ময়মনসিংহে দেশের নতুন শিক্ষা বোর্ড

0
615

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড স্থাপন করা হয়েছে। এটি দেশের নবম সাধারণ শিক্ষা বোর্ড হবে। এ ছাড়া মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে শিক্ষা বোর্ডের সংখ্যা দাঁড়িয়েছে ১১টি। নতুন এই বোর্ডের অধীনে ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর ও জামালপুরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার পরীক্ষাসংক্রান্ত কার্যক্রমগুলো দেখবে। ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ’ নামে নতুন এই বোর্ড স্থাপন বিষয়ে গত ২৮ আগস্ট প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

এতে বলা হয়, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিনেন্সের ক্ষমতাবলে সরকার ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর ও জামালপুর জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার সংগঠন, নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান এবং উন্নয়নের উদ্দেশ্যে ময়মনসিংহ শহরে শিক্ষা বোর্ড স্থাপন করল। এই চার জেলার শিক্ষা প্রতিষ্ঠানের ওপর থেকে ঢাকা শিক্ষা বোর্ডের এখতিয়ার রহিত করে এসব জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান ও উন্নয়নের ক্ষমতা নবগঠিত বোর্ডের ওপর ন্যস্ত করা হয়েছে।

ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে অষ্টম বিভাগ হিসেবে ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগ গঠন করা হয়। বিভাগ হওয়ার পর এই শিক্ষা বোর্ড গঠন নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা ও প্রক্রিয়া চলছিল। গত বছরের আগস্টের মাঝামাঝি সরকার ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়ে এর যৌক্তিকতা যাচাইয়ে সাত সদস্যের একটি কমিটি গঠন করে। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) চৌধুরী মুফাত আহমেদ নেতৃত্বাধীন ওই কমিটির মতামতের ভিত্তিতে ময়মনসিংহে নতুন শিক্ষা বোর্ড স্থাপনে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা পাঠানোর পর তা অনুমোদন করেন। এর পরই নতুন শিক্ষা বোর্ড গঠনের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

LEAVE A REPLY