সৌদি আরবে এবার ‘কোটা’ সমস্যায় রোনালদো

0
0

ভোলা নিউজ২৪ডটকম।। আল নাসরে নিজের পরিচিতি অনুষ্ঠানেই বলেছিলেন, ‘দ্রুতই মাঠে নামতে চান। সম্ভব হলে দলের পরের ম্যাচেই।’ কিন্তু সেটি সম্ভব হচ্ছে না।

গত এপ্রিলে এভারটনের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচে কিশোর ভক্তের মুঠোফোন ভেঙে দুই ম্যাচের নিষেধাজ্ঞার মধ্যে পড়েছিলেন। সেই নিষেধাজ্ঞার জের থাকছে সৌদি আরবেও। বিশ্বকাপের ঠিক আগে দিয়ে এফএ তাঁকে নিষিদ্ধ করলেও রোনালদো হয়তো ভেবেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে দেওয়ায় সেই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না।

কিন্তু না, ফিফার নিয়ম অনুযায়ী সৌদি আরবে এসেও নিষেধাজ্ঞার শাস্তি ভোগ করতে হবে তাঁকে। যে কারণে আল নাসরের ‘পরের ম্যাচ’ আল তা’য়ির বিপক্ষে খেলা হচ্ছে না পর্তুগিজ তারকার। গতকাল রাতে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রতিকূল আবহাওয়ায় বিদ্যুৎ বিপর্যয়ের কারণে সেটি হয়নি। ম্যাচটি আজ অনুষ্ঠিত হবে।

তবে রোনালদোর আল নাসরে অভিষেক হয়তো আরেকটু দেরিই হবে। সামনে এবার সৌদি আরব ফুটবলের ‘কোটা’ জটিলতা। সৌদি আরবে একটি ক্লাব সর্বোচ্চ আটজন বিদেশি ফুটবলার খেলাতে পারেন। ক্রিস্টিয়ানো রোনালদো নাম লেখানোর আগেই আল নাসরে আটজন বিদেশি ফুটবলার ছিলেন। রোনালদো দলটির নবম বিদেশি।

এদিকে আল নাসরে রোনালদোকে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে পরিচয় করিয়ে দিলেও আসল কাজটিই করেনি। এএফপি জানিয়েছে, ‘কোটা’ জটিলতায় তাঁকে এখনো নিবন্ধনই করায়নি আল নাসর। এ ব্যাপারে আল নাসরের এক কর্মকর্তা এএফপিকে বলেন, ‘কোটা পূর্ণ হয়ে যাওয়ায় রোনালদোকে নিবন্ধিত করা যায়নি। তবে দ্রুতই এই সমস্যার সমাধান হবে।’ সেই কর্মকর্তা অবশ্য নিজের নাম প্রকাশ করতে চাননি। কারণ, তিনি আল নাসরের মুখপাত্র হিসেবে দায়িত্বপ্রাপ্ত নন।

আল নাসর একজন বিদেশি খেলোয়াড়কে ছেড়ে দিয়েই রোনালদোকে নিবন্ধিত করবে বলে জানিয়েছেন তিনি, ‘রোনালদোকে নিবন্ধিত করতে আমরা একজন বিদেশি খেলোয়াড়কে বিদায় করে দেব। সেই খেলোয়াড়কে আমরা বিক্রি করে দেব অথবা দুই পক্ষের মধ্যে সমঝোতার ভিত্তিতে তিনি বিদায় নেবেন।’

আল নাসরে এ মুহূর্তে বিদেশি কোটায় যাঁরা খেলছেন, তাঁদের মধ্যে আছেন—কলম্বিয়ান গোলকিপার দাভিদ ওসপিনা, ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুইস গুস্তাভো ও ফরোয়ার্ড এন্ডারসন তালিসকা ও ক্যামেরুনের তারকা স্ট্রাইকার ভিনসেন্ট আবুবকর।

খুব সম্ভবত উজবেক মিডফিল্ডার জালোলিদ্দিন মাশরিপভকেই রোনালদোকে জায়গা করে দিতে বিদায় করে দেওয়ার পরিকল্পনা করছে আল নাসর।

এদিকে আল নাসরের আরও একটি সূত্র এএফপিকে জানিয়েছে, গতকাল বিকেল পর্যন্ত রোনালদোর নিবন্ধন করায়নি ক্লাবটি। বিদেশি ফুটবলারদের মধ্যে কাকে বিদায় করা হবে, এ নিয়ে আলোচনা চলমান বলেই তাঁর নিবন্ধনে এই দেরি।

LEAVE A REPLY