কম দামে বই বিক্রি করায় সিন্ডিকেট কতৃক ভোলায় পুস্তক ব্যবসায়িকে জরিমানা ও একঘরে

0
212

ভোলা নিউজ২৪ডটকম।। কম দামে বই বিক্রি করায় পাঠশালা বুক সেন্টার নামে একটি বইয়ের দোকানকে অবৈধ ভাবে ৫ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে পাঠশালা বুক সেন্টারের সাথে ভোলার সকল পুস্তক ব্যবসায়িকে সকল প্রকার ব্যবসায়িক লেনদেন বন্ধের (একঘরে করে রাখা) নোটিশ দিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) ভোলা জেলা শাখা। গত ১৯ জানুয়ারি (রবিবার) বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) ভোলা জেলা শাখার সভাপতি জাহাঙ্গির আলম এবং সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল সাক্ষরিত নোটিশে এই সিদ্ধান্ত নেওয়া হয়।এই বিষয়টি কেন্দ্র করে ভোলা শহরে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে যানা যায় যে ,গত ১ জুন থেকে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) কলেজ, মাদরাসা ,সহ গ্রামার বই ও বিশ্ববিদ্যালয়ের বইয়ের দাম ২০থেকে ৪২ শতাংশ কমিয়ে বইয়ের গায়ে লেখা রেটে দাম নির্ধারন করে।এই বিষয়টিকে কেন্দ্র করে সিন্ডিকেট শুরু করে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস)ভোলা জেলা শাখা। বইয়ের গায়ের মুল্য থেকে কম দামে বিক্রি করলে ৫ হাজার টাকা জরিমানার বিধান করে তারা। গত ১৮ জানুয়ারী (শনিবার) পাঠশালা বুক সেন্টার একজন গরিব শিক্ষার্থীর কাছে বইয়ের গায়ের নির্ধারিত মুল্যের চেয়ে কম দামে বই বিক্রি করায় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি(বাপুস)ভোলা জেলা শাখা পাঠশালা বুক সেন্টারকে ৫ হাজার টাকা জরিমানা করে। পাঠশালা বুক সেন্টার জরিমানা না দিলে পরে তা ৩ হাজার টাকায় কমিয়ে আনা হয়। এর পরেও পাঠশালা বুক সেন্টার জরিমানা না দিলে পাঠশালা বুক সেন্টারের সাথে ভোলার সকল পুস্তক ব্যবসায়ীকে সকল প্রকার ব্যবসায়িক লেনদেন বন্ধ (একঘরে করে রাখা) করার নোটিশ দেয় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) ভোলা জেলা শাখা ।
যদিও সরকারি ভাবে বিধান রয়েছে যে কোন পন্যের নির্ধারিত মুল্যের চেয়ে অতিরিক্ত মুল্যে পন্য বিক্রি করলে বা অবৈধ ভাবে মজুত করলে, অথবা নি¤œ মানের পন্য, ভেজাল মাল ,অবৈধ মালামাল বিক্রি করলে জরিমানা করা হবে। সরকারের কোন বিধানে নেই যে কম দামে বিক্রি করলে কোন জরিমানা করা হবে। সরকারি বিধান ও জনস্বার্থ উপেক্ষা করে নিজেদের বেক্তিস্বার্থে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) ভোলা জেলা শাখা অবৈধ ভাবে সিন্ডিকেট করে বই বিক্রি করছে।
এই বিষয়টি নিয়ে শিক্ষার্থী এবং সুশিল সমাজের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। শিক্ষার্থী ও অভিবাবকদের অনেকে জানিয়েছেন যে গায়ের রেটে বই কিনতে হবে এর চেয়ে কম দামে কিনা যাবে না এই নিয়ম চালু করে শিক্ষার্থীদের জিম্মি করে ফেলা হয়েছে। যার কারনে নির্ধারিত মুল্যের চেয়ে কম মুল্যে বিক্রির সুযোক থাকলেও সিন্ডিকেটের ভয়ে অনেক ব্যবসায়ী কম মুল্যে বই বিক্রি করতে সাহস পায় না।এই অবৈধ নিয়ম বাতিলের জন্য প্রশাসন ও ভোক্তা অধিকার দপ্তরের হস্তক্ষেপ কামনা করেছেন শিক্ষার্থীরা।

LEAVE A REPLY