বঙ্গবন্ধু নারীর ক্ষমতায়নে বিশ্বাসী ছিলেন: স্পিকার

0
247

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশে সংসদীয় গণতন্ত্র সুসংহত করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ও অবদান রেখে চলেছেন। প্রধানমন্ত্রী প্রশ্নোত্তর পর্ব ও সংসদীয় স্থায়ী কমিটি কার্যকর করার মাধ্যমে মন্ত্রণালয়ের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করেছেন। এ সকল মৌলিক পরিবর্তন ও গুরুত্বপূর্ণ সংযোজন সংসদীয় গণতন্ত্র চর্চায় মাইল ফলক।

আজ বুধবার সংসদ ভবনের শপথ কক্ষে একাদশ জাতীয় সংসদে প্রথমবারের মতো নবনির্বাচিত সংসদ সদস্যদের ২ দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচি দ্বিতীয় পর্বের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই- আলম চৌধুরী।

স্পিকার বলেন, বাংলাদেশের সংবিধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য উপহার। ১৯৭২ সালের বঙ্গবন্ধুর এই সংবিধানে মহিলা আসনের বিধান রয়েছে। সংরক্ষিত মহিলা আসনের বিধান বিশ্বের অনেক দেশেই নেই, সেকারণে তারা দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছেন। জাতির পিতা বঙ্গবন্ধু নারীর ক্ষমতায়নে বিশ্বাসী ছিলেন এবং তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন পুরুষের পাশাপাশি নারীদেরও এগিয়ে নিতে হবে। রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে নারী গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তা ’৭২ এর সংবিধানে পরিলক্ষিত হয়।

ড. শিরীন শারমিন বলেন, একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ১০ বৈঠকে ৫০টি স্থায়ী কমিটি গঠন করেছেন। তিনি সংসদে বসেই কমিটিতে সংসদ সদস্যদের নামসমূহ অন্তর্ভূক্ত করেছেন, যা তাঁর কর্মের একনিষ্ঠতার প্রমাণ বহন করে। প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটির রেকর্ড সংসদে গুরুত্বপূর্ণ দলিল হিসাবে সংরক্ষণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

ওরিয়েন্টেশন কর্মসূচিতে কার্যপ্রণালী বিধি, প্রশ্ন জিজ্ঞাসা, তারকা চিহ্নিত প্রশ্ন, ৭১ বিধি, সিদ্ধান্ত প্রস্তাব, আচরণ বিধি, অফিস ও বাসা বরাদ্দসহ উল্লেখযোগ্য বিভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করেন চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরী, অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সাবেক ডেপুটি স্পিকার মো. আলী আশরাফ, সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ এমপি, সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপি এবং সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম এমপি, হুইপ মো. আতিউর রহমান আতিক এমপি, ইকবালুর রহিম এমপি, মাহবুব আরা বেগম গিনি এমপি এবং সামশুল হক চৌধুরী এমপি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দায়িত্বপ্রাপ্ত সচিব আ ই ম গোলাম কিবরিয়া। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এম এ কামাল বিল্লাহ। দু’দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচির দ্বিতীয় পর্যায়ে আজ ৫২জন সংসদ সদস্য অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY