ইউক্রেনে সেনা বাড়াচ্ছেন পুতিন

0
0

ইউক্রেনে রাশিয়া নিজেদের সশস্ত্র বাহিনীর সদস্য সংখ্যা ১০ শতাংশ বাড়াতে যাচ্ছে।  বৃহস্পতিবার ( ২৫ আগস্ট) এ বিষয়ক একটি ডিক্রিতে সই করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর ফলে ইউক্রেনে রুশ বাহিনীর সংখ্যা ১৯ লাখ থেকে বেড়ে দাঁড়াবে ২০ লাখ ৪০ হাজারে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত মস্কো চলমান সংঘাতে নিজেদের নিহত সেনাদের সংখ্যা জানায়নি। তবে ইউক্রেন ও পশ্চিমা কর্মকর্তারা বলছেন, রাশিয়ার অন্তত ৪৫ হাজার রুশ সেনা আহত বা নিহত হয়েছে।

নতুন ডিক্রি অনুসারে, রুশ সেনাবাহিনীতে ১ লাখ ৩৭ হাজার নতুন সদস্য নেওয়া হবে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে নতুন সদস্য সংগ্রহ শুরু হবে।

রুশ গণমাধ্যমগুলো বলছে, রাশিয়ান কর্তৃপক্ষ ইউক্রেনের সামরিক কর্মকাণ্ডে জড়িত সৈন্যের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে। আর এ জন্য স্বেচ্ছাসেবকদের আকৃষ্ট করতে চাইছে সরকার। পাশাপাশি বেসরকারি সামরিক ঠিকাদার ও বন্দিদের সাধারণ ক্ষমা ঘোষণা করে তাদেরকে সেনাবাহিনীর দায়িত্ব দিতে চাইছে মস্কো।

রাশিয়াতে বর্তমানে ১৮ থেকে ২৭ বছর বয়সী পুরুষদের সামরিক বাহিনীতে এক বছর কাজ করা বাধ্যতামূলক। তবে   স্বাস্থ্যগত ঝুঁকি থাকে কিংবা উচ্চ শিক্ষায় ভর্তি হওয়ার মাধ্যমে এটি এড়িয়ে যাওয়া যায়।

সূত্র: আল জাজিরা

LEAVE A REPLY