ভোলার কিশোর-কিশোরী ক্লাবের পাশে দাড়িঁয়েছেন শিবপুর ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন

0
885

আদিল হোসেন তপু  ॥ কিশোর-কিশোরীদের আগামীদিনের দক্ষ ও যোগ্য নাগড়িক হিসাবে গড়ে তুলতে ভোলার সদর উপজেলার শিবপুর ইউনিয়নের কিশোর-কিশোরী ক্লাবের পাশে এসে দাড়িঁয়েছেন ইউপি চেয়ারম্যান মো: জসিম উদ্দিন। মঙ্গলবার (১২ জুন) তিনি কিশোরী ক্লাবের ‘ডালিয়া’সহ ইউনিয়নের ১৮ কাবের মাঝে খেলার সামগ্রী বিতরন এর আনুষ্ঠানিক উদ্ধোধন করেন। এর আগে তিনি  কাবের সদস্যরা যাতে বসতে পারে তার জন্য প্রতিটি  ক্লাবে তিনি ম্যাট (মাদুর) বিতরন করেন। এছাড়াও ইউনিয়নে ৩ কিশোর-কিশোরী ক্লাব ঘর তৈরি করার জন্য তিনি সহায়তা দিবেন বলেন জানান।


এসময় তিনি ক্লাবের সদস্যদের বলেন, পড়াশোনার পাশাপাশি প্রতিটি কিশোর-কিশোরীকে স্বাস্থ্য ভালো রাখার জন্য নিয়মিত খেলাধুলার চর্চা করতে হবে।পাশাপাশি প্রতিটি সদস্যকে কিশোর-কিশোরী কাবে এসে নিজের দক্ষত বৃদ্ধি করতে হবে। যাতে সমাজ থেকে বাল্য বিয়ে, ইভটিজিং,মাদক,যৌতুক প্রতিরোধ, শিশু অধিকার ও নারী অধিকার নিশ্চিত করতে কাবের সদস্যদের ভূমিকা রাখতে পারে।
তিনি আরো বলেন, আমরা সবাই মিলে এই ইউনিয়নকে বাল্য বিয়ে মুক্ত করবো।  মেয়েদের ১৮ বছর আগে ও ছেলেদের ২১ আগে যেন কার বিয়ে না হয় তার জন্য সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

 

এর জন্য কিশোর-কিশোরী  ক্লাবের সদস্যদের অগ্রনী ভূমিকা পালন করতে আহবান জানান।
এসময় কিশোরী ক্লাবের সদস্যরা বলেন, শিবপুর ইউনিয়নের চেয়ারম্যান জসিম উদ্দিন এর কাছ থেকে আমরা খেলার সামগ্রী পেয়ে অত্যন্ত আনন্দিত। এর মাধ্যমে আমরা এখন থেকে নিয়মিত খেলাধুলা চর্চা করতে পারবো। পাশাপাশি কাবে এসে বসতে পারবো বলে জানান।
এসময় তিনি কিশোর-কিশোরী ক্লাবের পাশে তার পরিষদ সব সময় থাকবেন বলে জানান।

 

এসময় উপস্থিত ছিলেন- শিবপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি- এনামুল হক সেলিম,মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ,প্যানেল চেয়ারম্যান রাজীব হাছান,কোস্ট ট্রাস্ট এর আইইসিএম প্রকল্পের  প্রকল্প সমন্বয়কারী মো: মিজানুর রহমান, ইউপি সদস্য রুহুল অমিন প্রমুখ। উল্লেখ্য,২০১৫ সাল থেকে শিশু বিবাহ প্রতিরোধে বাংলাদেশ সরকারের  অঙ্গিকার ও কর্মসূচির  আলোকে ভোলা জেলায় ইউনিসেফের এর সহায়তায় ও কোস্ট ট্রাস্ট এর আইইসিএম প্রকল্পের মাধ্যমে  ভোলা জেলার ৪ টি উপজেলায় ৯০০ কিশোর-কিশোরী ক্লাব রয়েছে। এই কর্মসূচীর মাধ্যমে কিশোর-কিশোরীদের ক্ষমতায়ন,সচেতনাতা বাড়ানো,তাদের অভ্যাসও আচরনগত পরিবর্তন এর জন্য প্রয়োজনীয় সেবা ও সহায়ক পরিবেশ তৈরিতে কর্মসূচী অবদান রেখে চলছে।

LEAVE A REPLY