভাইরাল হয়েছিল, সামাজিক যোগাযোগমাধ্যম এবং নাগরিক সমাজ থেকে আকস্মিক চিত্র আঁকিয়েছিল তার মন্ত্রমুগ্ধের ছবিটি স্মরণ করিয়ে দিয়েছে। কাঁদতে কাঁদতে তিন বছর বয়সী ছেলেটিকে তার গতিহীন দাদার উপরে বসে দেখানো হয়েছিল।
 “এই ধরনের অমানবিক পদক্ষেপগুলি কেবল শিশু এবং সশস্ত্র সংঘাতের বিষয়ে ইউএনএসসি প্রস্তাবগুলি লঙ্ঘন করে না, শিশু অধিকার বিষয়ক কনভেনশনের অধীনে ‘সন্তানের সর্বোত্তম স্বার্থ’ নীতি লঙ্ঘনও করে, যেদিকে ভারত একটি রাষ্ট্রীয় দল , ”রাষ্ট্রদূত আকরাম মো।
 আইওজেকে শিশুদের বিরুদ্ধে ক্রমবর্ধমান পরিস্থিতি এবং বর্ধমান হামলা, যেমন সেক্রেটারি জেনারেলের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, “আইওজেকে আন্তর্জাতিক মানবতাবাদী আইন ও যুদ্ধাপরাধের গুরুতর লঙ্ঘনের জন্য ভারতকে দায়বদ্ধ করে সুরক্ষা কাউন্সিলের হস্তক্ষেপের আহ্বান জানানো হয়েছে,” তিনি যোগ করেছেন।
 সেক্রেটারি জেনারেলের সর্বশেষ প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে, পাকিস্তান উল্লেখ করেছে যে: সামগ্রিকভাবে গুরুতর লঙ্ঘনের সংখ্যা ২৬৪২৫এ আশঙ্কাজনকভাবে বেশি রয়েছে। লঙ্ঘনের মধ্যে রয়েছে শিশুদের অব্যাহত হত্যা ও প্রতিবন্ধকতা, শিশু সৈন্যদের নিয়োগ ও ব্যবহার, যৌন সহিংসতা এবং অপহরণ, স্কুল ও হাসপাতালের বিরুদ্ধে আক্রমণ এবং মানবিক প্রবেশাধিকার অস্বীকার অন্তর্ভুক্ত।
 প্রতিবেদনে আরও প্রকাশিত হয়েছে যে চলমান কোভিড -১৯ মহামারীটি সশস্ত্র সংঘর্ষে ক্ষতিগ্রস্থ শিশুদের সুরক্ষায় অসুবিধাগুলি আরও বাড়িয়ে তুলেছে, মানবিক সংস্থাগুলি তাদের কাজটি নিরাপদে পরিচালিত করতে কঠিন বলে মনে করেছে।
 “বাচ্চাদের প্রতি আধুনিক বর্বরতার কারণ যাই হোক না কেন, এখন থামার ডাক এসেছে।  এই আইনগুলি শেষ হওয়া উচিত, এবং অপরাধীদের অবশ্যই গণ্য করতে হবে, “রাষ্ট্রদূত বলেছিলেন।
সেক্রেটারি জেনারেলের সর্বশেষ প্রতিবেদনে ভারতীয় সুরক্ষা বাহিনী কর্তৃক অধিষ্ঠিত জম্মু ও কাশ্মীরে শিশুদের বিরুদ্ধে “গুরুতর লঙ্ঘন” নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।  এটি “(কাশ্মীরি) শিশুদের অব্যাহত অবৈধ আটক, বিনা অভিযোগে বা যথাযথ প্রক্রিয়া ছাড়াই আটকে রাখা এবং আটকে রেখে নির্যাতনের বিষয়ে উদ্বেগ জাগিয়ে তোলে।
 “এই গুরুতর উদ্বেগের পরিপ্রেক্ষিতে মহাসচিব ভারত সরকারকে আইওজেকে ‘বাচ্চাদের বিরুদ্ধে ছোঁড়ার ব্যবহার বন্ধ করে’ বাচ্চাদের সুরক্ষার জন্য ‘অবিলম্বে’ এই ধরনের অভ্যাসগুলি ‘অবিলম্বে’ শেষ করতে এবং ‘প্রতিরোধমূলক ব্যবস্থা’ গ্রহণের আহ্বান জানিয়েছেন,”  রাষ্ট্রদূত আকরাম মো।
 তিনি কাউন্সিলকে অবহিত করেছিলেন যে মানবাধিকার কাউন্সিলের একাধিক স্পেশাল রেপুরার্স এবং ম্যান্ডেট হোল্ডার এবং শিশু ও সশস্ত্র সংঘর্ষের বিশেষজ্ঞরা যে অবিচ্ছিন্ন উদ্বেগ উত্থাপন করেছেন তা সত্ত্বেও, ২০১৪ সালের ৫ আগস্ট থেকে আইওজেকের নিরীহ শিশুদের জন্য মানবাধিকার এবং মানবিক পরিস্থিতি অবনতি অবিরত রয়েছে।

LEAVE A REPLY