ভোলায় ৭৫০জেলেদের মাঝে দুর্যোগকালীন সুরক্ষা সামগ্রী বিতরন  

0
9

ভোলা নিউজ২৪ডটকম।।ভোলার দৌলতখানে প্রাকৃতিক দুর্যোগের সময় ঝুঁকিপূর্ণ জেলেদের সুরক্ষার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে।
রবিবার (১৯ ডিসেম্বর) সকালে ভোলার দৌলতখানের সৈয়দপুর ইউনিয়নের ৬১ টি নৌকার ৭৫০ জন জেলের মাঝে লাইফ জ্যাকেট, বয়া বিতরন করা হয়।
এর মাধ্যমে জেলেরা এই সুরক্ষা সামগ্রী নৌকায় রেখে দুর্যোগকালীন সময়ে কিছুটা সুরক্ষা থাকতে পারবে।
সৈয়দপুর ইউনিয়ন পরিষদ এর আয়োজনে ভোলা জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক পরিচালিত লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্পের  মাধ্যমে জেলেদের মাঝে এই সুরুক্ষা সামগ্রী বিতরন করা হয়।

স্থানীয় সরকারের বিভাগের উপ-পরিচালক রাজিব আহমেদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত  থেকে এই সুরক্ষা সামগ্রী বিতরন করেন।
এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দৌলতখান উপজেলা নির্বাহী অফিসার তারেক হাওলাদার, দৌলতখান উপজেলা সিনিয়র উপজেলা মৎস অফিসার মাহাফুজুল হাসনাইন, স্থানীয় সরকার শাখার সহকারী কমিশনার ও একসিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুসরাত ফাতেমা চৌধুরী,লজিক প্রকল্প ডিস্ট্রিক্ট ক্লাইমেট চেঞ্জ কো-অর্ডিনেটর নুরুল মোমেন সিদ্দিকী রায়হান,অনুষ্ঠানের সঞ্চালনা করেন লজিক প্রকল্পের ভোলা ডিস্ট্রিক্ট ক্লাইমেট ফাইন্যান্স-এর  জেলা কো-অর্ডিনেটর হেলাল উদ্দিন।
এসময় বক্তরা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে ঝড় ঝঞ্ঝা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এতে প্রতিনিয়ত ঝুকিঁর মুখে পরছে এই জেলার জেলেরা। ফলে মাছ ধরতে গিয়ে প্রতিনিয়ত ক্ষয়ক্ষতির সম্মক্ষীন হতে হচ্ছে। তাই জেলেদের সুরক্ষার জন্য এই সামগ্রী বিতরন করা হয়।
উল্লেখ্য,সমুদ্র উপকূল অঞ্চলের মানুষের দুয়ারে জলবায়ু অভিযোজনের সুফল পৌঁছে দিতে সরকার ও উন্নয়ন অংশীদার সংস্থাগুলো জলবায়ু পরিবর্তন বিষয়ে স্থানীয় সরকারের উদ্যোগে লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্প কাজ করে আসছে।  ভোলা জেলার সমুদ্র তীরবর্তী উপকূলীয় মাঝঘাট ও জেলে পল্লিতে প্রাকৃতিক দূর্যোগের সময় ঝুঁকিপূর্ণ জেলেদের সুরক্ষার জন্য সুরক্ষা সামগ্রী বিতরণ ও তার ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দিচ্ছে লজিক।

LEAVE A REPLY