শেখ হাসিনা ফের আওয়ামী লীগের সভাপতি

0
0

ভোলা নিউজ২৪ডটকম।। ২২তম জাতীয় সম্মেলনে সরকারে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধান শেখ হাসিনাকেই দলের প্রধান হিসেবে বেছে নিয়েছে।

এ নিয়ে টানা দশমবারের মতো ঐতিহাসিক দলটির কাণ্ডারির ভূমিকা পালন করবেন জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা।

শনিবার (২৪ ডিসেম্বর) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের দ্বিতীয় কাউন্সিল থেকে শেখ হাসিনাকে সর্বসম্মতিতে দলীয় প্রধান হিসেবে নির্বাচিত করা হয়। ১৯৮১ সালে প্রথমবারের মতো দলটির প্রধান নির্বাচিত হয়েছিলেন বঙ্গমাতা তনয়া।

জানা গেছে, কাউন্সিল অধিবেশনে সভাপতি পদে শেখ হাসিনার নাম প্রস্তাব করা হয়। এ পদে আর কেউ প্রার্থিতা করেননি। সর্বসম্মতিক্রমে তার নামে সভাপতি হিসেবে ঘোষণার পর উপস্থিত কাউন্সলররা করতালি ও শ্লোগানের মাধ্যমে তাকে অভিনন্দন জানান।

কাউন্সিল নির্বাচনে নির্বাচন কমিশনে প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন প্রবীণ আওয়ামী লীগ নেতা ও দলের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। কমিশনের অপর সদস্যরা হচ্ছেন মশিউর রহমান ও সাহাবুদ্দিন চুপ্পু।

দলটির নেতৃত্ব নির্বাচনের রেওয়াজ অনুযায়ী, সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে প্রথমে সভাপতির নাম প্রস্তাব করেন একজন নেতা। পরে আরেকজন নেতা তা সমর্থন করেন। সবার কণ্ঠভোটে সেটি পাস (অনুমোদন) হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে সভাপতি হিসেবে ‘অবিকল্প’ মনে করেন দলের সর্বস্তরের নেতাকর্মীরা। ফলে নেতাকর্মীদের আস্থা ও ভালোবাসায় দশম বারের মতো আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পেলেন শেখ হাসিনা।

এর আগে সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া প্রথম অধিবেশন শেষ হয় দুপুর সোয়া ১টায়। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের মধ্য দিয়ে প্রথম অধিবেশন শেষ হয়।

এরপর প্রধানমন্ত্রীর সঞ্চালনায় বিকেল ৩টায় সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শুরু হয়। এ সময় কাউন্সিলরদের বক্তব্যের জন্য মঞ্চ উন্মুক্ত করে দেন আওয়ামী লীগ সভাপতি। একেক বিভাগ থেকে কাউন্সিলররা বক্তব্য দেবেন। এরপরও কোনো কাউন্সিলর বাদ থাকলে বর্ধিত সভার আয়োজন করা হবে। সেখানে তিনি তার বক্তব্য উপস্থাপন করবেন।

প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ। এ দলের হাত ধরেই স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের সৃষ্টি। দেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতার মসনদেও দলটি। এ দেশের সবচেয়ে বেশি উন্নয়ন-অগ্রযাত্রাও আওয়ামী লীগের হাত ধরে। টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা দলটির চোখ এখন আগামী জাতীয় নির্বাচনে। তার ঠিক এক বছর আগে ২২তম জাতীয় সম্মেলন করছে দলটি।

LEAVE A REPLY