ভোলায় জাতীয় পাট দিবসে পালিত

0
391

আদিল হোসেন তপু:স্স্টাফ রিপোর্টারঃ ভোলা নিউজ ২৪ ডটনেট :‘সোনালী আঁশের সোনার দেশ পাটপণ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলায় জাতীয় পাট দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে সাকালে জেলা প্রশাসন এর আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দিবসকে ঘিরে মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসক চত্বর থেকে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট আব্দুল হালিম এর সভাপত্বিতে আলোচনা সভায় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর উপ-পরিচালক প্রশান্ত কুমার সাহা,মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটে কমান্ডার মো: শফিকুল ইসলাম, শিক্ষক নেতা জাকির তালুকদার প্রমুখ।
এসময় বক্তরা বলেন, সোনালী আঁশ হিসেবে খ্যাত পাটের সাথে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য গভীরভাবে জড়িয়ে রয়েছে। ১৯৭৫ সালে ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্ব-পরিবারের হত্যার পর পাটখাতকে ধ্বংস করে দেয়া হয়েছিল। রাষ্ট্রায়ত্ব পাটকলগুলো বন্ধ করে দেয়া হয়।
বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর পাটখাতের উন্নয়নে মনোযোগী হয়। ২০১৬ সালে পাটখাতকে শিল্প হিসেবে ঘোষণা করা হয়। ইতিমধ্যে বর্তমান সরকার পাটখাতকে রক্ষার জন্য পাট আইন ২০১৭ প্রনয়ন করেছে। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

LEAVE A REPLY