সাফল্যের ১৮ বছরে এনটিভি

0
84

ভোলা নিউজ ২৪ ডটকম ।। জন্মলগ্ন খুবই গুরুত্বপূর্ণ। সে ব্যক্তি হোক বা প্রতিষ্ঠান। মানবজীবনের বিকাশের যেমন ক্রমপর্যায় রয়েছে, তেমনি প্রতিষ্ঠানের বিকাশেরও রয়েছে ক্রমোত্তরণ বা বিকাশের পর্যায়। হাঁটি হাঁটি পা পা করে যেমন শিশু এগিয়ে যায় শারীরিক-মানসিকভাবে, তেমনি প্রতিষ্ঠানও এগোয় তার সুচিন্তিত পরিকল্পনা ও ক্রমাধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে। প্রতিষ্ঠানের জন্মলগ্ন এ কারণে আরো গুরুত্বপূর্ণ যে নানা সম্ভাবনা ও বিকাশের পর্যায়গুলোর লক্ষণ শুরুতেই একঝলক দেখিয়ে দেয়। এনটিভি সেটা পেরেছিল। ২০০৩ সালের ৩ জুলাই গণমাধ্যম দুনিয়ায় পদার্পণ এনটিভির। দেখতে দেখতে এখন ১৭ বছর পেরিয়ে আঠারোয় পা দিল তরুণপ্রাণ প্রতিষ্ঠানটি। এনটিভি অনলাইন থেকে নেয়া।

কবি সুকান্ত ভট্টাচার্য লিখেছিলেন, আঠারো বছর বয়স কী দুঃসহ/ র্স্পধায় নেয় মাথা তোলবার ঝুঁকি,/ আঠারো বছর বয়সেই অহরহ/ বিরাট দুঃসাহসেরা দেয় যে উঁকি… কবি রচিত সেই আঠারো বছরে পা এনটিভির। ‘সময়ের সাথে আগামীর পথে’ স্লোগান নিয়ে এনটিভির জন্ম। সময়ের সঙ্গে তাল মিলিয়ে, আগামীর কথা স্মরণে রেখে স্বদেশের চেতনা বুকে বৈশ্বিক ভাবনায় প্রতিনিয়ত ঋদ্ধ হয়েছে প্রতিষ্ঠানটি।

এই পথচলায় এনটিভি কুড়িয়েছে অগণিত দর্শকের ভালোবাসা। দেশের সীমানা ছাড়িয়ে পৌঁছে গেছে বিশ্বের নানা প্রান্তে। দর্শকের অবিরাম তথ্য ও বিনোদনের চাহিদা পূরণ, দেশের ভাষা ও সংস্কৃতির মর্যাদা অক্ষুণ্ণ রাখা ও রুচিশীল বিনোদনের মাধ্যমে সংস্কৃতিকে এগিয়ে নেওয়াই ছিল এনটিভির অন্যতম প্রয়াস। ছিল ভিন্ন সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার সুস্থ মানস। ১৭ বছর পূর্তির এই শুভক্ষণে দর্শক-শ্রোতা ও পাঠকের ভালোবাসাই প্রমাণ করে, সঠিক পথেই আছে এনটিভি। দলীয় দৃষ্টিভঙ্গি ঠাঁই না দিয়ে, নিরপেক্ষতা বজায় রেখে ও সঠিক তথ্য সরবরাহে দৃঢ়প্রত্যয় এনটিভির।

আজ ৩ জুলাই, শুক্রবার এনটিভির ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়েছেন। বাণী দিয়েছেন তথ্যমন্ত্রী। শুভকামনা জানিয়ে শুভেচ্ছা জানিয়েছেন দেশের খ্যাতনামা কবি, শিল্পী-সাহিত্যিক, রাজনীতিক, বুদ্ধিজীবী, ক্রীড়াব্যক্তিত্ব, বিনোদন অঙ্গনের সারথিসহ অনেকেই। দেশ-বিদেশের অগণিত দর্শকের অকৃত্রিম ভালোবাসার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী।

রুচিশীল অনুষ্ঠান ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করছে এনটিভি : রাষ্ট্রপতি

প্রতিষ্ঠাবার্ষিকীতে অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, শুরু থেকেই রুচিশীল অনুষ্ঠান এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে আসছে এনটিভি। প্রতিষ্ঠানটির ১৭ বছর পূর্তি উপলক্ষে এক বাণীতে পরিচালনা পর্ষদ, কলাকুশলী, সংবাদকর্মীসহ সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়ে এনটিভির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন তিনি।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘সময়ের সাথে আগামীর পথে’—এ প্রতিপাদ্য ধারণ করে এনটিভি প্রতিষ্ঠালগ্ন থেকে বৈচিত্র্যপূর্ণ অনুষ্ঠান ও সংবাদ পরিবেশন করছে। তিনি বলেন, এর মাধ্যমে এনটিভি তুলে ধরছে বাঙালি সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধের চেতনাকে। তাই রাষ্ট্রপতির প্রত্যাশা, সৃজনশীল পরিবেশনার মধ্য দিয়ে এনটিভি বিশ্বের বাংলা ভাষাভাষী দর্শকের মধ্যে একটি বিশেষ স্থান করে নিতে সক্ষম হবে।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় গণতন্ত্রের বিকাশ, জনমত গঠন এবং সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধ রচনায় গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। তিনি বলেন, বর্তমানে করোনাভাইরাসের সংক্রমণ বাংলাদেশসহ বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। এ মহামারি থেকে মুক্ত থাকতে জনসচেতনতার বিকল্প নেই।

রাষ্ট্রপতি বলেন, এ পরিস্থিতিতে তৃণমূলসহ সর্বস্তরে জনসচেতনতা সৃষ্টিতে বাংলাদেশের গণমাধ্যম প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে। রাষ্ট্রপ্রধানের আশা, এনটিভি এ লক্ষ্যে সর্বাত্মক প্রয়াস অব্যাহত রাখবে।

বাণীতে রাষ্ট্রপতি আরো বলেন, গণমাধ্যম যাতে স্বাধীন ও নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে পারে, সে লক্ষ্যে সবার দায়িত্বশীল ভূমিকা একান্ত অপরিহার্য। পাশাপাশি গণমাধ্যমগুলোকে দেশের সমাজব্যবস্থা ও সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ও বস্তুনিষ্ঠ অনুষ্ঠান প্রচারে এগিয়ে আসার তাগিদ দেন তিনি। রাষ্ট্রপতি বলেন, গণমাধ্যম দেশ ও জনগণের স্বার্থ রক্ষায় অধিকতর দায়িত্বশীলতার সঙ্গে সম্প্রচার কার্যক্রম পরিচালনা করবে—এটাই সবার প্রত্যাশা।

এনটিভির উত্তরোত্তর সাফল্য কামনা করি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এনটিভির উত্তরোত্তর সাফল্য কামনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী বলেন, এনটিভি ১৭ বছর পূর্ণ করতে যাচ্ছে জেনে তিনি আনন্দিত। দিনটি উপলক্ষে এনটিভির পরিচালনা পর্ষদ, সাংবাদিক, কলাকুশলীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

বাণীতে প্রধানমন্ত্রী বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ ও অনুষ্ঠান পরিবেশনের মাধ্যমে দেশের মানুষের উন্নত মনন গঠন এবং জঙ্গিবাদ, সন্ত্রাসসহ নানা অপতৎপরতা দমনে জনসচেতনতা সৃষ্টিতে অবদান রাখতে হবে। সেইসঙ্গে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের আগেই উন্নত দেশে পরিণত করার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রীর আশা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে এনটিভি সঠিক তথ্য-উপাত্ত পরিবেশন ও সামাজিক দায়বদ্ধতা বজায় রেখে নিরপেক্ষ সংবাদ প্রচার ও রুচিশীল অনুষ্ঠান পরিবেশনের মাধ্যমে দেশজ শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্য বিশ্বের সামনে তুলে ধরবে। তা ছাড়া এনটিভি মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত শান্তিপূর্ণ বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা করেন তিনি।

বাণীতে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার সব সময় দেশে গণমাধ্যমের বিকাশে অগ্রণী ভূমিকা পালন করেছে। তিনি বলেন, ১৯৯৬-২০০১ মেয়াদে তাঁর সরকারই দেশে প্রথম বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চালুর অনুমোদন দিয়েছিল।

সরকার রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, এসব লক্ষ্য অর্জনে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। প্রধানমন্ত্রী বলেন, এ জন্য আওয়ামী লীগ সরকার ২০০৯ সাল থেকে গণমাধ্যম, তথ্য ও তথ্যপ্রযুক্তির বিকাশে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। এ ক্ষেত্রে তথ্য অধিকার আইন-২০০৯ প্রণয়ন ও তথ্য কমিশন প্রতিষ্ঠার কথা উল্লেখ করেন তিনি। এ ছাড়া জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ প্রণয়ন, বেসরকারি খাতে ৪৪টি টেলিভিশন, ২২টি এফএম রেডিও এবং ৩২টি কমিউনিটি রেডিও চ্যানেলের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ২০২০ সাল একটি তাৎপর্যপূর্ণ বছর। এর ব্যাখ্যায় তিনি বলেন, এ বছর জাতির পিতার জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদযাপন হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, মহান এই নেতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হলেও প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির কারণে পরিকল্পনামাফিক অনুষ্ঠান উদযাপন করা যাচ্ছে না।

শেখ হাসিনা বলেন, জনগণের সার্বিক কল্যাণের কথা বিবেচনা করে জনসমাগম হয় এমন অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। তিনি জানান, টেলিভিশন, বেতার ও ডিজিটাল মাধ্যমে কিছু কিছু অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। অন্যদিকে, করোনা সম্পর্কে মানুষকে সচেতন করতে গণমাধ্যমকে প্রয়োজনীয় অনুষ্ঠান বা সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী।

এনটিভি সমাজের দর্পণ হিসেবে কাজ করার চেষ্টা করেছে : তথ্যমন্ত্রী

শুভেচ্ছা জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এনটিভি পরিবারকে আমি অভিনন্দন জানাই। প্রকৃতপক্ষে গণমাধ্যম হচ্ছে সমাজের দর্পণ। এনটিভি গত ১৭ বছরের পথচলায় সমাজের দর্পণ হিসেবে কাজ করার চেষ্টা করেছে। একই সঙ্গে বাঙালি সংস্কৃতি লালন করার ক্ষেত্রে এবং নতুন প্রজন্মকে বাঙালি সংস্কৃতির সঙ্গে পরিচিত করার ক্ষেত্রে এবং বাঙালি সংস্কৃতি পালন করে মুক্তিযুদ্ধের চেতনাকে ঊর্ধ্বে ধরে কাজ করার চেষ্টা করেছে। আজকের এই করোনাভাইরাস মহামারি, এ মহামারির মধ্যেও সাংবাদিকেরা, বিশেষ করে সব মাধ্যমের সাংবাদিকেরা ঝুঁকি নিয়ে কাজ করছেন।’

তথ্যমন্ত্রী আরো বলেন, ‘এনটিভির অনেকেই আক্রান্ত হয়েছে বলে আমি জানতে পেরেছি। এত প্রতিকূলতা সত্ত্বেও টেলিভিশনগুলোর মালিকপক্ষ, পরিচালনা পরিষদ চালু রেখেছে। এ জন্য তাঁদের আমি ধন্যবাদ জানাই। আমাদের দেশ গঠন করার ক্ষেত্রে এবং দুর্যোগ মোকাবিলা করার ক্ষেত্রে সবাইকে একসাথে কাজ করতে হবে। এনটিভি সে লক্ষ্যে কাজ করছে। এ জন্য এনটিভিকে ধন্যবাদ জানাই। এবং ভবিষ্যতেও এনটিভি যেন সমাজের দর্পণ হিসেবে অতীতের মতো ভূমিকা রাখে এবং একই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজকে দেশ যে এগিয়ে যাচ্ছে, এই অগ্রযাত্রায় এনটিভি সহায়ক হবে—এটাই আমার প্রত্যাশা। এনটিভিকে ধন্যবাদ।’

এনটিভি বাংলাদেশের দর্শকের কাছে পরিচিত নাম : মির্জা ফখরুল

শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘এনটিভি বাংলাদেশের দর্শকের কাছে পরিচিত নাম। এ ১৭ বছরে এনটিভি তার সংবাদ পরিবেশনা, তার বিভিন্ন অনুষ্ঠান, বিশেষ করে তার বিনোদনমূলক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশের দর্শক-শ্রোতাদের কাছে জায়গা করে নিয়েছে। কোভিড-১৯ মহামারির এ সময়ে এনটিভি তাদের সংবাদ পরিবেশনার মাধ্যমে, বিভিন্ন টক শোর মাধ্যমে জনগণকে সচেতন করে তোলার জন্য এবং একই সঙ্গে কোভিড-১৯ ভাইরাসকে মোকাবিলা করার জন্য তারা যে কাজ করে চলেছে, সে জন্য তাদের আন্তরিকভাবে অভিনন্দন জানাচ্ছি। এ প্রতিষ্ঠালগ্নে এনটিভিকে জানাই শুভেচ্ছা, অভিনন্দন এবং অগণিত দর্শক-শ্রোতাকে জানাই শুভেচ্ছা।’

আশা করি, আপনাদের সহযোগিতা অব্যাহত থাকবে : এনটিভির চেয়ারম্যান

এনটিভির জন্মদিনে সম্মানিত দর্শক, কেব্‌ল অপারেটর, বিজ্ঞাপনদাতা ও সর্বস্তরের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী। পাশাপাশি তিনি এই দীর্ঘ চলায় সহযোগিতা অব্যাহত রাখায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, শিল্পী-কলাকুশলী সবাইকে ধন্যবাদ জানান। শুভেচ্ছা জানিয়ে উৎসাহিত করায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করেন তিনি।

আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী বলেন, ‘আজ ৩ জুলাই, আপনাদের প্রিয় টেলিভিশন চ্যানেল এনটিভি ১৭ বছর পার  করে ১৮ বছরে পদার্পণ করছে। আজকের এই শুভ জন্মদিনে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয়  প্রধানমন্ত্রী, মাননীয় তথ্যমন্ত্রীসহ মন্ত্রিপরিষদের সদস্যবর্গ যাঁরা আমাদের আজ বাণী দিয়ে উৎসাহিত করেছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আপনাদের এই বাণী, পরামর্শ আমাদের আগামী দিনের পাথেয় হয়ে থাকবে। এ ছাড়া বিভিন্ন স্তরের সম্মানিত ব্যক্তিবর্গ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, কর্মকর্তা-কর্মচারী যাঁরা আমাদের বিভিন্নভাবে সহযোগিতা করেছেন, জন্মদিনে শুভেচ্ছা দিয়েছেন, আমাদের পরামর্শ দিয়েছেন, এনটিভির পরিচালনা পর্ষদ থেকে আপনাদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি। আজ এই জন্মদিনে আমি আরো শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি সম্মানিত দর্শক, কেব্‌ল অপারেটর, বিজ্ঞাপনদাতা, কলাকুশলী, যাঁরা বিভিন্ন সময় এই ১৮ বছরে চলার পথে আমাদের সাহায্য-সহযোগিতা করেছেন। তাঁদের প্রতি কৃতজ্ঞতা। আজ সতেরো থেকে আঠারোতে আসার পথে যাঁরা সবচেয়ে বেশি অক্লান্ত পরিশ্রম করেছেন—আমাদের এনটিভি পরিবারের সদস্য, এনটিভি টিম। তাঁদের অক্লান্ত পরিশ্রমের কারণে আজ এত দূর আসতে পেরেছি।’

করোনার প্রভাব সম্পর্কে এনটিভির চেয়ারম্যান বলেন, ‘আমরা আজ মহাসংকটের মধ্যে আছি। কোভিড-১৯ নিয়ে সারা বিশ্ব আজ আতঙ্কিত, বাংলাদেশও এর বাইরে নয়। আমি আমাদের সব দর্শক, আমাদের সাথি, সবাইকে অনুরোধ করব—সরকারের দেওয়া দিকনির্দেশনা আমরা সবাই যেন মেনে চলার চেষ্টা করি। সরকারের একার পক্ষে এই সমস্যার সমাধান করা সম্ভব নয়, যদি আমরা সরকারের নীতি ও পরামর্শ বাস্তবায়নে কাজ না করি। আমাদের ব্যক্তিস্বার্থে, পরিবারের স্বার্থে, সমাজের স্বার্থে, দেশের স্বার্থে এই দিকনির্দেশনাগুলো মেনে চলা উচিত। আমরা আশা করছি, ইনশাআল্লাহ মহান রাব্বুল আলামিন খুব দ্রুত সময়ের মধ্যে এই সমস্যা থেকে পরিত্রাণ দেবেন।’

এনটিভির প্রয়াত কর্মীদের স্মরণ করে এনটিভির চেয়ারম্যান বলেন, ‘আমি আজকের এই জন্মদিনে আরো শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে চাই—এই দীর্ঘ ১৮ বছরে অনেককেই হারিয়েছি। কিছুদিন আগে আমাদের প্রোগ্রাম ডিপার্টমেন্টের শ্রদ্ধেয় মোস্তফা কামাল সৈয়দসহ দীর্ঘ এই চলার পথে ঢাকা ও ঢাকার বাইরে আমরা অনেককে হারিয়েছি। আজকের এই জন্মদিনে আমরা তাঁদের স্মরণ করছি, আল্লাহ তাঁদের জান্নাতুল ফেরদৌস দান করুন।’

আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী দর্শক ও শুভানুধ্যায়ীদের উদ্দেশে বলেন, “আপনারা জানেন, আপনাদের এই প্রিয় টেলিভিশন চ্যানেল শুরু থেকে আজ পর্যন্ত—আমরা চেষ্টা করেছি দেশের খবর, বিদেশের খবর, সব খবর সবার আগে নির্ভুলভাবে আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। আমাদের নিউজ টিম অক্লান্তভাবে আপনাদের সহযোগিতা নিয়ে কাজ করে যাচ্ছে। ‘সময়ের সাথে আগামী পথে’ স্লোগান নিয়ে ৩ জুলাই ২০০৩ থেকে আজ পর্যন্ত নিষ্ঠার সঙ্গে বাংলাদেশের সব নিউজ এবং বিদেশের নিউজ বস্তুনিষ্ঠভাবে সত্যকে সবার আগে প্রকাশ করার জন্য, উপস্থাপন করার জন্য চেষ্টা করেছে। দীর্ঘ এই সময়ে আমাদের প্রোগ্রাম ডিপার্টমেন্ট দেশের সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রেখে দেশ ও বিদেশে বাংলা ভাষাভাষী যেখানেই আছেন, সেখানেই তাঁদের চাহিদা অনুসারে সুন্দরভাবে প্রোগ্রাম উপস্থাপনের চেষ্টা করে যাচ্ছে। এই চলার পথে আমরা সবার সহযোগিতা পেয়েছি। আমরা আশা করব, আগামী দিনগুলোতেও আপনাদের এই সহযোগিতা ও মূল্যবান পরামর্শ আমাদের সাথে থাকবে। আপনাদের প্রিয় টিভি চ্যানেল আজকের মতো একই রকম অবস্থানে থাকার চেষ্টা করবে।”

এনটিভি অনলাইন প্রসঙ্গে আলহাজ্ব মোহাম্মদ মোসাদ্দেক আলী বলেন, ‘আপনারা জানেন আমাদের এনটিভিতে অনলাইন একটি ডিপার্টমেন্ট আছে, যেখান থেকে আমরা নিউজ পোর্টাল চালিয়ে থাকি। ভিডিও ক্লিপগুলো পরিবেশন করে থাকি। আমাদের সবকিছুর জন্য আমরা অফিসকেও ঢেলে সাজিয়েছি। আপনারা ইতোমধ্যে জেনেছেন, আমরা নিজস্ব বড় স্টুডিও করেছি। সেখান থেকে আমরা প্রোগ্রাম করছি, বিভিন্ন টক শো করছি এবং করোনা মহামারির মধ্যেও আমাদের টিম, এনটিভি পরিবার সবকিছুর সঙ্গে তাল মিলিয়ে নিউজ, প্রোগ্রাম উপস্থাপন করার জন্য নিরলস কাজ করে যাচ্ছে। আপনারা এই সময়ে যেন সঠিক তথ্য পেতে পারেন, বিনোদন পেতে পারেন, তাই জীবনের ঝুঁকি নিয়ে আমাদের কর্মীরা কাজ করে যাচ্ছেন। আমরা সবার কাছে তাঁদের জন্য দোয়া চাই। আমরা যেন আপনাদের এই দোয়া নিয়ে আগামী দিনগুলোতেও সব ঝুঁকির মধ্যে কাজ করে আপনাদের মন জয় করতে পারি। এই শুভ জন্মদিনে আপনাদের সাহায্য-সহযোগিতা কামনা করছি।’

শুরু থেকেই আধুনিক সম্প্রচার প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে এনটিভি। আর এই কয়েক বছরে শব্দ, ছবি আর সম্প্রচারে অন্য চ্যানেলের সঙ্গে একটা বড় পার্থক্য গড়ে নিয়েছে চ্যানেলটি। প্রযুক্তির বিস্ময়ের সঙ্গে দর্শককে পরিচয় করিয়ে দিতে খুব একটা সময় নেয়নি এনটিভি। দেশে-বিদেশে ব্যাপ্তি আর সম্প্রচার সময় বাড়ার সঙ্গে সঙ্গে চ্যানেলের অনুষ্ঠানে এসেছে বৈচিত্র্য। গড়ে উঠেছে এনটিভির নিজস্ব চরিত্র, যার নেপথ্যে রয়েছে সুচিন্তিত-সুপরিকল্পিত পরিচালনা ও দক্ষ কর্মীদের নিরলস পরিশ্রম।

ডিজিটাল মাধ্যমেও অগ্রযাত্রার অংশীদার এনটিভি। ২০১৫ সালের ১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে এনটিভির ডিজিটাল প্ল্যাটফর্ম এনটিভি অনলাইন। শুরু থেকে এনটিভি অনলাইন দ্রুত বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য দেশ-বিদেশের সংবাদ, ফিচার, খেলাধুলাসহ বিভিন্ন বিষয়ে সংবাদ পরিবেশন, ছবি ও ভিডিও প্রকাশ করছে। এ কারণে দ্রুত বিশ্বব্যাপী বাঙালি পাঠকের পছন্দের তালিকায় শীর্ষে উঠেছে এনটিভি অনলাইন। অল্প সময়েই এনটিভির ফেসবুক ফ্যানপেজ অর্জন করে এক কোটির বেশি মানুষের লাইক। নাটক, খবর, বিনোদন, লাইফস্টাইল, লাইভ টিভি, সিনেমা, স্বাস্থ্য, ইসলামিক শো, গান, ফানসহ ১৯টি চ্যানেলের সাবস্ক্রাইবার ইতোমধ্যে এক কোটি পেরিয়েছে। প্রতি মাসে প্রায় ৫০ কোটি মিনিট ভিডিও দেখা হয়। এনটিভিতে সম্প্রচারিত সব অনুষ্ঠান পাওয়া যায় এনটিভির ইউটিউব চ্যানেলে। এরই মধ্যে পাঁচটি গোল্ডসহ ১৫টি প্লে-বাটন পেয়েছে একমাত্র এনটিভি অনলাইন।

দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা

এনটিভির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবার দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। ভোর ৬টা ৫৫ মিনিটে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘প্রবাসে আনন্দে’। সকাল ৮টা ২০ মিনিটে প্রচার হবে সরাসরি সম্প্রচারিত বিশেষ অনুষ্ঠান ‘ছুটির দিনের গান’। দেবলীনা সুরের উপস্থাপনা ও মোহাম্মদ নূরুজ্জামানের প্রযোজনায় এ অনুষ্ঠানে গান গাইবেন শিল্পী সামিনা চৌধুরী।

দুপুর ২টা ৩৫ মিনিটে প্রচার হবে বিশেষ টেলিফিল্ম ‘বুকের বাঁ পাশে’। মিজানুর রহমান আরিয়ানের রচনা ও পরিচালনায় এখানে অভিনয় করেছেন আফরান নিশো, মেহজাবিন চৌধুরী, লুৎফর রহমান জর্জ, সুষমা সরকার, শেলী আহসান প্রমুখ।

বিকেল সাড়ে ৫টায় প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘১৮ বছরে এনটিভি’। সরাসরি সম্প্রচারিত এ অনুষ্ঠানটি প্রযোজনা করবেন জাহাঙ্গীর চৌধুরী। ইভান সাইরের উপস্থাপনায় এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, ফেরদৌস হাসান, ফেরদৌস আরা, পার্থ বড়ুয়া, তারিন জাহান প্রমুখ।

রাত ৯টায় প্রচার হবে প্রতিষ্ঠাবার্ষিকীর বিশেষ অনুষ্ঠান ‘এনটিভিতে হলো শুরু’। কাজী মোহাম্মদ মোস্তফা ও মোহাম্মদ নূরুজ্জামানের যৌথ প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন আফরোজা সুমী। বিশেষ এই আয়োজনে অংশগ্রহণ করেছেন আবু হেনা রনি, রাজিব ও প্রমি।

রাত সাড়ে ৯টায় প্রচার হবে প্রতিষ্ঠাবার্ষিকীর বিশেষ নাটক ‘গল্প নয়’। ফারিয়া হোসেন ও চয়নিকা চৌধুরীর যৌথ রচনায় নাটকটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। অভিনয় করেছেন জাকিয়া বারী মম, আনিসুর রহমান মিলন, ইরফান সাজ্জাদ, আবুল হায়াত, মিলি বাশার, মাসুম বাশার প্রমুখ।

রাত সাড়ে ১১টায় প্রচার হবে সরাসরি সম্প্রচারিত বিশেষ অনুষ্ঠান ‘এনটিভির ১৮ বছর : গণমাধ্যমের দশ দিগন্ত’। সাংবাদিক জহিরুল আলমের উপস্থাপনায় বিশেষ এই আয়োজনে অংশগ্রহণ করবেন আ আ ম স আরেফিন সিদ্দিক, মাহফুজ আনাম, রিয়াজ উদ্দিন আহমেদ, মনজুরুল আহসান বুলবুল ও মঞ্জুরুল ইসলাম।

এনটিভি সম্পর্কে আরো কিছু তথ্য

গত ১৭ বছরে এনটিভি নানাভাবে এগিয়েছে। এ সময়ে টেলিভিশন চ্যানেলটির সবচেয়ে বিশেষত্বের জায়গা হলো এর খবর। ঝকঝকে স্পষ্ট ছবি তোলার কাজটি সারছেন এনটিভির চিত্রগ্রাহকেরা। আর তা যথাযথ সম্পাদনার মাধ্যমে, প্রচারযোগ্যের কাজটি করেন ভিডিও সম্পাদকেরা।

আদর্শ টিভি চ্যানেলের মানদণ্ড ধরে রেখে তা চূড়ান্তভাবে প্রচারের দায়িত্ব পালন করেন প্রযোজকেরা। অ্যানিমেশন, গ্রাফিকস কার্ড তৈরি করে সংবাদ বা অনুষ্ঠান সমৃদ্ধ করার কাজটি চলে এনটিভির গ্রাফিক্স বিভাগে।

উপস্থাপনার আঙ্গিকে এবং অবশ্যই প্রযুক্তিতে অন্য সব চ্যানেলকে মুহূর্তেই পেছনে ফেলে দেওয়া এই প্রতিষ্ঠান এখনো অব্যাহত রেখেছে তার এগিয়ে চলা।

নেপথ্যের এই কর্মমুহূর্ত প্রমাণ করে এনটিভির নিবিড় নিষ্ঠার কথা। এই পথচলায় রয়েছে অসংখ্য মানুষের আন্তরিক প্রচেষ্টা আর দিন-রাতের পরিশ্রম। বিভিন্ন সময়ে নানা সমস্যা সমাধানে জরুরি ভূমিকায় অবতীর্ণ হয় এনটিভির মানবসম্পদ ও প্রশাসন বিভাগ। যাবতীয় কাজের নেপথ্যে নীরব সহায়কের ভূমিকা পালন করে আসছেন তাঁরা।

এনটিভি সঞ্চালনায় অনেকটা দায়িত্ব বর্তায় বিক্রয় ও বিপণন বিভাগের ওপর। টাকা-পয়সার সব খুঁটিনাটি হিসাবের গুরুদায়িত্ব পালন করে এনটিভির অর্থ ও হিসাব বিভাগ।

প্রথম থেকেই এনটিভির পর্দার প্রশংসা করে এসেছেন আপামর দর্শক। আর সেই কাজটার ধারাবাহিকতা এখনো বজায় রেখে চলেছেন একাধারে এনটিভির ব্রডকাস্ট, আইটি, এমসিআরসহ অন্যরা।

‘সময়ের সাথে আগামীর পথে’ চলার শপথ নিয়ে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে হালনাগাদ প্রযুক্তির সঙ্গে হেঁটেছে এনটিভি। এটি দেশের প্রথম ও একমাত্র চ্যানেল, যেখানে ম্যাকভিত্তিক প্ল্যাটফর্মে ফর্ক অটোমেশন দিয়ে স্টেশন পরিচালিত হয়। সিএনএন বা সিবিএস নিউজ এমন প্ল্যাটফর্ম ব্যবহার করে।

দেশের গুরুত্বপূর্ণ সব ইভেন্টের ফুটেজ সংরক্ষণে সবচেয়ে সমৃদ্ধ আর্কাইভের দাবিদার এনটিভি। টেপ ছাড়াও যেখানে সংযুক্ত হয়েছে সার্ভারভিত্তিক ডিজিটাল ফুটেজ সংরক্ষণ ব্যবস্থা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এনটিভিতে যোগ হয়েছে মেমোরি কার্ডভিত্তিক অত্যাধুনিক ক্যামেরা।

বলা হয়ে থাকে, টেলিভিশন ওয়ানটাইম ইউস মিডিয়া, অর্থাৎ পর্দায় একবার যা দেখানো হয়ে যায়, তা আর টেনে দেখার সুযোগ নেই। তবে এনটিভির এ সীমাবদ্ধতা দূর করেছে এনটিভি অনলাইন। দেশের প্রথম ভিডিও কনটেন্ট সমৃদ্ধ অনলাইন পোর্টাল। একঝাঁক নিবেদিত কর্মীবাহিনীর নিরন্তর পরিশ্রমের ফলে এরই মধ্যে দেশ-বিদেশের অন্যতম জনপ্রিয় পোর্টালে পরিণত হয়েছে www.ntvbd.com। এর ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিশ্বের যেকোনো স্থানে সরাসরি দেখা যাচ্ছে এনটিভি।

দর্শক, শুভানুধ্যায়ীদের ভালোবাসায় সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখে এনটিভি এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে—বর্ষপূর্তির শুভক্ষণে এমনই প্রত্যাশা।

এদিকে ভোলা নিউজ ২৪ ডটকম এর পরিবারের পক্ষ থেকে এনটিভি’র প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা জানাচ্ছি। দর্শক প্রিয় চ্যানেল হাজারো বছর থাকুক দর্শকদের মন জয় করে।

LEAVE A REPLY