ভোলায় স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল পদ মর্যাদা বৃদ্ধির দাবিত স্বারকলিপি প্রদান

0
527

আদিল হোসেন তপু:স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল পদ মর্যাদা বৃদ্ধির দাবীতে স্বারকলীপি প্রদান করেন বাংলাদেশ হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশন এর ভোলা জেলা কমিটির সদস্যরা।
বৃহস্পতিবার (১৭ আগষ্ট) দুপুরে ভোলা জেলা সিভিল সার্জেন ডা. রথিন্দ্রনাথ মজুমদারের এর মাধ্যামে স্বাস্থ্য অধিদপ্তরের এর মহাপরিচালক এর কাছে এই স্বারকলিপি প্রদন করা হয়।
এই সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশন এর ভোলা জেলা শাখার সভাপতি শাহানাজ বেগম, সাধারন সম্পাদক মো: হোসেন, কেন্দ্রিয় কমিটির সিনিয়র সহ-সভাপতি বশির উদ্দিন,কামাল উদ্দিন, জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি আরাফাতুর হমান রাহাত,ওসমান গনি, জাহিদ হোসেন,জেলার যুগ্ন সম্পাদক- মো: আরশাদ হোসেন মাকসুদ, ফিরোজ আলম, সাংগঠনিক সম্পাদক মো: সমির, প্রচার সম্পাদক আবু বকর সিদ্দিক, ভোলা সদর উপজেলার সভাপতি কামরুল ইসলাম,সম্পাদক মো: ইউসুফ সহ বিভিন্ন উপজেলার সভাপতি ও সাধারন সম্পাদক বৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
স্বারকলিপিতে উল্লেখ্যকরা হয় – ১৯৯৮ সালে স্বাস্থ্য পরিদর্শক ,সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং স্বাস্থ্য সহকারীগণের এক সম্মেলনে মাননীয় স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের উচ্চ পদস্থ কর্মকর্তাগণের উপস্থিতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনিক্যাল পদমর্যাদা প্রদানের ঘোষণা দেন। কিন্তু সেই ঘোষনার ১৯ বছর পার হয়ে গেলেও তা এখন পর্যন্ত বাস্তবায়ন করা হয়নি। এই ফলে সরকারি স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল পদ মর্যাদা পদ আটকে থাকে।
পরবর্তিতে ২০১০ সালে স্বাস্থ্য বিভাগের এক সভায় ১ বছর মেয়াদী ডিপ্লোমা প্রশিক্ষণ কোর্স চালু করে ডিপ্লোমা কোর্স সম্পন্ন করীদের পদ আপ-গ্রেডেশনের মাধ্যমে বেতন বৈষম্য স্বয়ংক্রিয়ভাবে নিরসন করা কথা থাকলেও তাও করা হয়নি।
তাই দ্রুত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট বিষয়ে অতীতের গৃহীত সিদ্ধান্ত অনুসারে স্বাস্থ্য অধিদপ্তরের ১৬/০১/২০১৭ ইং তারিখের ৮৫ নং স্মারকে গঠিত কমিটির বিগত ৩১/০১/২০১৭ ইং তারিখের সভার পুনঃ বিবেচনা / বাতিল করে ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (কমিউনিটি হেলথ সার্ভিসেস) কোর্সটি জরুরী ভিত্তিতে চালুকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দাবী জনিয়েছেন। তা নাহলে ভবিষৎতে কঠোর কর্মসূচী গ্রগন করা হবে বলে জানান স্বাস্থ্য সহকারী দের নিয়ে সংগঠন বাংলাদেশ হেল্থ এসিসট্যান্ট এসোসিয়েশন এর নেতৃবিন্দ।

LEAVE A REPLY