চরফ্যাশনে‘জ্যাকব টাওয়ার’ উদ্বোধন করেছেন রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ

0
1100

রাকিব উদ্দিন অমি:ভোলা নিউজ ২৪ ডটনেট :১৯ তলা বিশিষ্ট ২২৫ ফুট উচ্চতার এই টাওয়ারউদ্বোধন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।  দুপুর ২টায় এ টাওয়ার উদ্বোধনের মধ্য দিয়ে দেশের পর্যটন শিল্পে নতুন এক মাইল ফলক স্থাপিত হল।চরফ্যাশন উপজেলায় দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ওয়াচ টাওয়ার (জ্যাকব টাওয়ার)। রাষ্ট্রপতি আবদুল হামিদ এর আগমনে সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া পড়েছে। ব্যানার, ফেস্টুন, তোরণ ও আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে গোটা এলাকা।

‘জ্যাকব টাওয়ার’ উদ্বোধনের সময় রাষ্ট্রপতির সাথে উপস্থিত ছিলেন, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন , ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, কিশোরগঞ্জে-৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে ও চরফ্যাশন পৌরসভার বাস্তবায়নে টাওয়ারটি নির্মানে ব্যায় হয়েছে প্রায় ২০ কোটি টাকা। আইফেল টাওয়ারের আদলে নির্মিত সু-উচ্চ টাওয়ারটি উদ্বোধনের মধ্যে দিয়ে এই অঞ্চলে পর্যটনের নতুন দীগন্ত উন্মোচিত হবে আশা করছেন নির্মাতারা।

চরফ্যাশন পৌরসভার নির্বাহী প্রকৌশলী শামিম হাসান জানান, ১৯ তালা বিশিষ্ট টাওয়ারটির ডিজাইন করেছেন কামরুজ্জামান লিটন। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে এর নির্মান কাজ শুরু করা হয়। মাটির ৭৫ ফুট নিচ থেকে ঢালাই-পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ ইস্পাত দিয়ে নির্মিত টাওয়ারটি ৮ মাত্রার ভূমিকম্প সহনীয়।

চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর রয়েছে ৫ মিলি ব্যাসের স্বচ্ছ গ্লাস। চূড়ায় ওঠার জন্য সিঁড়ির সঙ্গে ১৩ জন ধারণ ক্ষমতাসম্পন্ন থাকছে অত্যাধুনিক ক্যাপসুল লিফট। টাওয়ারটির ডিজাইন করেছেন স্থপতি একে এম কামরুজ্জামান লিটন।

পৌরসভা সূত্র জানাযায়, ওয়াচ টাওয়ারটিতে স্থাপন করা হয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন বাইনোকুলার। যার সাহায্যে পর্যটকরা চর কুকরী-মুকরী, তারুয়া সৈকত এবং বঙ্গোপসাগরের একটি অংশসহ চারপাশে অবস্থিত ১০০ বর্গকিলোমিটার এলাকা পর্যবেক্ষণ ও উপভোগ করতে পারবেন। এছাড়া বিশ্রামাগর, প্রাথমিক চিকিৎসাসহ রয়েছে খাবারের সু-ব্যবস্থা।

এদিকে ওয়াচ টাওয়ার উদ্বোধনের খবরে উচ্ছ্বসিত স্থানীয় বাসিন্দারা। তারা বলছেন, ওয়াচ টাওয়ার উদ্বোধনের মাধ্যমে একদিকে এ অঞ্চলের অর্থনীতি ও মানুষের জীবনযাত্রা বদলে যাবে। অন্যদিকে সরকারি খাতে রাজস্ব আয় বৃদ্ধি পাবে।বিকেলে রাষ্ট্রপতি চরফ্যাশন সরকারি টিবি স্কুল মাঠে এক সুধী সমাবেশে অংশ গ্রহণ কবেন।

সুধী সমাবেশে যোগ দিতে  সকাল থেকে চরফ্যাশন উপজেলা শহরের সরকারি  (টিবি স্কুল) মাঠে জনতার ভীড় বাড়তে থাকে। বেলা বাড়ার সাথে সাথে ওই মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে।

LEAVE A REPLY