চরফ্যাশনে কৃষক সমাবেশ অনুষ্ঠিত

0
15

ভোলা নিউজ২৪ডটকম॥‘‘মৃজিব বর্ষের অঙ্গীকার কৃষি হবে দুর্বার’’এই স্লোগানকে সামনে রেখে উপকূলের কৃষকদের আরো প্রযুক্তি নির্ভর কৃষি কাজ করার জন্য আগ্রহী করার লক্ষ্য নিয়ে সম্প্রতি ভোলা চরফ্যাশনে অনুষ্ঠিত হয়ে গেলে কৃষকদের সমাবেশ।
এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর মহাপরিচালক কৃষিবিদ মো: আসাদুল্লাহ ।
সমাবেশে বক্তরা বলেন, উত্তর অঞ্চলের পরে দ্বীপ জেলা ভোলা বাংলাদেশে কৃষি সেক্টোরে খাদ্য ও সবজি তে দেশের চাহিদা পূরন করে আসছে। তাই এই জেলার কৃষকদের এখন প্রযুক্তি নির্ভর চাষাবাদে গুরুত্ব দিতে হবে। এতে কম সংখ্যাক জনবলে অধিক ফলস চাষাবাদ করা সক্ষম হবে।

এসময় প্রধান অতিথি ভাষনে কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর মহাপরিচালক কৃষিবিদ মো: আসাদুল্লাহ বলেন, বর্তমানে কৃষি জমিরা হার দিন দিন কমছে। তাই জাতের পরিবর্তনের পাশাপাশি প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদন বৃদ্ধি করার আহবান জানান।

এসময় তিনি বলেন, কৃষকদের প্রযুক্তি সাথে তাল মিলিয়ে কাজ করার জন্য ৩ হাজার ২০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর মাধ্যমে কৃষকদের যান্ত্রিকি করন করা হবে। কৃষকদের ধান কাটার মেশিন সহ নানা উপকরন দেয়া হবে স্বল্প ভুর্তকির মাধ্যমে। আগামী দিনের খাদ্য ঘাটতি পূরনে সহায়ক হিসাবে কাজ করবে। মহাপরিচালক আরো বলেন. দেশে বর্তমানে দেশে পোনে চার কোটি টন চাল হচ্ছে। সেটা আগামী দিনে বাড়িয়ে ৬ থেকে ৭ কোটি টন বাড়াতে হবে। বর্তমানে কৃষি সেক্টোরকে এগিয়ে নিতে সরকার কাজ করে যাচ্ছে। আর এই সফল করতে কৃষকদের অগ্রনী ভূমিকা রাখার আহবান জানায়।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক কৃষিবিদ জাহিদুল আলম,কৃষিবিদ মো: আইউব আলী। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন ভোলা কৃষি সম্প্রসারন অধিপ্তর এর উপ-পরিচালক কৃষিবিদ আবু এনায়েত উল্লাহ। অনুষ্ঠানের সভাপত্বিত করেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর বরিশাল অঞ্চলের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ আফতাব উদ্দিন।

 

LEAVE A REPLY