ভোলায় কিশোরী ক্লাবে হাত ধোয়ার উপর ক্যাম্পেইন অনুন্ঠিত

0
484

স্টাফ রিপোর্টার,ভোলা নিউজ ২৪ ডট নেট ॥“পরিচ্ছন্ন ভাবে হাত ধোন, সুস্থ থাকুন- সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলুন”এই স্লোগানকে সামনে রেখে ভোলা সদর উপজেলা উত্তর দিঘলদী ইউনিয়নে কিশোরী ক্লাব ও তাদের অভিবাবকদের সচেতন করতে হাত ধোয়ার উপর বিশেষ ক্যাম্পেইন অনুন্ঠিত হয়।
ইউনিসেফ এর সহায়তায় কোস্ট ট্রাস্ট (আইইসিএম)প্রকল্পের আয়োজনে মঙ্গলবার বিকালে উত্তর দিঘলদী ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সওদাগড় বাড়ীতে যুমানা কিশোরী ক্লাবের মেয়েরাও তাদের অভিবাবকরা এই ক্যাম্পেইনে অংশ নেয়।
এসময় উপস্থিত ছিলেন- আইইসিএম প্রকল্পের এডভোকেসি এন্ড মিডিয়া অফিসার মো: আদিল হোসেন, ইউনিয়ন সম্মনয়কারী শিল্পী রানী, ওয়ার্ড প্রমোটর ইয়াসমিন আক্তার প্রমুখ।
ক্লাবে সঠিক ভাকেব হাত ধোয়ার কৌশল শিখান যুমনা ক্লাবের পিআর লিডার বৃষ্টি।

এসময় বক্তারা বলেন,সঠিক ভাবে হাত না ধোলে নানা রোগের বিস্তার ঘটে। শিশুদের ছোট বেলা থেকে সঠিক ভাবে হাত ধোয়ার কৌশল শিখাতে হবে। বিশেষ করে টয়লেট থেকে ফিরে, খাবারের আগে, হাঁচিকাশির পর, অসুস্থ রোগীর সেবা করলে,শিশুর রান্না করার আগে, শিশুকে খাওয়ানোর আগে,খাবার পরিবেশন করার আগে সঠিক ভাবে হাত ধৌত করতে হবে।
অনেকে শুধু হাতে পানি লাগান। এতে কিন্তু হাত ধোয়া হয় না। এতে কিছুটা ময়লা পরিষ্কার হয় হয়তো কিন্তু জীবাণু কিন্তু থেকে যায়। তাই অবশ্য সাবান দিয়ে হাত ধুতে হবে। সাবান না থাকলে ছাই দিয়ে ধুতে পারেন। যেখানেই থাকুন, হাত জীবাণু মুক্ত রাখুন। নিয়মিত হাত ধোন, সুস্থ থাকুন। পরিষ্কার পরিচ্ছন অংশ হিসাবে হাত ধোয়া ও নিজেকে পরিষ্কার রাখা অত্যন্ত গুরুত্ব পূর্ন কাজ। সঠিক সময় হাতধৌত করি সুস্থ সমাজ গড়ে তুলি।

 

LEAVE A REPLY