ভারত কখনই ধর্ম নিরপেক্ষ রাস্ট্র ছিলোনা।মুসলীম উচ্ছেদ করতেই  নাগরিকত্ব সংশোধনী আইন

0
11
ডিসেম্বর ২০১৯ এ ভারতীয় সংসদে পাস হওয়া নাগরিক সংশোধন আইন (CAA), আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে ভারতে প্রবেশকারী হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ এবং খ্রিস্টান অভিবাসীদের বৈধ করার জন্য ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করেছে। ২০১৪ সালের আগে ধর্মীয় নিপীড়নের পরে। তবে এটি মুসলিমদের বাদ দিয়ে আন্তর্জাতিকভাবে ধর্মীয় ভিত্তিতে বৈষম্যমূলক হিসেবে ঘোষণা করা হয়েছে।
যেহেতু মোদী গুজরাট হত্যাকাণ্ডের সাথে পালিয়ে গিয়েছিলেন এবং প্রধানমন্ত্রী হওয়ার জন্য উঠে এসেছিলেন, আরএসএস-নিয়ন্ত্রিত বিজেপি নিম্নলিখিত সিদ্ধান্তে এসেছিল।
যতদূর মুসলমানরা ভারতে নিপীড়িত এবং বিতাড়িত হয়েছিল, ভারতীয় রাজনৈতিক দল বা আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে থেকে কোন চ্যালেঞ্জ থাকবে না।
• আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ভারতীয় অর্থনৈতিক ও কূটনৈতিক প্রভাব বৃদ্ধি পাওয়ায়, ভারত মানবাধিকার লঙ্ঘন সম্পর্কিত যেকোনো কিছু থেকে সরে আসতে পারে, ইসরায়েলের অনুরূপ কিছু।
ভারতে মুসলমানদের টার্গেট করা আসলে আরএসএস এবং বিজেপির ভোটব্যাংক বৃদ্ধি করে।
• ভারতীয় মুসলমানরা খুব বিভক্ত এবং তাদের বিক্রিত রাজনৈতিক-ধর্মীয় নেতৃত্ব ওরফে সরকারী মুসলমান মুসলিমদের বিভক্ত ও বিভ্রান্ত করবে।
এই সিদ্ধান্তের উপর ভিত্তি করে, রাজপথে দখল করা আরএসএসের গুন্ডারা চূড়ান্তভাবে হত্যা, ভারতে মুসলমানদের পাইকারি বঞ্চনার জন্য এগিয়ে গিয়েছিল। ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি) এবং সিএএ সৌম্য বলে মনে হতে পারে, কিন্তু এগুলি ভারতে মুসলমানদের চূড়ান্ত সমাধানের গতি নির্ধারণ করেছে। আরএসএস এবং বিজেপি নেতারা প্রকাশ্যে হুমকি দিয়েছেন যে তারা ২০২৩ সালের মধ্যে মুসলিম এবং খ্রিস্টান মুক্ত ভারত চাইবে। ভারতে ক্রমবর্ধমান মুসলিম জনসংখ্যার জনসংখ্যাতাত্ত্বিক কার্ড ভারতবর্ষের সাধারণ হিন্দুদের মনে ছড়িয়ে পড়েছে এবং মানুষ বিশ্বাস করতে শুরু করেছে যে হিন্দুরা সংখ্যালঘু হয়ে যাবে। ভারতে.
CAA বিশেষভাবে ভারতীয় পরিমণ্ডলে মুসলিম দেশগুলিকে টার্গেট করার জন্য তৈরি করা হয়েছিল এবং এটি বিশেষ করে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের বিরুদ্ধে প্রচারণার অস্ত্র হিসেবে ব্যবহার করার কথা ছিল। উদ্দেশ্যটি ছিল আকর্ষণীয় প্যাকেজের মাধ্যমে পাকিস্তান থেকে হিন্দু ও শিখ সম্প্রদায়কে প্রলুব্ধ করা এবং তারপর একটি দেশ হিসেবে সংখ্যালঘুদের নির্যাতিত করা।
হিন্দু সম্প্রদায়ের অধিকাংশ পরিবার যারা ভারতে চলে এসেছে তারা করুণ জীবনযাপন করেছে; কিছু কর্মীকে বাদ দিয়ে, তারা না ভারত সরকারের মালিকানাধীন, না প্রতিশ্রুত চাকরি এবং সবুজ চারণভূমি। তাদের অধিকাংশকেই পাকিস্তানি গুপ্তচর সন্দেহে দেখা হয় এবং দারিদ্র্য ও বিস্মৃতির মধ্যে তাদের বাকি জীবন যাপনের জন্য ভিক্ষুকের মত পরিত্যক্ত করা হয়।
সোনিয়া সরকার কর্তৃক সংকলিত ৩ জুলাই, ২০১ o-এর আল জাজিরা প্রতিবেদনটি ভারতের এই পরিবারগুলির দুর্দশাকে তুলে ধরেছে: “বস্তিতে ৫২৫ জন পাকিস্তানি হিন্দুদের বাস, যারা সকলেই নাগরিকত্বের অপেক্ষায় রয়েছে, তাদের দুর্বিষহ জীবন। বাঁশ এবং ডাল দিয়ে তৈরি কুঁড়েঘরগুলো আবর্জনায় ঘেরা। প্রত্যেকের জন্য মাত্র দুটি কার্যকরী টয়লেট এবং একটি গোসলখানা আছে এবং বিদ্যুৎ নেই। এই সম্প্রদায়ের শিশুরা মৌলিক শিক্ষার অ্যাক্সেস পাচ্ছে না এবং এর বেশিরভাগই শিশু শ্রমিক হিসাবে দিনে এক ডলারেরও কম উপার্জন করার জন্য অসহায় রাস্তায় এবং দোকানে পড়ে। এই ধরনের পরিবারগুলির জন্য চিকিৎসা সুবিধার সম্পূর্ণ অভাব রয়েছে এবং এমনকি কোভিড মহামারীর সময়ও, পাকিস্তানি হিন্দু সম্প্রদায়কে এর বিরুদ্ধে লড়াই করার জন্য একা ছেড়ে দেওয়া হয়েছিল।
পাকিস্তানি হিন্দু সম্প্রদায়ের অনেক সদস্যই হয়তো জানেন না যে ভারতে নিম্নবিত্ত শ্রেণী ভারতের%%। যদি আমরা ১৯৮০ সালের মণ্ডল কমিশন রিপোর্টের দিকে তাকাই এবং ধরে নিই যে বিভিন্ন শ্রেণীর জনসংখ্যা একই হারে বৃদ্ধি পেয়েছে তাহলে ভারতে ক্ষমতাসীন উচ্চবিত্ত জনসংখ্যার মাত্র ২৩ভাগ। মুসলিম, দলিত, খ্রিস্টান, আদিবাসী বা তপশিলি উপজাতি এবং শূদ্র মিলিতভাবে ভারতীয় জনসংখ্যার%%। যখন আমরা ভারতে দারিদ্র্যের পরিসংখ্যান তুলনা করি, তখন এই সংখ্যাগুলি%% নিম্নবিত্ত শ্রেণীর সাথে।
উদাহরণস্বরূপ, মোদির কোভিড খাদ্য প্যাকেজটি ভারতে ৮০০ মিলিয়ন দরিদ্রদের খাওয়ানোর জন্য প্রতি মাসে এক কেজি ডাল এবং মাথা প্রতি ৫ কেজি চাল অন্তর্ভুক্ত করে। এই পরিসংখ্যানটি ইঙ্গিত করে যে ভারতীয় জনসংখ্যার প্রায় ৭০ভাগ নিজে থেকে খাদ্য গ্রহণ করতে পারে না এবং জীবিকার রেশনে বেঁচে থাকে।
ভারতীয় অর্থনীতির বর্তমান অবস্থা ভবিষ্যতের জন্য কোন উজ্জ্বল ছবি আঁকবে না। September সেপ্টেম্বরের ব্লুমবার্গ রিপোর্টে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের উল্লেখ করা হয়েছে যিনি বলেছিলেন যে ভারতের জিডিপি ডেটা আমাদের সকলের জন্য “সতর্ক” হওয়া উচিত। অনানুষ্ঠানিক খাতের তথ্য প্রকাশ হলে অর্থনীতিতে ২৩দশমিক ৯ ভাগ সংকুচিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
কোভিড -১৯ নিয়ে আলোচনার ভারতীয় ট্র্যাক রেকর্ড উজ্জ্বল ভারতের মিথকে উন্মোচন করেছে। এই ব্যাপক সংক্রমণের দৃশ্যপট ভারতে এফডিআই, ভ্রমণ, পর্যটন, স্বাস্থ্য, শিক্ষা এবং বাণিজ্যকে বিরূপভাবে প্রভাবিত করতে চলেছে। ছবি সংগৃহীত
সংক্ষেপে বলতে গেলে, ভারতীয় অর্থনীতি এবং কোভিড সংক্রমণ ভারতের শহুরে ও গ্রামীণ ভূখণ্ডকে ধ্বংস করতে চলেছে এবং এই প্রবণতা ২০২২ সাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ভারত অদূর ভবিষ্যতে খাদ্য এবং মৌলিক স্বাস্থ্য সুবিধার অভাব দেখা দিতে পারে, সবুজের প্রস্তাব দেওয়ার মতো নাটকের জন্য কোন স্থান ছাড়বে না পাকিস্তান থেকে নিরীহ হিন্দু সম্প্রদায়ের সদস্যদের চারণভূমি। ভারত একটি তলাবিহীন ঝুড়ি হয়ে উঠছে এবং কিছু সংখ্যালঘুদের বিরোধিতার কারণে এটি সারা ভারতে NRC বাস্তবায়ন করতে সক্ষম হবে না কিন্তু ভারতের সংখ্যালঘুদের প্রয়োজনমোদী সরকারকে CAA/NRC বিপরীত করতে ঐক্যবদ্ধ।
লেখক ও সাংবাদিক জীবন আহমেদ

LEAVE A REPLY