ভোলায় মানব কল্যাণ যুব সংঘের বৃক্ষরোপণ কর্মসূচি পালিত

0
372

ভোলা নিউজ২৪ডটনেট।। ভোলায় শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসুচি ২০১৯ পরিচালিত হয়েছে।ভোলা মানব কল্যাণ যুব সংঘ’র গনসচেতনতা মূলক নানা কর্মসূচির অংশ হিসেবে “গাছ লাগিয়ে ভরব এ দেশ,তৈরী কর সুখের পরিবেশ” এমনই মহৎ স্লোগানকে সামনে রেখে সংগঠনটি ভোলায় আয়োজন করে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচি’২০১৯।

গনসচেতনতা মূলক নানা কর্মসূচির অংশ হিসেবে ভোলার নবীপুর বাশঁতলায় অবস্থিত এইচ. আর. কিন্ডারগার্টেনে সোমবার (২৯জুলাই) সকালে বৃক্ষরোপন অভিযান পরিচালনা করা হয়েছে।

জলবায়ুর পরিবর্তন ও বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির বিরুপ প্রতিক্রিয়া মোকাবেলার পাশাপাশি সবুজ অরণ্য গড়ে তোলার লক্ষ্যে ছাত্রছাত্রীদের বৃক্ষরোপনে উদ্বুদ্ধ করে তুলতে “ভোলা মানব কল্যাণ যুব সংঘ”এই কর্মসূচির আয়োজন করেছে। বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচিতে দেশীয় প্রজাতির বিভিন্ন রকমের ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষের চারা সহ বিভিন্ন বৃক্ষের চারা রোপন করা হয়েছে।

সকালে দৌলতখান উপজেলার মদনপুর ইউ নিয়নে “মদনপুর আলোর পাঠশালা মাধ্যমিক বিদ্যালয়ের” প্রাঙ্গনে সংগঠনটি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসুচি ২০১৯ উদ্বোধন করেন।ভোলা মানব কল্যাণ যুব সংঘ’র আহ্বায়ক ও মদনপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি  শিক্ষক হেলাল উদ্দিন মাষ্টার।দেশীয় বৃক্ষের চারা রোপনের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের আহ্বায়ক হেলাল উদ্দিন মাস্টার বলেন, “বাংলাদেশসহ সারা বিশ্বে জলবায়ুর পরিবর্তন ও বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি হচ্ছে । আমরা চাই এটি কমাতে। আর শিক্ষার্থীরা যেন গাছ রোপনে উৎসাহিত হয়। তার জন্য আমাদের এই কর্মসূচী।আজকের শিশু আগামি দিনের ভবিষ্যৎ ঠিক তেমনি আজকের চারা গাছ আগামী দিনের সম্পদ। তাই আমাদের উচিৎ গাছের যত্ন করা।”

বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচিতে অংশগ্রহন করেন, এইচ. আর. কিন্ডারগার্টেনের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা, এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক-১ মোঃ আরিয়ান আরিফ, সদস্য সচিব মোঃ নূরনবী,যুগ্ম আহ্বায়ক-২ রাকিবুল হাসান সক্রিয় সদস্য মোঃ সজীব, মোঃ মামুন,মোঃ মনির,মোঃ খায়ের,মোঃ আরিফ প্রমুখ।

এদিকে স্কুল প্রাঙ্গনে বৃক্ষরোপনের পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে বৃক্ষরোপনের চর্চা গড়ে তোলার লক্ষ্যে নিজস্ব বাড়ির আঙ্গিনায় বৃক্ষরোপনের জন্য তাদের মাঝে গাছের চারাও বিতরণ করা হয়। সংগঠনটি বিভিন্ন পর্বে বিভক্ত করে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচি পরিচালনা করবে।

বৃক্ষরোপন অভিযান পরিচালনা করে “ভোলা মানব কল্যাণ যুব সংঘ” ভোলার বিভিন্ন চরাঞ্চল ও বেঁড়িবাধ এলাকায় দেশীয় প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষের চারা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ইতিমধ্যে একদিনে সংগঠনটি প্রায় শতাধিক দেশিয় প্রজাতির বৃক্ষের চারা রোপন ও বিতরণ করেছে।

LEAVE A REPLY