জ্যাকব টাওয়ার উদ্বোধনের মাধ্যমে পর্যটন শিল্পে নতুন দিগন্তের সূচনা হলো.. চরফ্যাশনে রাষ্ট্রপতি

0
942

মো: আফজাল হোসেন,চরফ্যাশন থেকে ফিরে ।। ভোলার চরফ্যাশনে আইফেল টাওয়ারের আদলে নির্মিত দক্ষিণ –পূর্ব এশিয়ার সুউচ্চ ও দৃষ্টিনন্দন ‘জ্যাকব টাওয়ার’ উদ্বোধনের মাধ্যমে পর্যটন শিল্পে নতুন দিগনের সুচনা হলো বলে মন্তব্য করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ। তিনি ২৪ জানুয়ারী ভোলার চরফ্যাশনে ২২৫ ফুট উচ্চতার এই টাওয়ারটি উদ্বোধন করলেন। চরফ্যাশন বাজারের কলেজ রোডে নির্মিত টাওয়ারটি গতকাল বুধবার দুপুরে রাষ্টপতি উদ্বোধন করেন। এছাড়া অধ্যক্ষ নজরুল ইসলাম ডিগ্রি কলেজ রহিমা ইসলাম ডিগ্রি কলেজ, অধ্যক্ষ নজরুল ইসলাম টিচার্স টেনিং কলেজ ও রসুলপুর-এওয়াজপুর মৈত্রী সেতুর উদ্বোধন করেন। পরে বিকাল ৩টায় সরকারি টিবি মাধ্যমিক বিদ্যালয় মাঠে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাষ্ট্রপতি।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্টপতি মো. আবদুল হামিদ বলেছেন, উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া। উন্নয়ন কেউ কাউকে দেয় না, এটা অর্জন করতে হয়। তাই অন্যের উপর নির্ভরশীল না হয়ে নিজের যা আছে তা নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। ৫৪ হাজার বর্গ মাইলের ছোট দেশটিতে প্রায় ১৭ কোটি লোকের বসবাস। এ বিশাল জনগোষ্ঠীকে জন সম্পদে পরিনত করতে না পারলে দেশের সব উন্নয়ন পরিকল্পনাই ব্যর্থ হয়ে যাবে।

উন্নয়নের প্রতিটি ধাপে এ বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে। বাংলাদেশের উন্নয়ন সম্ভাবনা খুবই উজ্জ্বল। কিন্তু আমাদের সম্ভবনা সমূহ দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে আছে। তাই একবিংশ শতাব্দীতে দেশকে একটি উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিনত করতে হলে এসব উন্নয়ন সম্ভাবনা সমূকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। আর এ জন্য দরকার জনপ্রতিনিধি, উদ্যোক্তা, সরকারি কর্মচারী ও স্থানীয় জনগণের সমন্বিত প্রয়াস।
রাষ্ট্রপতি ভোলার উপকূলীয় অঞ্চলের ঐতিহ্য ও সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, কৃষি ও মৎস্যখাতে নদীমার্তৃক এ অঞ্চলের ঐতিহ্য সুধীর্ঘকালের। এছাড়া এ এলাকার পর্যটন সম্ভাবনাও খুবই উজ্জল। এ সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারের পাশাপাশি বেসকারি উদ্যোক্তা ও স্থানীয় জনসাধারণকে এগিয়ে আসতে হবে। পর্যটন শিল্পের বিকাশ নিশ্চিত করতে পর্যটকের নিরাপত্তা ও সুযোগ সুবিধা বাড়াতে হবে। বিশ্বের বিভিন্ন দেশের ওয়াচ টাওয়ারের মাধ্যমে পর্যটন শিল্পের পর্যাপ্ত বিকাশ ঘটেছে। সেই চিন্তাধারা থেকে আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের উদ্যোগ ও চরফ্যাশন পৌরসভার তত্বাবধায়নে ১৮ তল্ াবিশিষ্ট ২২০ ফুট উচ্চতা সম্পন্ন টাওয়ার নির্মাণ একটি যুগান্তকারী পদক্ষেপ। এ টাওয়ার দেশি-বিদেশী পর্যটকদের আকৃষ্ট করতে ইতিবাচক অবদান রাখবে।

দক্ষিণ পূর্ব এশিয়ার সর্বাধুনিক ও সুউচ্চ জ্যাকব টাওয়ার উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশের পর্যটন শিল্পে এক নতুন দিগন্তের সূচনা হলো। অধ্যক্ষ নজরুল ইসলাম ডিগ্রী কলেজ, বেগম রহিমা ইসলাম ডিগ্রি কলেজ, অধ্যক্ষ নজরুল ইসলাম টিচার্স টেনিং কলেজের উদ্বোধন শিক্ষার যুগান্তকারী পদক্ষেপ। এসব শিক্ষা প্রতিষ্ঠান এলাকার গুনগত শিক্ষা প্রসারে ইতিবাচক অবদান রাখবে। শিক্ষা একটি জাতীর উন্নয়নে অন্যতম প্রধান হাতিয়ার। তাই দেশকে উন্নতি ও অগ্রগতির পথে এগিয়ে নিতে হলে দেশের প্রতিটি নাগরিককে শিক্ষিত করে তুলতে হবে। সরকার এ লক্ষে অবকাঠামো সহ প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিচ্ছে। বিনামূল্যে প্রতিটি শিক্ষার্থীকে বই দিচ্ছে। পর্যাপ্ত বৃত্তি প্রদানসহ উৎসাহব্যঞ্জক বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে। এখন দরকার গুনগত মানের শিক্ষার। শিক্ষকদের প্রতি ছেলে- মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করে তোলার আহবান জানিয়ে রাষ্টপতি বলেন, একবিংশ শতাব্দী অত্যান্ত প্রতিযোগিতামূলক। বর্তমান প্রজম্মেকে একনভাবে গড়ে তুলতে হবে যাতে স্থানীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে যে কোন প্রতিযোগিতায় নিজেদের যোগ্য ও দক্ষ হিসেবে প্রমান করতে পারে।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি, পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি। সম্মানিত অতিথি ছিলেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধরী শাওন, ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন। চরফ্যাশন পৌর মেয়র বাদল কৃষ্ণ দেবনাথের সভাপতিত্বে বক্তব্য রাখেন চরফ্যাশন সরকারি কলেজের অধ্যক্ষ কয়ছর আহম্মেদ দুলাল। অনুষ্ঠান পরিচালনা করেন চরফ্যাশন প্রেসক্লাব সম্পাদক মনির আহমেদ শুভ্র।

স্থানীয় সংসদ সদস্য পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব চরফ্যাশনকে জেলায় উন্নীত করা ও একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানান। চরফ্যাশনকে পর্যায়ক্রমে জেলায় উন্নীত করার জন্য রাষ্ট্রপতি সহায়তা প্রদানের আশ্বাস দেন।
সুধী সমাবেশে আওয়ামী লীগ নেতাকর্মীদের পাশাপাশি চরফ্যাশন উপজেলা বিভিন্ন পর্যায়ের কয়েক হাজার মানুষের সমাগম ঘটে। সমাবেশ শেষে রাষ্ট্রপতি প্রকৃতির রাণীখ্যাত সাগরকূলের চর কুকরী মুকরীতে যান। সেখানে রাত্রী যাপন শেষে আজ (বৃহস্পতিবার) সকালে পর্যটনকেন্দ্র ও ইকোপার্কের ভিত্তি প্রস্তর উদ্বোধন করবেন। দুপুরে ভোলার বাংলাবাজারে স্বাধীনতা যাদুঘর উদ্বোধন ও ফাতেমা খানম ডিগ্রি কলেজ মাঠে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন।

LEAVE A REPLY