উপকূল দিবস উপলক্ষে ভোলায় মানববন্ধন ও স্মরনসভা

0
145

রাকিব উদ্দিন অমি।।  ১৯৭০ সালের ১২ই নভেম্বর ভোলাসহ উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় গোর্কি আঘাত হাতে। এই ঝড়ে প্রায় ৫ লক্ষাধিক মানুষ প্রাণ হারায়। দিনটিকে স্মরণ করে উপকূল দিবস এর রাষ্ট্রিয় স্বীকৃতির দাবিতে ভোলা মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 বৃহস্পতিবার সকালে ভোলা প্রেসক্লাবের সামনে ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ ও উপকূল ফাউন্ডেশন এর যৌথ আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভোলা প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান। ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ এর প্রধান সমন্বয়কারী আদিল হোসেন তপুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,এনটিভির স্টাফ রিপোর্টার এবং আজকের পরিবর্তন এর ব্যুরো প্রধান মোঃ আফজাল হোসেন,ভোলা সচেতন নাগরিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম, সাংবাদিক জুন্নু রাইহান, ভোলা নাগরিক কমিটির সাধারন সম্পাদক এসএম বাহাউদ্দিন, ভোলা যুব ডেভেলেপমেন্ট সোসাইটির চেয়ারম্যান সোলাইমান মামুন।

এসময় আরও উপস্থিত ছিলেন, প্রবীন সাংবাদিক এম এ তাহের,মুহাম্মদ শওকাত হোসেন, ভোলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু, বাসস জেলা প্রতিনিধি বীরমুক্তিযোদ্ধা মাহাবুবুল আলম নিরব মোল্লা প্রমুখ।

 

বক্তারা বলেন,১৯৭০ সালের ১২ই নভেম্বর উপকূলীয় আঘাত হাতে সর্বকালের সবচেয়ে ভয়ঙ্করতম প্রাকৃতিক দুর্যোগ ঘুর্ণিঝড় গোর্কি। এ জন্য উপকূলবাসীর কাছে সবচেয়ে বেশি স্মরণীয় ১৯৭০ সালের ১২ নভেম্বর। এ ঝড়ের কারণে ৫ লাখ মানুষ প্রাণ হারায়। এছাড়াও কয়েক লক্ষ গবাদী পশু মারা যায়। এই দিনটিকে স্মরণ করে উপকূলের সংকট, সমস্যা, সম্ভাবনা এবং উপকলের মানুষের অধিকার ও ন্যায্যতার দাবি আদায়ে উপকূলের জন্য একটি বিশেষ দিন অপরিহার্য। বক্তারা বলেন, বিশ্বব্যাপী জলবায়ূ পরিবর্তনের ফলে বাংলাদেশের উপকূলের নতুন নতুন দুর্যোগ সৃষ্টি হচ্ছে। এগুলো সম্পর্কে মানুষকে সচেতন করে তুলতেও একটি দিবসের প্রয়োজনীয়তা অনেক বেশি।উপকূলের মানুষের অধিকার, ন্যায্যতার দাবিতে উপকূল দিবসবাস্তবায়ন করতে সরকারের প্রতি জোর দাবী জানান বক্তারা।

এদিকে, ভোলা প্রেসক্লাবে ভয়াল ১২ই নভেম্বর উপলক্ষে আলোচনা ও স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু। ভোলা প্রেসক্লাবের সভাপতি এম হাবিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশারেফ হোসেন, প্রবীন সাংবাদিক এম এ তাহের, মুহাম্মদ শওকাত হোসেন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ইউনুছ, বাসস জেলা প্রতিনিধি মাহাবুবুল আলম নিরব প্রমুখ। এসময় তারা ৭০র ১২ নভেম্বর ভয়াল ঘূর্ণিঝড়ের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন।

LEAVE A REPLY