চরফ্যাশনে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্প উদ্ধোধন

0
276
SONY DSC

স্টাফ রিপোর্টার: উপকূলবর্তী জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রয়োজন সমন্বিত প্রচেষ্টায় আজ রবিবার ২৪ নভেম্বর, ২০১৯ তারিখে যুক্তরাজ্যের দাতা সংস্থা ইউকে এইড এর  সহযোগিতায় “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা” শীর্ষক প্রকল্পটির উপজেলা পর্যায়ে উদ্ধোধন অনুষ্ঠিত  হয়েছে। এতে বক্তারা উপকূলবর্তী জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার সংকট মোকাবেলায় বিভিন্ন করণীয় ও পরিকল্পনা তুলে ধরেন যাতে এই  অঞ্চলের জনগোষ্ঠী নির্বিঘেনে স্বাস্থ্যসেবা পেতে পারে।

উক্ত প্রকল্পের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও জরুরী কাজে ব্যস্ত থাকায় আজকের অনুষ্ঠানে  প্রধান অতিথী হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ রুহুল আমীন উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, চরফ্যাশন উপজেলা ও ভোলা জেলার গুরুত্বপূর্ন সরকারী কর্মকর্তাবৃন্দ এবং ইউকে এইড, কনসার্ন বাংলাদেশ এবং ইএইচডি প্রকল্পের  কনসোর্টিয়ামের সদস্য সংস্থাসমুহের প্রতিনিধিগণ এবং বিভিন্ন সাংবাদমাধ্যমের সম্মানিত সাংবাদিকগণ।  অনুষ্ঠানে মাননীয় প্রধান অতিথি জনাব মোঃ রুহুল আমীন বলেন, “উপকূলবর্তী সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সংকট কাটিয়ে  উঠতে প্রয়োজন সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বিত প্রচেষ্টা। এই প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্যসুবিধা প্রাপ্তির হার বাড়াতে  এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর পাশাপাশি তিনি এই প্রকল্পের জন্য সার্বিক সফলতা কামনা করেন এবং প্রকল্প বাস্তবায়নে  সকল প্রকার সহায়তা প্রদানের আশ্বাস দেন।”

অনুষ্ঠানে মাননীয় সভাপতি জনাব ডাঃ নুর মোহাম্মদ তালুকদার বলেন, “দেশের প্রতিবন্ধী ব্যক্তিসহ সকল সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রাপ্তির হার এবং জরুরী স্বাস্থ্যসেবাসমূহের মান উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে  এগিয়ে আসতে হবে। এই প্রকল্পের ফলে উপকূলবর্তী প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে বলে আশা  করেন। এতে স্থানীয় জনগোষ্ঠীর স্বাস্থ্যজনিত ঝুঁকি হ্রাস পাবে। তিনি এই প্রকল্পের উদ্যোগকে স্বাগত জানিয়ে তার সার্বিক  সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করেন।”

এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে বিভিন্ন ডিজিটাল ও উদ্ভাবনী কৌশলের মাধ্যমে পটুয়াখালী, ভোলা এবং বরগুনা জেলার নির্দিষ্ট এলাকার বিশেষ করে সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যক্তিদের অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবার আওতায় এনে স্বাস্থ্য, পরিবার-পরিকল্পনা ও পুষ্টি সেবার উন্নয়নের একটি টেকসই মডেল নির্ধারণ ও বাস্তবায়ন করা।

উল্লেখ্য যে, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সার্বিক তত্ত্বাবধানে ইউকে এইড এর সহযোগিতায় সাড়ে তিন বছর মেয়াদী (২০১৯- ২০২২) এই প্রকল্প, CBM, ICDDR,B, IPAS, DRRA, RHSTEP, Telenor Health Partners in Health and Development (PHD) বরিশাল বিভাগের ৩টি জেলার মোট ৮টি উপজেলায় বাস্তবায়ন করবে। এছাড়াও খুলনা  বিভাগের ৩টি জেলার ৭টি উপজেলায় এই প্রকল্প বাস্তবায়ন করবে KMS  নামক একটি স্থানীয় বেসরকারি সংস্থা। সমাপ্ত তথ্যের জন্য যোগাযোগ করুন:  মুহাম্মদ এহসানুল হক – টিম লিডার, পিএইচডি মোবাইল-০১৭১১৫৪৬৯১০ কবির মেঃ মনিরুল আজম খান – বিভাগীয় প্রকল্প সমন্বয়ক, পিএইচডি, মোবাইল-০১৭১১৩১৩৬৫৩

LEAVE A REPLY