ভোলার ভাড়া বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ল ২ বছর

0
25

ভোলা নিউজ২৪ডটকম।। ভোলায় অবস্থিত সাড়ে ৩৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ভেঞ্চার এনার্জি রিসোর্সেস লিমিটেডের গ্যাসচালিত ভাড়া বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ দুই বছর বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। দুই বছরে এ বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ কেনায় সরকারের খরচ হবে ১৪৭ কোটি ৯৫ লাখ ২৮ হাজার টাকা। গত সপ্তাহে উত্থাপিত এই প্রস্তাবটি এর আগে ক্রয়সংক্রান্ত বৈঠক থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছিল।
বৈঠকে উপস্থাপিত বিদ্যুৎ বিভাগের সার-সংক্ষেপে বলা হয়, বর্ধিত মেয়াদে ২০১৯ সালের ১২ জুলাই থেকে ২০২০ সালের ২১ জুন পর্যন্ত ট্যারিফ হার প্রস্তাব করা হয়েছে প্রতি কিলোওয়াট/ঘণ্টা ৩ টাকা ৭ পয়সা (৩ দশমিক ৮৪ সেন্ট) এবং ২০২০ সালের ২২ জুন থেকে ২০২১ সালের ১১ জুলাই পর্যন্ত প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার প্রায় ২ টাকা ৮০ পয়সা (৩ দশমিক ৪৯৯ সেন্ট) প্রস্তাব করা হয়েছে। ডলারপ্রতি ৮০ টাকা ধরে এ হিসাব করা হয়েছে।
এ ছাড়া বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘সৈৗর বিদ্যুৎচালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক প্রকল্পের আওতায় টার্নকি পদ্ধতিতে সৌরবিদ্যুৎচালিত সেচপাম্প স্থাপনের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। প্রকল্পটি বাস্তবায়নে যৌথভাবে কাজ পেয়েছে জেভি অব পাওয়ার ইউটিলিটি বাংলাদেশ লিমিটেড এবং জার্মানির রাচ সোলার। এতে ব্যয় ধরা হয়েছে ৩৭ কোটি ৩৪ লাখ ৪৯ হাজার ৪৯৯ টাকা। একই প্রকল্পের আওতায় অপর একটি প্রস্তাবে টার্নকি পদ্ধতিতে সৌরবিদ্যুৎচালিত সেচপাম্প স্থাপনের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে কাজ পেয়েছে যৌথভাবে জেভি অব পাওয়ার ইউটিলিটি বাংলাদেশ লিমিটেড এবং জার্মানির রাচ সোলার। এতে ব্যয় ধরা হয়েছে ৩৮ কোটি ৭৫ লাখ ৪৯ হাজার ৫৩৭ টাকা।
এ কমিটির বৈঠকের পরই সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বসুন্ধরা অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেডের (বিওজিসিএল) অধীন বসুন্ধরা বিটুমিন/অ্যাসফল্ট প্রোডাকশন প্ল্যান্ট টেস্ট রানের জন্য জি-টু-জি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে কোটেশনের মাধ্যমে ৬৫ হাজার টন বিটুমিনাস ক্রুড অয়েল আমদানির প্রিমিয়াম ও মূল্য (রেফারেন্স প্রাইস অনুযায়ী) বিবেচনা ও অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় হবে ১৯৬ কোটি ৫২ লাখ টাকা।
এ ছাড়া ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ চারলেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ শীর্ষক প্রকল্পের কয়েকটি প্যাকেজে কাজের ক্রয় প্রস্তাবও অনুমোদন দেয়া হয়। স্পেকট্রা ইঞ্জিনিয়ারিং এ কাজ পেয়েছে এবং এ খাতে ব্যয় হবে ১৪৭ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার টাকা।

LEAVE A REPLY