বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাবে না, ইইউকে জানাল বিএনপি

0
8

নিজস্ব প্রতিবেদক ::ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৮টি দেশের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে দেশের বর্তমান পরিস্থিতি ও আগামী সংসদ নির্বাচন নিয়ে আলাপ হয়েছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, বিএনপি যে বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে না সেটা কি ইইউ প্রতিনিধি দলকে জানিয়েছি। তেমনিভাবে বিশ্বে যারা বাংলাদেশকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে, কাজ করছে, সবার কাছে এটা পরিষ্কার করা হয়েছে। বর্তমান এই অবৈধ সরকারের অধীনে জনগণ ভোট দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারবে না, এই বিষয়টা পরিষ্কারভাবে বলা হচ্ছে। এর কারণগুলো সবার কাছে জানা।
রোববার (১২ মার্চ) দুপুরে গুলশানের একটি বাড়িতে ইইউ একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।
আমির খসরু বলেন, দেশের মানুষ যেভাবে বর্তমান পরিস্থিতি ও নির্বাচন নিয়ে পর্যবেক্ষণ করছেন, বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোও নিবিড়ভাবে বাংলাদেশকে পর্যবেক্ষণ করছে। তারাই অংশ হিসেব তারা (ইইউ) দেখছে বাংলাদেশের বর্তমান গণতান্ত্রিক অবস্থা কি, মানবাধিকার ও  আইনের শাসনের অবস্থা কেমন। বিশেষ করে আগামী নির্বাচন নিয়ে দেশের মধ্যে যে একটা শঙ্কা কাজ করছে, সেদিকেও স্বাভাবিকভাবে তাদের একটা দৃষ্টি আছে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আজকের বৈঠক।
তিনি বলেন, আগামী নির্বাচনে দেশের মানুষ যদি আবারও তাদের ভোটাধিকার প্রয়োগ করতে না পারে, বাংলাদেশে যে সঙ্কটের দিকে যাবে- এই শঙ্কা যেমন দেশের ভেতরে কাজ করছে, তেমনি দেশের বাইরেও কাজ করছে। এই সঙ্কট থেকে ইইউ জানতে চাচ্ছে কীভাবে আগামী নির্বাচনটা হবে, কীভাবে নিরপেক্ষ অংশগ্রহণমূলক করা যায়। সবার উদ্দেশ্য একটাই- বাংলাদেশের মানুষের যে চিন্তা, নিরপেক্ষ অংশগ্রহণমূলক নির্বাচন, যার মাধ্যমে একটি নির্বাচিত সংসদ ও সরকার হবে।
ইইউ প্রতিনিধি দল আওয়ামী লীগের সঙ্গে আগামী নির্বাচন নিয়ে আলোচনা করেছে কি-না কিংবা বৈঠকে কিছু বলেছে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা বলেন, ‘সরকারের সঙ্গে তাদের কি আলোচনা হয়েছে, সেটা তো আমরা বলতে পারব না। ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে আলোচনা হয়েছে কি না- জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, না, এ বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে প্রতিনিধি দলে আরও অংশ নেয় দলটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও মানবাধিকার সম্পাদক আসাদুজ্জামান আসাদ উপস্থিত ছিলেন। বৈঠকে দেড় ঘণ্টার রুদ্বদ্বার বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটির নেতৃত্বে ফ্রান্স, ইতালি, সুইডেন, জার্মানি, স্পেন, নেদারল্যান্ডস এই রাষ্ট্রদূতরা ছিলেন।

LEAVE A REPLY