সুস্বাস্থ্য গঠন ও প্রতিভা বিকাশে খাদ্যে আয়োডিন

0
409

স্টাফ রিপোর্টার ।। বুদ্ধিদীপ্ত জাতি গঠন, নারী ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে মান সম্পন্ন আয়োডিনযুক্ত লবণ নিশ্চত করতে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলার কৌশল প্রণয়নের লক্ষ্যে ভোলায় “পলিসি ডায়লগ টুওয়ার্ডস সাসটেনেবল ইউনিভার্সল সল্ট আয়োডাইজেশন” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে ভোলা সার্কেট হাউজ মিলনায়তনে এই কর্মশালা অনুষ্টিত হয়। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং নিউট্রিশন ইন্টারন্যশনাল (এন.আই) বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালায় জেলা প্রশাসক মো: সেলিম উদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব ও বিসিকের চেয়ারম্যান  মুশ্তাক হাসান মোঃ ইফতেখার।এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জনাব মোহাম্মদ মাহবুবুর রহমান, সিভিল সার্জন ডাঃ রথীন্দ্রনাথ মজুমদার, নিউট্রিশন ইন্টারন্যাশনাল (এন.আই) এর ন্যাশনাল প্রোগ্রাম অফিসার ড. আশেক মাহ্ফুজ, সিআইডিডি, বিসিক এর প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ শফিকুল আলম। এছাড়াও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক সুব্রত কুমার শিকদার, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মাহামুদুল হক আজাদ প্রমুখ। এসময় বক্তারা বলেন- বুদ্ধিদিপ্ত জাতি গঠনে আয়োডিনের ভূমিকা অপরিসীম এবং পরিমিত মাত্রার আয়োডিনযুক্ত লবণের মাধ্যমে এটি নিশ্চিত করতে হবে। বিশেষ করে নারী ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে মানসম্মত আয়োডিনযুক্ত লবণ নিশ্চিতকরণে স্ব স্ব অবস্থান থেকে ভূমিকা পালনের অঙ্গীকার করেন এবং জনসচেনতা সৃষ্টির জন্য শিক্ষকগণের ভূমিকার উপর গুরুত্ব আরোপ করেন।
এসময় তারা আরো বলেন, বর্তমানে সরকার জনস্বাস্থ্যের বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব প্রদান করেছে। জনস্বাস্থ্যের সাথে সম্পর্কীত আয়োডিন সম্পর্কে সচেতনতা বাড়লেও এখন পর্যন্ত এক্ষেত্রে আমরা কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হইনি। আয়োডিন বিষয়ক প্রকল্পের মাধ্যমে আমরা এই সমস্যা সমাধানে দীর্ঘসময় ধরে কাজ করছি। কাঙ্খিত সাফল্য অর্জনে দরিদ্র জনগোষ্ঠী বিশেষ করে নারীদের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টির জন্য সমাজের শিক্ষিত ব্যক্তিবর্গ, শিক্ষক, ব্যবসায়ীসহ সংশিষ্ট সকলকে ভূমিকা পালনের আহবান জানান।কর্মশালায় “সুস্বাস্থ্য গঠন ও প্রতিভা বিকাশে আমাদের দৈনন্দিন খাদ্যে আয়োডিনের ভুমিকা” বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্বিবিদ্যালয়ের প্রফেসর ডঃ মোঃ বোরহান উদ্দিন, ।
কর্মশালার সভাপতি জেলা প্রশাসক মোহা; সেলিম উদ্দিন জেলা প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোর্ট পরিচালনা এবং মনিটরিং কার্যক্রম আরো কার্যকর করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহবান জানান। ইউনিসেফ, নিউট্রিশন ইন্টারন্যাশনাল (এন.আই) এর প্রতিনিধিবৃন্দসহ সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালার অংশগ্রহণকারীদের মুক্ত আলোচনা ও প্রশ্ন-উত্তরের মাধ্যমে আগামীতে প্রকল্পের কার্যক্রম পরিচালনায় শতভাগ সফলতায় বাস্তবমুখী সমন্বয়ের গুরুত্ব আরোপ করেন। কর্মশালা পরিচালনায় সহায়তা করেন ক্যাপাসিটি বিল্ডিং সার্ভিস গ্রুপ (সিবিএসজি)।

LEAVE A REPLY