ভোলায় চারটি ক্লিনিকের মালিক ও ভুয়া চিকিৎসককে দুই লাখ টাকা জরিমানা

0
1708

আদিল হোসেন তপু:ভোলায় শুক্রবার (১৫ সেপ্টেম্বর) জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ও বরিশাল র‌্যাব-৮ যৌথ অভিযান চালিয়ে চারটি বেসরকারি ক্লিনিক (মেডিকেল) ও ডায়াগনষ্টিক সেন্টারের মালিক এবং এক ভূয়া চিকিৎসককের কাছ থেকে দুই লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়েছে।
জেলা প্রশাসনের পক্ষে অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট পলাশ কুমার বসু ও র‌্যাব-৮ এর সহকারী পরিচালক এএসপি আওয়াল হোসেন। এ সময় সিভিল সার্জনের পক্ষে উপস্থিত ছিলেন ডাঃ মাজাহারুল ইসলাম। নির্বাহী ম্যাজেস্ট্রেট পলাশ কুমার বসু জানান, তার নেতৃত্বে ভ্রাম্যমান আদালত শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে শহরের মুসলিম পাড়ার পদ্মা নার্সিং হোমের মালিককে ৫০ হাজার টাকা, বাংলাস্কুল মোড়ের মেডিকো ডায়াগনষ্টিক সেন্টারের মালিককে ৫০ হাজার টাকা, যমুনা মেডিকেল সার্ভিসেস এর মালিককে ৫০ হাজার টাকা ও পশ্চিম মুসলিম পাড়ার মাতৃ নিলয় নার্সিং হোমের মালিককে ২০ হাজার টাকা জরিমানা করেন। এসময় যমুনা মেডিকেল সার্ভিসেস এর চিকিৎসক ডাঃ (ক্যাপ্টেন) মোঃ সাইফুল ইসলাম (সাইফ) (অব:)কে সনদ না দেখাতে পারায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট জানান, লাইসেন্স ও স্বাস্থ্য সম্মত পরিবেশ না থাকায় ওই সব ক্লিনিকের মালিকের কাছ থেকে জরিমানা আদায় করা হয়। এ ছাড়া ক্লিনিক মালিকদের বিরুদ্ধে চিকিৎসার নামে রোগীদেরকে জিম্মি করে নানা পরীক্ষা নিরীক্ষার নামে রোগীদের কাছ থেকে অতিরিক্ত ৪/৫ হাজার টাকা হাতিয়ে নেওয়ারও অভিযোগ রয়েছে। অনেক মেডিকেল সেন্টার ও ডায়াগনষ্টিক সেন্টারে রোগীদের চিকিৎসার নামে প্রতারনা করা হচ্ছে। সিভিল সার্জন ডাঃ রথীন্দ্র নাথ মজুমদার জানান, নিয়ম নীতি না মানায় অনেক মেডিকেল সেন্টার ও ডায়াগনষ্টিক সেন্টারকে লাইসেন্স নবায়ন বা দেওয়া হয়নি।
এদিকে ডাঃ মোঃ সাইফুল ইসলাম সাইফ নিজেকে ঢাকার হলিফ্যামেলী হাসপাতালের সহকারী অধ্যাপক পরিচয় দেন। শহরের বিভিন্ন স্থানে ব্যানার ও ফেষ্টুনে এমনকি তার ভিজিটিং কার্ডে উল্লেখ রয়েছে তিনি আমেরিকা ও থাইল্যান্ড থেকে অর্থপেডিকস বিষয়ের ওপর বিভিন্ন উচ্চতর ডিগ্রি নিয়েছেন। কিন্তু ওই সব ডিগ্রির বিপরীতে তিনি কোন সনদ দেখাতে পারেননি। তিনি অবশ্য নিজেকে অপসরপ্রাপ্ত সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয় দেন। তার বিরুদ্ধে প্রতারনার অভিযোগ করেছেন রোগীরা। ভ্রাম্যমান আদালত ডাঃ মোঃ সাইফুল ইসলাম সাইফকে ৪০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৬ মাসের কারাদ- দেওয়া হয়েছে।

 

 

LEAVE A REPLY