ভোলায় লাইসেন্স ছাড়াই অবাধে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার

0
394

মোঃ আরিয়ান আরিফ,ভোলা নিউজ২৪ডটনে।।  ভোলা পৌরসভাসহ সদর উপজেলার বিভিন্ন বাজারে সরকারি নিতিমালা না মেনেই অবাধে বিক্রি হচ্ছে পেট্রোলিয়াম এলপি গ্যাসের সিলিন্ডার। সরকার থেকে বিস্ফোরক অধিদপ্তরের লাইসেন্স ছাড়াই চালিয়ে যাচ্ছেন রমরমা গ্যাস সিলিন্ডার বিক্রি।

এলপি গ্যাস প্রস্তুত কারক কোম্পানী গুলো বিস্ফোরক অধিদপ্তরের সনদ নিলেও খুচরা ব্যবসায়ীরা শুধু দোকানের ট্রেড লাইসেন্স নিয়েই সিলিন্ডার বিক্রি করছে। তা অনেকের আবার দোকানের ট্রেড লাইসেন্সও খুজে পাওয়া যায়নি। আইনের তোয়াক্কা না করেই ব্যবসায়ীরা দোকানে ও গুদামে গ্যাস সিলিন্ডার মজুদ রেখে ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

সরজমিনে গিয়ে দেখা যায়, মুদি দোকান, হার্ডওয়্যার দোকান, ফাস্টফুড, কসমেটিক্স দোকান, তেল বিক্রি দোকান, লোডের দোকান সহ হাইওয়ে রাস্তার কাছে, গ্রামে রাস্তার মোড়ে, ফার্মেসিতে ও থান কাপর বিক্রি করা দোকানে অবাধে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার। এলপি গ্যাস সিলিন্ডার গুলো দোকানের সামনে বা ভিতরে খোলামেলা অবস্থা ছরিয়ে-ছিটিয়ে রাখা হচ্ছে। ফলে যে কোন সময় ঘটতে পারে বিস্ফোরন ও প্রানহানীর আশঙ্কা।

এ ছারা ঐ সমস্ত দোকানগুলোতে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপক গ্যাস সিলিন্ডার রাখার নিয়ম থাকলেও অধিকাংশ দোকানগুলোতে নেই সেগুলো। আবার কোন কোন দোকানে গ্যাস সিলিন্ডার থাকলেও তা বেশিরভাগই মেয়াদ উত্তীর্ন।

সাধারন জনগনের দাবী, যত্রতত্র অবাধে গ্যাস সিলিন্ডার বিক্রির ফলে প্রতিনিয়ত ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। তাই লাইসেন্স বিহীন সিলিন্ডার বিক্রি ঠেকাতে প্রশাসনের সহযোগিতা কামনা করেন তারা।

LEAVE A REPLY