বিসিএস: ৩৭তম মৌখিক ও ৩৮তম প্রিলির তারিখ নির্ধারণ

0
689

ভোলা নিউজ ২৪ ডট নেটঃ  ডিসেম্বরের শেষে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি এবং নভেম্বরের শেষে ৩৭তম বিসিএস মৌখিক পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। জানা গেছে, ৩৭তম বিসিএস মৌখিক পরীক্ষা চলতি মাসের ২৯ তারিখ শুরু হবে। ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ২৯ ডিসেম্বর। এছাড়া ৩৯তম বিসিএসের বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। এজন্য বিধিমালার সংশোধনের জন্য জনপ্রশাসনে সংশোধনের প্রস্তাব পাঠাবে পিএসসি। মঙ্গলবার পিএসসি কার্যালয়ে অনুষ্ঠিত বিশেষ বৈঠকে তিনটি বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

এ প্রসঙ্গে সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, আমরা একাধিক বিসিএস নিয়ে কাজ করছি, যাতে গড়ে সময় কম লাগে। তিনি বলেন, ২১ ডিসেম্বর ৩৮তম প্রিলিমিনারির পরীক্ষা নিতে চাইলেও ওই দিন রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচন থাকায় নেয়া সম্ভব হচ্ছে না। তবে ডিসেম্বরের শেষ দিকে এ পরীক্ষা হতে পারে। কোনো পরীক্ষার তারিখ এখনো চূড়ান্ত হয়নি বলে তিনি জানান।

পিএসসি সূত্রে জানা গেছে, গত ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। মৌখিক পরীক্ষার জন্য উত্তীর্ণ হয়েছেন পাঁচ হাজার ৩৭৯ জন। প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে এক হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে ২০১৬ সালের ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। ৩৮তম বিসিএসের আবেদন কার্যক্রম ইতিমধ্যে শেষ হয়েছে। গত ১০ আগস্ট এই বিসিএসে আবেদন কার্যক্রম শেষ হয়। এতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন। এই বিসিএসে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ডিসেম্বরের শেষে প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে। এদিকে ৩৯তম বিসিএসকে বিশেষ বিসিএস করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং পিএসসি সূত্রে জানা গেছে, এই বিসিএসের মাধ্যমে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেয়া হবে এই বিসিএসে। এই সংখ্যা আরো বাড়তে পারে।

LEAVE A REPLY