ভোলায় আরবি ভাষা ও ইসলামি জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠতি

0
1466

ভোলা নিউজ ২৪ ডটনটে ॥ ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উদ্যেগে ভোলায় জাতীয় আরবি ও ইসলামিক জ্ঞান প্রতিযোগিতার জেলা র্পযায়রে প্রতযিোগতিা অনুষ্ঠতি হয়েছে।
গতকাল সোমাবার ভোলা দারুল হাদিস কামিল মাদরাসার হলরুমে এই প্রতিযোগীতা অনুষ্ঠতি হয়। জেলা পর্যায়ের প্রতিযোগীতায় ভোলার ৩৫টি ফাজিল ও কামিল মাদরসার শির্ক্ষাথীরা অংশ গ্রহন করে। সকাল ৯ টায় ভোলা দারুল হাদিস কামিল মাদরাসার অধ্যক্ষ মাও: আবুল বাসার আব্দুর রহিম এর সভাপতিতে ¡প্রতিযোগীতা শুরু হয়। এসময় আগত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন ভোলা দারুল হাদিস কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাও: রুহুল আমিন, আরবি ইসলামি বিশ্ববিদ্যালয়ের সহকারি পরিচালক জিয়াউর রহমান, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের শাখা র্কমর্কতা মোহাম্মদ হোসেন মাহমুদ,চরফ্যাশন কারামতিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাও: মো: আশ্রাফ আলি। অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ভোলা দারুল হাদিস কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাও: মোবাশ্বরিুল হক (নাঈম)। বক্তারা বলেন, রাসুল (সা:) তাঁর পবিত্র হাদিস শরিফে বলেছেন, আমি তিনটি কারনে আরবি ভাষাকে ভালবাসি। আমার ভাষা আরবি,কুরআনরে ভাষা আরবি, জান্নাতরে ভাষা আরবি। তোমরাও আরবিকে ভালবাসো। কন্তিু বর্তমান সময়ে আমাদের দেশে আরবি ভাষার র্চচা কমে গেছে। সাধারন মানুষ দূররে কথা আলেম ওলামা ও মাদরাসার ছাত্ররা নামাজ, কুরআন তেলাওয়াত, ওয়াজ, মাহফিল ছাড়া আরবি ভাষা ব্যবহার করতে চায় না। এই কারনে র্বতমানে ছাত্ররা আরবি ভাষায় খুব র্দুবল হয়ে পরছে।

আরবি ভাষার ব্যবহারকে ছাত্রদের মাঝে প্রচলন ও সহজ করার জন্য ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় জাতীয় র্পযায়ে আরবি ভাষা ও ইসলামী জ্ঞানের এই প্রতযিোগতিায় আয়োজন করেছেন। যার প্রাথমকি ধাপ জেলা র্পযায়ে অনুষ্ঠতি এই প্রতযিোগতিায়। মাদরাসা শিক্ষা ব্যবস্থা দির্ঘ দিন কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকার কারনে এবং পৃথক আরবি ইসলামি বিশ্ব বিদ্যালয় না থাকার কারনে শিক্ষার্থীরা সঠিক ভাবে আরবি ভাষার উপর দক্ষ হতে পারেনি। বর্তমানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার মাধ্যমে আমরা আশা করছি ভবিষ্যৎতে মাদরাসার সকল শিক্ষার্থীরা আরবি ভাষায় দক্ষ হয়ে উঠবে। আরবি ভাষায় অনুষ্ঠিত উপস্থিত বক্তিতা ও ইসলামি জ্ঞান প্রতিযোগিতা ভোলার বিভিন্ন মাদরাসার আলিম,ফাজিল,কামিল শ্রেনীর শিক্ষার্থীরা অংশ গ্রহন করে আরবি ভাষা ও ইসলামি জ্ঞান জেলা পর্যায়ে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন লালমোহন ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাও: রফিকুল ইসলাম, বোরহানউদ্দিন কামিল মাদরাসার অধ্যক্ষ মাও: আহমদউল্লাহ আনসারি,চরফ্যাশন করিমজান মহিলা কামিল মাদরাসার অধ্যক্ষ মাও: মো: আবদুল খালেক। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।বিজয়ী শিক্ষার্থীরা আগামীতে বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশ গ্রহন করবে।

LEAVE A REPLY