জম্মুকাশ্মীরে মোতায়েন ভারতীয় সৈনিকদের মধ্যে আত্মহত্যার প্রবনতা বৃদ্ধি পাচ্ছে

0
9
জম্মুকাশ্মীরে মোতায়েন ভারতীয় সৈনিকদের মধ্যে আত্মহত্যার প্রবনতা বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি, ক্রালপোরায় পোস্ট করা ইঞ্জিনিয়ারিং ইউনিটের সিপাহী দীরাজ কুমার তার সার্ভিস রাইফেলের ব্যারেল তার দিকে নির্দেশ করে এবং জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা – সীমান্ত জেলায় তার সার্ভিস রাইফেল দিয়ে নিজেকে গুলি করে আত্মহত্যা করে মারা যান।
পুলিশ কর্মকর্তারা বলেছেন যে প্রাথমিকভাবে মনে হচ্ছে কোনো ঘরোয়া সমস্যা কুমারকে এই চরম পদক্ষেপ নিতে বাধ্য করেছে। “বিষয়টি একটি মামলা দায়ের করা হয়েছে এবং তদন্ত গতিতে সেট করা হয়েছে,” পুলিশ জানিয়েছে।
এর আগে ৪ অক্টোবর জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় নিজের সার্ভিস রাইফেল দিয়ে গুলি করে আত্মহত্যা করেন আরেক সেনা। ৪৪ রাষ্ট্রীয় রাইফেলসের সিপাহি স্টিফেনকে পুলওয়ামা জেলার রাজপোরা এলাকায় পোস্ট করা হয়েছিল।
উপত্যকায় সশস্ত্র বাহিনীর পদমর্যাদার মধ্যে ভ্রাতৃহত্যা এবং আত্মহত্যার ঘটনা নতুন নিয়ম নয়। ২৫ জুলাই, দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামার কোয়েল এলাকায় ৩৩ ব্যাটালিয়নে পোস্ট করা বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) সদস্য প্রেম প্রকাশ তার সার্ভিস রাইফেল দিয়ে আত্মহত্যা করেন। তাকে হাসপাতালে স্থানান্তরিত করা হয় যখন তার সহকর্মীরা তাকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন, তবে হাসপাতালে পৌঁছানোর আগেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন।
জম্মু ও কাশ্মীর কোয়ালিশন অফ সিভিল সোসাইটির দ্বারা সংকলিত মানবাধিকারের তথ্য অনুসারে, জম্মু ও কাশ্মীরে নিযুক্ত ভারতীয় সশস্ত্র বাহিনীর মধ্যে আত্মহত্যা এবং ভ্রাতৃহত্যার প্রবণতা ২০১৯ সালে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখেছিল। ১৯ জন সশস্ত্র বাহিনী আত্মহত্যা করে এবং তিনজন CRPF কর্মী নিহত হয়েছিল জম্মুর উধমপুর জেলায় সিআরপিএফ সৈন্যের দ্বারা একটি ভ্রাতৃঘাতী ঘটনায়।
“প্রত্যেক দীর্ঘ সংঘাতে এই ঘটনাটি ঘটেছে; ভিয়েতনাম হোক, কম্বোডিয়া হোক, অন্য জায়গা হোক, এমনকি আফগানিস্তানেও হোক,” ডঃ শেখ শওকত হুসেন, কাশ্মীর সেন্ট্রাল ইউনিভার্সিটির আইনের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং শ্রীনগরের একজন রাজনৈতিক ভাষ্যকার মকতুবকে বলেছেন৷
কাজেই মাঠে বাহিনীর ক্রমাগত উপস্থিতি তাদের যুদ্ধের ক্লান্তি সৃষ্টি করে এবং এর ফলে আত্মহত্যা বা তাদের সিনিয়র বা সহকর্মীদের হত্যার প্রবণতা দেখা দেয়”।
একইভাবে ২০১৮ সালে, সংখ্যাটি ২০১৯ সালের তুলনায় তুলনামূলকভাবে বেশি ছিল কারণ J&K-তে নিযুক্ত সশস্ত্র বাহিনীর মধ্যে বিশটির মতো আত্মহত্যার ঘটনা ঘটেছে, JKCCS দ্বারা সংকলিত বার্ষিক মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করে।
“যেহেতু কাশ্মীর সংঘাত দীর্ঘস্থায়ী সংঘাতে পরিণত হয়েছে এবং যারা এতে জড়িত তাদের সবাইকে নিঃশেষ করে দিয়েছে, তাই এর ফলে প্রবণতা বহুগুণ বেড়েছে,” তিনি দাবি করেছেন।
তিনি বলেন, বিদ্রুপের বিষয় হল, রাজনৈতিক সমাধান খোঁজার জন্য সিস্টেমের পক্ষ থেকে কোনো প্রচেষ্টা করা হয়নি, তাই দিন দিন পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।
“একজনের মৃত্যু ভয়ের সৃষ্টি করে যা হাজার হাজারের প্রতিরোধ ক্ষমতা খেয়ে ফেলে, শেখ উপসংহারে আসেন।
তারা বলেছেন যে সশস্ত্র বাহিনীর পদমর্যাদার মধ্যে ক্রমাগত আত্মহত্যা এবং ভ্রাতৃহত্যার ঘটনাগুলি তাদের দুর্বল মানসিক স্বাস্থ্যের ইঙ্গিত, যা সরকারের অবিলম্বে মনোযোগ দাবি করে।
২০১৭সালে, ঘটনাগুলি আত্মহত্যার মাত্র নয়টি এবং ভ্রাতৃঘাতী হত্যার একটি ঘটনায় নেমে এসেছে।
তাদের মধ্যে, ছয়টি আত্মহত্যার ঘটনা সেনা সদস্য, একজন বিএসএফ সৈনিক, একজন সিআরপিএফ সদস্য এবং একজন পুলিশ পুলিশের ছিল,” তথ্য প্রকাশ করেছে। একই বছরের ভ্রাতৃঘাতী আত্মহত্যায়, নিয়ন্ত্রণ রেখা বরাবর উরিতে মোবাইল ফোন ব্যবহার নিয়ে ঝগড়ার জন্য একজন সেনা সৈনিককে তার মেজর গুলি করে হত্যা করেছিল।
২০১৬ সালে, জম্মুতে আত্মহত্যার সাতটি ঘটনা নথিভুক্ত করা হয়েছিল। চারজনের মধ্যে সেনাবাহিনীর ছিল দুইজন মেজর পদমর্যাদার অফিসার, দুইজন বিএসএফ সৈন্য এবং একজন সিআরপিএফ সৈন্য।
একইভাবে, ২০০৪থেকে ২০০৯ পর্যন্ত; কাশ্মীরে সশস্ত্র বাহিনীর মধ্যে ১৫৭টি আত্মহত্যার ঘটনা এবং ৫৫টি ভ্রাতৃহত্যার ঘটনা ঘটেছে এবং ২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১১৬জন সশস্ত্র ব্যক্তি আত্মহত্যা করেছে এবং ২৪ জন সশস্ত্র ব্যক্তি ভ্রাতৃঘাতী হত্যাকাণ্ডে নিহত হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০০৩ সালে, ৯৬ জন সেনা সদস্য আত্মহত্যা করেছিলেন। ২০০৪ সালে সংখ্যাটি ১০০এ গিয়ে দাঁড়ায়, ২০০৫ সালে তা দাঁড়ায় ৯২ এবং ২০০৬ সালে ১৩১ জন সেনা সদস্য আত্মহত্যা করেন। ২০০৭ এবং ২০০৮ সালে, রেকর্ডকৃত পরিসংখ্যান ছিল যথাক্রমে ১৪২ এবং ১৫০। তারপর থেকে, সংখ্যা কমে এসেছে কিন্তু এখনও ১০০ টির উপরে রয়েছে। ২০০৯ সালে এটি ছিল ১২১; ২০১০ সালে এটি ছিল ১৩০, এবং ২০১২ সালে এটি ছিল ১০২
মানসিক চাপ, দীর্ঘ ডিউটি ​​ঘন্টা: বিশেষজ্ঞরা ভ্রাতৃঘাতী হত্যাকাণ্ডের একাধিক কারণ এবং সংঘাতপূর্ণ এলাকায় মোতায়েন সশস্ত্র বাহিনীর সদস্যদের মধ্যে ক্রমাগত আত্মহত্যার জন্য দায়ী করেছেন। এর মধ্যে রয়েছে বাড়িতে যাওয়ার জন্য ছুটির অপ্রতুলতা, সিনিয়রদের কঠোর আচরণ, দুর্বল পরিষেবা এবং মাদকাসক্তরা।
শুধুমাত্র বিদ্রোহ-বিরোধী পরিবেশে মোতায়েন করা সৈন্যদের মধ্যে চাপ এবং উদ্বেগের দিকে পরিচালিত করে, কিছু বিশেষজ্ঞরা স্বীকার করেন।
ডক্টর ইয়াসির রাথার, সাইকিয়াট্রি গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ শ্রীনগর বিভাগের সহযোগী অধ্যাপক এই প্রতিবেদকের সাথে কথা বলার সময় বলেছিলেন যে কারণগুলি একাধিক হতে পারে তবে বিষণ্ণতা, উদ্বেগ, সাইকোসিস এবং অ্যালকোহল আসক্তির মতো পূর্ব থেকে বিদ্যমান মানসিক স্বাস্থ্য সমস্যাগুলি ৯০% সাধারণ। সশস্ত্র বাহিনীর পদমর্যাদার মধ্যে আত্মহত্যার ঘটনা।
“আমি মনে করি এর জন্য দায়ী একাধিক কারণ রয়েছে। তাদের মধ্যে সর্বাধিক পাঁচটি – সাইকো-সামাজিক প্রোব্লেমস, মাদকাসক্তি, কাজের চাপ, কর্মকর্তাদের সম্মান এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, পারিবারিক সমর্থন,” বরং বলেন।
এসব কারণ ছাড়াও, তিনি বলেন, সোশ্যাল নেটওয়ার্ক সাইটের অগ্রগতির ফলে – যেখানে জমি সংক্রান্ত বিরোধ, পরিবারের মধ্যে উত্তেজনা, এই ধরনের বিষয়গুলি একজন সৈনিককে যেখানেই পোস্ট করা হয় সেখানে পৌঁছে যায়। এই ঘরোয়া সমস্যাগুলি সৈন্যদের মনকে অনেকাংশে দখল করে রাখে। তিনি বজায় রেখেছিলেন যে তিনি অনেক মামলার মুখোমুখি হয়েছেন যেখানে একজন সৈনিক বাড়ি থেকে দ্রুত ফিরে আসার পরে তাদের জীবন শেষ করে।
প্রতিরোধমূলক ব্যবস্থা: তাদের বাড়ি থেকে মাইল দূরে নিয়োজিত সৈন্যদের মধ্যে চাপ এবং উদ্বেগ কমাতে প্রতিরক্ষা সংস্থাগুলির দ্বারা গৃহীত সমস্ত তথাকথিত ব্যবস্থা সত্ত্বেও, এই পদক্ষেপগুলির কোনও ইতিবাচক প্রভাব নেই বলে মনে হচ্ছে কারণ ক্রমবর্ধমান মামলাগুলি দাবিগুলিকে অস্বীকার করে৷
মকতুব মিডিয়ার সাথে কথা বলার সময়, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের একজন আধিকারিক অভিরাম পঙ্কজ দাবি করেছেন যে আধাসামরিক বাহিনী কাশ্মীরে মোতায়েন সৈন্যদের মধ্যে আত্মহত্যা এবং ভ্রাতৃহত্যার ক্রমবর্ধমান সংখ্যা নিয়ন্ত্রণ করতে বেশ কয়েকটি ব্যবস্থা নিয়েছে যার মধ্যে একটি উদ্যোগ “লাভ ইউ জিন্দেগি” অন্তর্ভুক্ত রয়েছে।
এই প্রোগ্রামের অধীনে, প্রশিক্ষকরা সৈন্যদের তাদের দুর্বলতার পাশাপাশি তারা যে উদ্বেগের মুখোমুখি হচ্ছেন তার বিষণ্নতার মাত্রার উপর মূল্যায়ন করে এবং পরবর্তীতে তাদের এই ধরনের জটিল পরিস্থিতি পরিচালনা করার জন্য প্রশিক্ষণ দেয়,” তিনি মকতুবকে বলেন।
এই প্রোগ্রামের মূল ফোকাস হল “পিতৃতন্ত্রের বোঝা” হিসাবে অভিহিত করা থেকে পরিত্রাণ করা।
এছাড়া সৈনিকদের মানসিক চাপমুক্ত করতে নিয়মিত যোগব্যায়াম ও ধ্যানের ক্লাসের আয়োজন করা হচ্ছে। পঙ্কজ বলেন, “স্ট্রেসের মাত্রা পরীক্ষা করার জন্য মনোবিজ্ঞানীদের দ্বারা কাউন্সেলিং প্রদান করা হচ্ছে এবং কিছু পরিমাণে এটির ভালো ফলাফল হয়েছে বলে মনে হচ্ছে।” ছবি সংগৃহীত
একইভাবে, প্রচুর সংখ্যক অফিসারকে তাদের ক্যাম্পের ভিতরে সৈন্যদের “মানসিক স্বাস্থ্য পরিষেবা” প্রদানের জন্য পরামর্শদাতা হিসাবে মাস্টার-প্রশিক্ষিত করা হয়েছে।
তারপর থেকে, জম্মু ও কাশ্মীরে মামলার একটি টাচউডও দেখা যায়নি,” তিনি জোর দিয়েছিলেন।
দৈনিক ডন,পাকিস্তান।ট্রিবিউনসহ আন্তর্জাতিক কয়েকটি গণমাধ্যম থেকে নিয়ে ভাষান্তর করেছেন জীবন আহমেদ,সাংবাদিক।

LEAVE A REPLY