অ্যাপস এর মাধ্যমে সুবিধা পাবেন ভোলার কিশোর-কিশোরীরা

0
305

আদিল হোসেন তপু॥ ভোলায় কিশোর-কিশোরী ক্লাবের সদস্যদের জন্য ডিজিটাল প্লাটফর্ম বিষয়ক অ্যাপস এর পরিচিতি মূলক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে ভোলার একটি রেস্টুরেন্ট এই সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এপিসি প্রকল্পের প্রকল্প পরিচালক এস এম লতিফ। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের একসিলারেটিং প্রটেকশন ফর চিলড্রেন (এপিসি) প্রকল্পের আয়োজন এই পরিচিতি সভার আয়োজন করা হয়।
এই ডিজিটাল অ্যাপস এর মাধ্যমে কিশোর-কিশোরীদের তথ্য গ্রহন,নেটওয়ার্ক গুলোতে জড়িত থাকা এবং তাদের প্রাপ্য সামাজিক পরিষেবা গুলো সম্পর্কে সচেতনতা বাড়াতে সহায়তা করবে। এছাড়াও অ্যাপ্লিকেশনটির মাধ্যমে বাংলা এবং ইংরেজী উভয় ক্ষেত্রেই বিভিন্ন বিষয়ের উপর এইডস শিক্ষা কর্মসূচি,জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা ইত্যাদি শেখানো হবে। কিশোর-কিশোরীরা শিক্ষামূলক উপকরসমূহ দেয়া থাকবে। অ্যাপ্লিকেশনটি শিশু হেল্পলাইন ১০৯৮,মহিলা ও শিশু হেল্পলাইন-১০৯,জরুরী হেল্প লাইন ৯৯৯ এবং জরুরী যোগাযোগের জন্য অন্যান্য হেল্পলাইনের সাথে সংযুক্ত থাকবে।
এসময় প্রধান অতিথি এপিসি প্রকল্পের প্রকল্প পরিচালক এস এম লতিফ বলেন,ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে বাংলাদেশ এগিয়ে চলছে। তারই ধারাবাহিকতায় তৃর্নমূলের কিশোর-কিশোরীদের আমরা প্রযুক্তি মাধ্যমে ক্লাবের কার্যক্রম পরিচালনার জন্য অ্যাপস চালু করতে যাচ্ছি। এতে করে প্রয়োজনে ক্লাবে সেশন পরিচালনার সময় বিভিন্ন ভিডিও,অডিও,গেইম ও মিনার কার্টুন দেখতে পারবে। এছাড়ার নিজের পরাশোনার ক্ষেত্রে ট্যাব ব্যাবহার অনিক কিছু অনলাইন থেকে সমাধান করতে পারবে কিশোর-কিশোরীরা। ফলে কিশোর-কিশোরীরা এখন থেকে ক্লাবে এসে আনন্দের সাথে তাদের সেশন পরিচালনা করবে।
এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এপিসি প্রকল্পের প্রগাম অপারেশন এক্্রপার্ট কফিল উদ্দিন কাইয়া,জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এর উপ-পরিচালক মো: ইকবাল হোসেন, ইউনিসেফ এর সিফরডি অফিসার সনজিত কুমার দাস ইউনিসেফের শিশু সুরক্ষা কর্মকর্তা মো: জামিল হাছান,কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহমান,এপিসি দেবাশীষ মজুমদার,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা চামেলী বেগম প্রমুখ।অ্যাপ্লিকেশন টি তৈরিতে সহায়তা করেছেন জাতীয় পুরষ্কার প্রাপ্ত মোবাইল ভিত্তিক গেমস ও অ্যাপস তৈরিকারক প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস প্রতিষ্ঠান।

LEAVE A REPLY