কোটার যৌক্তিক দাবি তুলুন, জনদুর্ভোগ সৃষ্টি করবেন না: ছাত্রলীগ সম্পাদক

0
333

ভোলা নিউজ ২৪ডটনেটঃসরকারি চাকরিতে কোটা ব্যবস্থার বহালের দাবিতে মুক্তিযোদ্ধার সন্তানদের পাশে থাকার কথা জানিয়েছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তবে এ সময় সড়ক অবরোধ করে জনগণকে দুর্ভোগে না ফেলার জন্য আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বুধবার (০৩ অক্টোবর) রাতে শাহবাগে অবস্থান নেওয়া মুক্তিযোদ্ধার সন্তানদের অবস্থান কর্মসূচিতে গিয়ে তিনি এ আহ্বান জানান।

এ সময় ছাত্রলীগ সাধারণ সম্পাদক বলেন, ‘কতোটুকু কোটা সামঞ্জস্যপূর্ণ, এটা বোঝাতে পারলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের দাবি মেনে নেবেন ৷ আপনারা আমাদের আদর্শিক সহযোদ্ধা। আমরা আপনাদের পাশে আছি। আপনারা আন্দোলন করুন, তবে সড়ক অবরোধ করে জনগণকে দুর্ভোগে ফেলবেন না। আপনারা যৌক্তিক অনুপাত তুলে ধরুন।’

কিন্তু তার আহ্বানের পর মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কেন্দ্রীয় সভাপতি শেখ আতিকুর বাবু বলেন, ‘যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি আদায় না হবে, ততক্ষণ আমরা আন্দোলন চালিয়ে যাব।’

এর আগে রাত ৯টায় সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালসহ ৬ দফা দাবিতে শাহবাগ মোড়ে অবস্থান নেন মুক্তিযোদ্ধার সন্তানরা। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ব্যানারে তাদের অবস্থান কর্মসূচি চলছে।

মুক্তিযোদ্ধার সন্তানদের ৬ দফা দাবির মধ্যে রয়েছে- (১) সামাজিক মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কটূক্তিকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে বিচার করতে হবে। (২) মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কোটা পর্যালোচনা কমিটির প্রতিবেদন অবিলম্বে বাতিল করতে হবে। (৩) ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটার পূর্ণাঙ্গ বাস্তবায়নের লক্ষ্যে বিসিএসসহ সব চাকরির পরীক্ষায় প্রিলিমিনারি থেকে মুক্তিযোদ্ধা কোটা বাস্তবায়ন করতে হবে। (৪) মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন প্রণয়ন ও তাদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। (৫) স্বাধীনতাবিরোধী, রাজাকার ও বংশধরদের চিহ্নিত করে সরকারি সব চাকরি থেকে বহিষ্কার, নাগরিকত্ব বাতিল ও সম্পত্তি বাজেয়াপ্ত করে রাষ্ট্রের অনুকূলে ফেরত নিতে হবে। (৬) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলাকারীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে।

LEAVE A REPLY