ভোলায় বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে য্যার্লি ও আলোচনা সভা অনুষ্ঠিত

0
11

ভোলা নিউজ২৪ডটকম।।“মুজিব বর্ষের অঙ্গীকার, যক্ষা মুক্ত বাংলাদেশ গড়ার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলায় ‘বিশ্ব যক্ষা দিবস’ র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে। বুধবার (২৪ মার্চ) সকালে ভোলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে, ব্র্যাক ও নাটাবের সহযোগিতায় বিশ্ব যক্ষা  দিবস-২৪ মার্চ, ২০২১ উপলক্ষে ভোলা সিভিল সার্জনের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে ভোলা সিভিল সার্জনের হলরুমে ভোলা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মোঃ আমানুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় য²া নিরোধ সমিতি (নাটাব) ভোলা জেলা এর সভাপতি ও দৈনিক আজকের ভোলা সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ শওকাত হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা পাবলিক হেলথ্ নার্স সুফিয়া বেগম। স্বাগত বক্তব্য রাখেন, ব্র্যাক টিবি কন্টোল প্রোগ্রাম ভোলা এর এরিয়ার সুপার ভাইজার বিদ্যুৎ চন্দ্র মিস্ত্রী। দৈনিক আজকের ভোলার সহযোগী সম্পাদক ও নাটাবের সদস্য এম শাহরিয়ার জিলনের স ালনায় এসময় আরও বক্তব্য রাখেন, ভোলা নার্সিং ইনিষ্টিটিউট এর শিক্ষার্থী শিলা আহমেদ।
পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, নার্সিং প্রথম বর্ষের ছাত্র আবদুল আউয়াল। অনুষ্ঠানে মনোমুগ্ধকর সংগীত পরিবেশন করেন, ভোলার কৃতি সন্তান সংগীত শিল্পী মনির চৌধুরী। এসময় সিভিল সার্জন অফিসের কর্মকর্তা, ব্র্যাকের প্রতিনিধি, নাটাবের প্রতিনিধি, নার্সিং শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।
এসময় বক্তারা বলেন, তিন সপ্তাহের বেশি কাঁশি হলে নিকটস্থ স্বাক্ষ্য কেন্দ্রে গিয়ে কফ পরীক্ষা করতে হবে। পরীক্ষায় য²া ধরা পড়লে ভয়ের কিছু নেই। নিয়মিত ঔষধ সেবন করলে য²া ভালো হয়। য²া রোগীকে চিহ্নিত করে চিকিৎসার আওতায় আনা হয়েছে। রোগীকে চিকিৎসা দিয়ে সুস্থ করা যাচ্ছে। সাধারণ মানুষকে ব্যাপকভাবে জানানো দরকার যে চিকিৎসার সুযোগ আছে বিনামূল্যে এবং রোগ নির্ণয় সুবিধাও রয়েছে।

LEAVE A REPLY