ভোলায় শিশু বিবাহ প্রতিরোধে স্কুল ভিত্তিক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

0
411

স্টাফ রিপোর্টার /ভোলা নিউজ ২৪ ডট নেট ॥ ভোলায় শিশু বিবাহ প্রতিরোধে স্কুল এর শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধি করতে শিশু বিবাহ প্রতিরোধে স্কুল ভিত্তিক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
বুধবার (৮ নভেম্বর) দুপুরে ভোলা টগবী মাধ্যমিক বিদ্যালয় এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বে-সরকারি উন্নয়ন সংগঠন কোস্ট ট্রাস্ট এর আইইসিএম প্রকল্পের আয়োজনে ইউনিসেফের সহযোগীতায় কুইজ প্রতিযোগিতায় স্কুলের কয়েকশ শীক্ষার্থী এতে অংশ গ্রহন করে থাকে ।
পরে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরষ্কার বিতরন করেন ইউনিসেফ এর প্রাগ্রাম স্পেশালিষ্ট তানিয়া সুলতানা।
এসময় আরো উপস্থিত ছিলেন ইউনিসেফ এর সিফরডি অফিসার সনজিত কুমাড় দাস, টগবী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ইসমাইল, কোস্ট ট্রাস্ট এর আইইসিএম প্রকল্পের প্রকল্প সম্মনয়কারী মো: মিজানুর রহমান, সহকারী প্রকল্পসম্মনয়কারী দেবাশীষ, এডভোকেসি ও মিডিয়া অফিসার আদিল হোসেন তপু,টগবী মাধ্যমিক বিদ্যালয়রে সহকারী শিক্ষক শান্ত আচার্য, আইপিটি ফেসিলেটর স য় কুমার দাশ সনজিত প্রমুখ।
এসময় বক্তারা বলেন, শিশু বিবাহকে না বলুন, শিশু বিবাহ সমাজ, জাতি তথা দেশকে ক্ষতিগ্রস্ত করে। শিশু বিবাহ এক ধরনের অপসংস্কৃতি। এই অপসংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। শুধু তাই নয় মেয়েরা হচ্ছে মায়ের জাতি মায়ের প্রতি ভালবাসা দায়বদ্ধতা থেকে সমাজের প্রতিটি ব্যক্তিকে এগিয়ে আসতে হবে শিশু বিবাহ রোধ করার জন্য। কারন শিশু বিবাহ পরিবার দেশ, সমাজ ও জাতির জন্য অভিশাপ। কোন অবস্থাতেই মেয়েদের ১৮ বছর আগে এবং ছেলেদের ২১ বছর আগে বিয়ে দেয়া যাবে না।আর কেউ যদি বিবাহের ব্যবস্থা করে থাকে তার শিশু বিবাহ আইনে তার শাস্তি পেতে হবে।
অল্প বয়সে বিবাহের কারনে মেয়েরা বহুবিধ রোগে আক্রান্ত হয় এবং মা হওয়ার পর অপুষ্টিতে ভূগতে থাকে। বিধায় বাল্য বিবাহের শিকার শিশুর শারিরীক অপুষ্টির পাশাপাশি মানষিক ও বুদ্ধি বৃত্তির বিকাশ হয় না।

 

LEAVE A REPLY