আবারও ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার শাল্লার ঝুমন দাস

0
0

ভোলা নিউজ২৪ডটকম।। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘বিতর্কিত’ পোস্ট দেয়ায় অভিযোগে সুনামগঞ্জের শাল্লা থানা পুলিশের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আবারও গ্রেপ্তার হয়েছেন ঝুমন দাস।

সাম্প্রতিক একটি পোস্টকে ঘিরে মঙ্গলবার সকালে শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামের বাড়ি থেকে ঝুমন দাসকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে আসে পুলিশ। জিজ্ঞাসাবাদ শেষে রাতে পুলিশ বাদি হয়ে দায়ের করা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সুমন মিয়া রাত পৌনে ২টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, গত ২৮ অগাস্ট বিকেলে ফেইসবুকে একটি ‘উসকানিমূলক’ পোস্ট দেন ঝুমন। এ ঘটনায় তাকে থানায় এনে জিজ্ঞাসাবাদের পর আটক দেখানো হয়েছে এবং তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

এর আগে ২০২০ সালের ১৫ মার্চ হেফাজতে ইসলামের তৎকালীন যুগ্ম মহাসচিব মামুনুল হকের বিরুদ্ধে ফেইসবুক পোস্টে সাম্প্রদায়িকতার অভিযোগ তোলেন ঝুমন দাস। ওই ঘটনার পর ফেসবুকে আপত্তিকর পোস্ট দেয়ার অভিযোগ তুলে ১৭ই মার্চ নোয়াগাঁও গ্রামে সংখ্যালঘুদের বাড়িঘর ও পারিবারিক মন্দিরে হামলা চালানো হয়।

তার আগেই ২০২০ সালের ১৬ই মার্চ রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে ঝুমনকে আটক করে পুলিশ। ১৭ই মার্চ ৫৪ ধারায় গ্রেপ্তার তাকে দেখিয়ে আদালতে হাজির করা হয়। আদালত সেদিন তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

ওই মামলায় পরে জামিনে মুক্ত হন ঝুমন। একই সময়ে হামলা চালানোর দায়ে হেফাজতের দেড় হাজার লোকের বিরুদ্ধে মামলা করে পুলিশ।

ঝুমনের বিরুদ্ধে বার বার ডিজিটাল আইনে মামলা ‘উদ্দেশ্যপ্রণোদিত’ উল্লেখ করে তার স্ত্রী সুইটি গণমাধ্যমে বলেন, সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে করা মামলাটি আপসের জন্য বার বার হুমকি-ধামকি দিচ্ছে। এখন এই অবস্থার মধ্যে আবারও তথ্যপ্রযুক্তি আইনে আমার স্বামীর বিরুদ্ধে মামলা দিয়ে আমাদের পরিবারকে হয়রানি করা হচ্ছে।

LEAVE A REPLY