সবাইকে সমন্বিতভাবে কাজ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

0
325

ভোলা নিউজ২৪ডটনেট। । ঘূর্ণিঝড় ফণীর প্রভাব মোকাবিলায় দেশবাসীকে সজাগ থাকার আহ্বান জানিয়ে সংশ্লিষ্ট সবাইকে সমন্বিতভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (৩ মে) প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনের সই করা একটি চিঠিতে জানানো হয়, সরকারি সফরে লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষণিকভাবে দেশের খোঁজখবর রাখছেন। ঘূর্ণিঝড় ফণীর বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগ রাখছেন, দিচ্ছেন প্রয়োজনীয় নির্দেশনাও।

ওই চিঠিতে জাননো হয়, সরকারি সফরে থাকা প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসার নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে স্থানীয় প্রশাসনের সহায়তায় উপকূলীয় এলাকা থেকে মানুষজনকে নিকটবর্তী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ও স্কুল-কলেজে নিয়ে আসা হয়েছে।

প্রধানমন্ত্রী সরকারের সব সংস্থা ও বেসরকারি সংগঠনগুলোকে সমন্বিতভাবে ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় কাজ করার নির্দেশ দিয়েছেন। তার নির্দেশনা অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ের তত্ত্বাবধানে সারাদেশে সম্ভাব্য দুর্যোগ ও ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দুর্যোগ মোকাবিলায় সেনা, নৌ ও বিমান বাহিনী,কোস্টগার্ডসহ সব আইনশৃঙ্খলা বাহিনীগুলোর সব ধরনের প্রস্তুতি রয়েছে। ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য আঘাতের পরিপ্রেক্ষিতে দেশবাসীকে সজাগ থাকার আহ্বানও জানিয়েছেন তিনি।

উদ্ভূত পরিস্থিতিতে সাপ্তাহিক ছুটি বাতিল করে প্রধানমন্ত্রীর কার্যালয় আজ ও আগামীকাল খোলা রাখা হয়েছে।

এদিকে, গতকাল প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান উপকূলবর্তী ১৯টি জেলার প্রশাসনের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছেন।

এর আগে, শুক্রবার (৩ এপ্রিল) বিকেল সাড়ে ৩টায় আবহাওয়া অধিদফতরের পরিচালক শামছুদ্দিন আহমেদ সাংবাদিকদের সর্বশেষ ব্রিফিংয়ে জানান, ঘূর্ণিঝড় ফণী মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৪৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। ঝড়টি বাংলাদেশে খুলনা, সাতক্ষীরা অংশ দিয়ে ঢুকে রাজশাহী, রংপুর হয়ে বাংলাদেশ অতিক্রম করবে। বৃহস্পতিবার মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঘোষণা করা হয়েছিল। এর সঙ্গে নতুন করে উপকূলীয় ৯টি জেলা বিপদ সংকেতের আওতায় আনা হয়েছে।

LEAVE A REPLY