মনপুরায় কিশোর-কিশোরীদের জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষন শুরু

0
463

মনপুরা প্রতিনিধি ॥ ভোলার মনপুরা উপজেলায় ৩দিন ব্যাপী কিশোর-কিশোরীদের জীবন দক্ষতা বিষয়ক প্রশিক্ষন শুরু। যাতে অংশ নিয়েছে ২৫টি কিশোর-কিশোরী ক্লাবের সদস্যরা। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এর সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট এর সমন্বিত শিশুবিবাহ প্রতিরোধ কার্যক্রম (আইইসিএম) প্রকল্পের আওতায়  কিশোর-কিশোরী ক্লাবের দলনেতাদের অংশগ্রহনে (১৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত) মনপুরা হাজিরহাট ইউনিয়ন পরিষদে এই প্রশিক্ষন কোর্স অনুষ্ঠিত হবে।

প্রশিক্ষনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মনপুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বশির আহম্মেদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, হাজিরহাট ইউনিয়নের চেয়ারম্যান শাহারিয়ার চৌধুরী দিপক। এসময় উপস্থিত ছিলেন, প্রোগ্রাম অফিসার মো: ইউনুছ, সিআরএস প্রকল্পের এপিসি মো: রুহুল আমিন সরকার । ৩দিন ব্যাপী এ প্রশিক্ষন কোর্স পরিচালনা করবে ট্রেনিং ফ্যাসিলেটর সুবীর কুমার সাহা।

বক্তারা বলেন,জীবন-দক্ষতাভিত্তিক শিক্ষা কিশোর-কিশোরীকে আত্মসচেতন ও আত্মবিশ্বাসী হতে,তথ্যভিত্তিক সিদ্ধান্ত গ্রহনে,সূক্ষ্ম ও সৃজনশীল চিন্তা, কার্যকর যোগাযোগ সৃষ্টিতে,সুস্থ সম্পর্ক গড়তে,অন্যের প্রতি সহমর্মী হতে এবং চাপ ও আবেগ মোকাবিলায় সমর্থ করে তোলে। ফলে কিশোর-কিশোরীরা ইতিবাচক আচরণ আত্মস্থ করার মাধ্যমে নিজেকে দক্ষ ও বিচার বুদ্ধি সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। জীবন-দক্ষতাভিত্তিক শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা সুস্থ ও নিরাপদ থাকতে এবং সঠিক ও ইতিবাচক সিদ্ধান্ত নিতে সক্ষম হয়। প্রশিক্ষনে জীবন দক্ষতার উপাদান, জেন্ডার,বাল্য বিয়ের কুফলওঅইন,যৌতুক প্রতিরোধ সহ নানা বিষয়ের উপর দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষন প্রদান করা হয়।

LEAVE A REPLY