বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে নিয়োগ পরীক্ষা স্থগিত

0
2

ভোলা নিউজ২৪ডটকম।। বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষা এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ রোববার রুলসহ এ আদেশ দেন। বিজ্ঞপ্তি অনুসারে ২৮ অক্টোবর নিয়োগ পরীক্ষা হওয়ার কথা।

গত ১০ মে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (সাধারণ)-এর ২২৫টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় কেন্দ্রীয় ব্যাংক। সেখানে বলা হয়, ২০২২ সালের ১০ মে পর্যন্ত প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে পারবে। তবে বিসিএস ছাড়া সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের লক্ষ্যে গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে বলা হয়, আগামী ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদে আবেদন করার ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২০২০ সালের ২৫ মার্চ তারিখে সর্বোচ্চ বয়সসীমার মধ্যে হলে ওই প্রার্থী আবেদন করার সুযোগ পাবেন।
যেসব মন্ত্রণালয় বা বিভাগ ও এর অধীন অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর এবং সংবিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত ও জাতীয়কৃত প্রতিষ্ঠানগুলো কোভিডের কারণে বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ছাড়া) সরাসরি নিয়োগের লক্ষ্যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, তাদের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এ অবস্থায় বয়সসীমা ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগের বিজ্ঞপ্তি সংশোধন না করার বৈধতা নিয়ে চাকরিপ্রত্যাশী ত্রিশোর্ধ্ব মির্জা রকিবুল হাসান ১২ অক্টোবর রিটটি করেন। এতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুসারে বয়সসীমায় ছাড় দিয়ে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (সাধারণ) পদে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি সংশোধন করেনি বলে অনেক চাকরিপ্রত্যাশী অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হবেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. রাশেদুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।
পরে আইনজীবী মো. রাশেদুল হক  বলেন, এর আগে ২০২১ সালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আরেকটি নির্দেশনার আলোকে বাংলাদেশ ব্যাংক ভিন্ন ভিন্ন পদে নিয়োগের জন্য তাদের প্রকাশিত চারটি বিজ্ঞপ্তি সংশোধন করে পুনরায় প্রকাশ করে। তবে সহকারী পরিচালকের (সাধারণ) পদে তা হয়নি। বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষা এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২২ সেপ্টেম্বর জারি করা বিজ্ঞপ্তি অনুসারে বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিটি সংশোধন (সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ) করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। অর্থসচিব, জনপ্রশাসন সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ চার বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান এই আইনজীবী

LEAVE A REPLY