ওজন না কমালে ছাঁটাই

0
236

ভোলা নিউজ ২৪ ডটনেট।। উচ্চমাধ্যমিক পাস না করেও পাইলট হওয়ার খবরের পর আবার শিরোনাম পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস (পিআইএ)। এবার বিমান সংস্থাটি বলেছে, ওজন না কমালে ফ্লাইট অ্যাটেনডেন্টদের চাকরি হারাতে হবে। ছয় মাসের মধ্যে ‘ছিপছিপে, মানানসই ও মেদহীন’ হতে হবে, অন্যথায় চাকরি চলে যেতে পারে।

ইনডিপেনডেন্ট ও সিএনএনের খবরে বলা হয়েছে, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস এক নির্দেশনা জারি করে বলেছে, ওজন না কমালে ফ্লাইট অ্যাটেনডেন্টদের চাকরি হারাতে হতে পারে । নতুন বছরের প্রথম দিনে জারি করা সেই নির্দেশনায় দেশটির বিমান সংস্থার ১ হাজার ৮০০ ফ্লাইট অ্যাটেনডেন্টকে ‘ছিপছিপে, মানানসই ও মেদহীন’ হতে বলা হয়েছে। আর এ জন্য তাঁদের সময় দেওয়া হয়েছে আগামী ৬ মাস। নির্দেশনায় বলা হয়েছে, ফ্লাইট অ্যাটেনডেন্টদের প্রতি মাসে পাঁচ পাউন্ড করে ওজন কমাতে হবে। এভাবে ছয় মাসে ৩০ পাউন্ড ওজন কমাতে পারলেই ফ্লাইট অ্যাটেনডেন্টরা বিমানের ভেতরে দায়িত্ব পালন করতে পারবেন। এর ব্যত্যয় ঘটলে কাজ করতে পারবেন না। তবে যাঁরা ‘ছিপছিপে, মানানসই ও মেদহীন’ তাঁদের চাকরি হারানোর কোনো চিন্তা নেই বলেও নির্দেশনায় বলা হয়েছে।

‘ছিপছিপে, মানানসই ও মেদহীন’ হওয়ার জন্য ফ্লাইট অ্যাটেনডেন্টদের ৬ মাস সময় বেঁধে দিয়েছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস। ছবি: পিআইএ‘ছিপছিপে, মানানসই ও মেদহীন’ হওয়ার জন্য ফ্লাইট অ্যাটেনডেন্টদের ৬ মাস সময় বেঁধে দিয়েছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস। 

নির্দেশনায় আরও বলা হয়েছে, ফ্লাইট অ্যাটেনডেন্টদের জন্য উচ্চতা ও শারীরিক গড়ন অনুযায়ী প্রস্তাবিত ওজন চার্টও প্রকাশ করেছে পিআইএ। ওই তালিকা অনুযায়ী ৫ ফুট ৭ ইঞ্চি উচ্চতার একজন ফ্লাইট অ্যাটেনডেন্টের ওজন ৬০ থেকে ৬৬ কেজি মধ্যে থাকতেই হবে। এখন থেকে সব ফ্লাইট অ্যাটেনডেন্টের ওজন পরীক্ষা করে তথ্য সংরক্ষণ করা হবে। এরপর ঘাম ঝরানোর জন্য প্রতি মাসে তাঁদের নিয়ে যাওয়া হবে গ্রুমিং সেলে। তার পরও ওজন কমাতে না পারলে চাকরিও হারাতে হতে পারে।

পিআইএর মুখপাত্র বলেন, পাঁচ শতাংশ ফ্লাইট অ্যাটেনডেন্টদের চাকরি বাঁচাতে ১ জুলাইয়ের মধ্যে ওজন কমাতে হবে। সব যাত্রী উড়োজাহাজে ‘ছিপছিপে, মানানসই ও মেদহীন’ ফ্লাইট অ্যাটেনডেন্ট দেখতে চায়। মেদবহুল ফ্লাইট অ্যাটেনডেন্টদের বিষয়ে অভিযোগ এসেছে বলেও জানান তিনি। এ জন্য পিআইএ ওজন কমাতে কঠোর নির্দেশনা জারি করেছে।

LEAVE A REPLY