মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি নিয়ে কারোই যেন চিন্তা নেই

0
93

মোঃ আফজাল হোসেন ।। ভোলার হাট-বাজার গুলোতে ক্রেতা-বিক্রেতা কিংবা দর্শনার্থী কেউই ব্যবহার করছে না মাস্ক। নেই কোন স্বাস্থ্যবিধি কিংবা সামাজিক দুরত্ব । সবাই হচ্ছে যে যার মত করেই।

সারাদেশের মত করে ভোলাতেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত রুগীর সংখ্যা। অথচ কারো মধ্যে দেখা যায় না মাস্ক পড়ার প্রবনতা। মানছে স্বাস্থ্যবিধি কিংবা সামাজিক দুরত্ব। শহরতলীর হাট-বাজার গুলোতে গেলে এমন দৃশ্যই চোখে পড়ে। হাজার হাজার ক্রেতা-বিক্রেতা আর দর্শনার্থী আসলেও কারোই মুখে দেখা যায়নি মাস্ক। অথবা মানা হচ্ছে না কোন ধরনের স্বাস্থ্যবিধি। গায়ের সাথে গা ঘেশে কেনাকাটা করছে সবাই। এটাই এখন ভোলার হাট-বাজার গুলোর স্বাভাবিক চিত্র। কোন ধরনের প্রশাসনিক তৎপরতা না থাকায় এমনটাই চলছে যে যার মত করেই।

ভোলার ইলিশার হাটে আসা একজন ক্রেতা মো: আশরাফুল এর সাথে আলাপ করলে তিনি বলেন,আসলে মাস্ক আছে সেটা বাড়িতে রেখে এসেছি।ভুল হয়ে গেছে। আমাদের আরো সচেতন হতে হবে। তিনি হাটে আসা হাজারো মানুষের দিকে তাকিয়ে বল্লেন,কি কারো মুখে দেখছেন মাস্ক। এমন শুরেই কথা বল্লেন,নাজিম,তমিজ উদ্দিন,মো: শুক্কুর আলী। তবে ভিন্ন শুরে কথা বল্লেন,ইমতিয়াজ।তিনি বলেন,দেশের এই পরিস্থিতিতে যে যে ভাবে পারছে তার মত করেই চলছে। এতে আমরা ক্ষতিগ্রস্থ্য হচ্ছি। আসলে দেখার কেউ না থাকায় বাঙ্গালী হিসেবে অনিয়ম করছি,যা নিজের স্বার্থের জন্যই করা উচিত নয়।

হাটে দেখা গেলো জটলা। গোল হয়ে বেচাকেনার কথা বলছেন অন্তত শত শত মানুষ। তবে কারো মুখে নেই মাস্ক। এমন দৃশ্য ভাবিয়ে তুলছে সচেতন মহলকে। এভাবে চলতে থাকলে আর আক্রান্তর সংখ্যা বেশি হলে পরিস্থিতি মহামারি আকার ধারন করতে পাড়ে বলে আশংকা করছেন। তবে টেস্টের ব্যবস্থা না থাকায় বুঝা যাচ্ছে না কিছুই।

অথচ ভোলার ৫টি পৌরসভাসহ ৪৩টি স্পটকে রেডজোন হিসেবে চিহ্নিত করেছে সিভিল সার্জন। দীর্য দিন পার হলেও এখন পর্যন্ত কার্যকর করার কোন ততপরতা লক্ষ্য করা যাচ্ছে না। একই সাথে কোন ধরনের প্রচার-প্রচারনা না থাকায় করোনার কথা ভুলেই গেছে সাধারন মানুষ বলে এমনটাই মনে করছেন সচেতন মহল।

ভোলার সচেতন মহলের দাবী একনই ব্যবস্থা না নিলে নিয়ন্ত্রনের বাহিরে চলে যেতে পাড়ে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। তাই প্রশাসনকে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবী সচেতন মহলের।

 

ছবির ক্যাপসন: ভোলা হাটের দৃশ্য এগুলো।

LEAVE A REPLY