মনপুরায় কোটি টাকার তক্ষক ঝুলন্ত অবস্থায় উদ্ধার

0
13

মো: আফজাল হোসেন :: ভোলার মনপুরার একটি গাছের সাথে ঝুলন্তা আবস্থায় ব্যাগের ভিতর থেকে কোটি টাকা মূল্যের তক্ষক উদ্ধার করেছে পুলিশ। এঘটনায় কোন ব্যক্তিকে আটক করা সম্ভব হয়নি। পরে বন বিভাগের কাছে হস্তান্তর করার পর সেটি অবমুক্ত করা হয়েছে।

 

বন বিভাগ,থানাপুলিশ ও স্থানীয় সুত্রে জানাযায়,দ্বীপ জেলা ভোলার অপরদ্বীপ মনপুরা উপজেলা। এই উপজেলা থেকে পাচার করার আগেই বিরল প্রজাতির কোটি টাকা মূল্যের একটি তক্ষক গোপন সংবাদের ভিত্ত্বতে উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার ১৪ এপ্রিল সকালের দিকে উপজেলার মনপুরা ইউনিয়নের কূলাগাজী তালুক এলাকা থেকে তক্ষকটি উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া তক্ষকটির বাজার মূল্য কোটি টাকার ওপরে জানান একটি সুত্র। এর দৈর্ঘ্য ১০ ইঞ্চি,ওজন চারশো গ্রাম। তক্ষকটি উদ্ধারের পর বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়। বনবিভাগের কর্মীরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের জংলারখাল সংলগ্ন সংরক্ষিত বনে অবমুক্ত করেন।

 

মনপুরা থানার ওসি সাইদ আহমেদ জানান, শুক্রবার সকালে উপজেলার মনপুরা ইউনিয়নের কূলাগাজী তালুক এলাকায় পুলিশ অভিযান চালায়। একটি চক্র বিক্রি করবে এমন সংবাদের উপর ভিত্ত্বি করেই অভিযান চালানো হয়েছিলো। পুলিশের উপস্থিতি টের পেয়ে তক্ষক পাচারকারীরা একটি ব্যাগে গাছের সাথে ঝুলিয়ে রেখে পালিয়ে যায়। পরে পুলিশ দ্রুত ব্যাগটি তল্লাশী তালিয়ে ব্যাগ থেকে তক্ষকটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।

 

মনপুরা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মইনুল ইসলাম জানান, উদ্ধার হওয়া তক্ষকটি বিপন্ন প্রজাতির। তক্ষক এর দাম বেশি এমন কথা ছড়িয়ে দিয়ে দেশে একটি চক্র সক্রিয় হয়ে উঠেছে। এর ফলে প্রতিনিয়ত প্রকৃতি থেকে এই প্রাণীটি বিলুপ্ত হতে চলেছে। তাই এটি রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

LEAVE A REPLY