নিরপেক্ষ আচরণ করলে এই সরকারের অধীনে নির্বাচনে যেতে আপত্তি নেই: বি চৌধুরী

0
282

ভোলা নিউজ২৪ডটনেট।। ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে যুক্তফ্রন্টের সংলাপ সফল হয়েছে বলে জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, প্রধানমন্ত্রীর কাছে আমরা ভোট যেন নিরপেক্ষ হয় তার দাবি জানিয়েছি। নিরপেক্ষ আচরণ করলে এই সরকারের অধীনে নির্বাচনে যেতে আমাদের আপত্তি নেই।

আমরা জনগণের দাবির কথা বলেছি। প্রধানমন্ত্রী আমাদের কথা খুব মনোযোগ দিয়ে শুনেছেন। আমাদের দাবি শুনে তিনি খুব খুশি হয়েছেন।

সংলাপ শেষে বারিধারায় তার বাসভবনে সংবাদ সম্মেলনে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন ড. বদরুদ্দোজা চৌধুরী।

তিনি আরো বলেন: আমরা নির্বাচনে লেবেল প্লেয়িং এর কথা তুলে ধরেছি। নির্বাচনের সময় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সরকারি চাকরিজীবীদের নির্বাচন কমিশনের অধীনে নিতে হবে। নির্বাচন কমিশন সরকারের অধীনে থাকাতে পারবে না। থাকবে প্রেসিডেন্টের অধীনে। আমাদের দাবিগুলোতে যুক্তি আছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

নির্বাচনের অনেক বিষয়ে আমদের সঙ্গে একমত না হলেও ক্ষমতা সীমিত করতে রাজি হয়েছেন প্রধানমন্ত্রী। এক বসায় তো আর সব হয় না। তবে আমরা আশাবাদী।

সেনাবাহিনীকে নির্বাচনের সময় কাজে লাগাতে হবে এ দাবির বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে তবে ম্যাজিস্ট্রেসি দেয়া কখনো হয়নি এখনও হবে না। তিনি নীতিগতভাবে আমাদের অনেকগুলো দাবি মেনে নিয়েছে। তবে আমরা দেখব।

ইভিএমের বিষয়ে নির্বাচন কমিশন এবং ভোটাররা অভ্যস্ত নয় এ বিষয়টি আমরা প্রধানমন্ত্রীকে জানালে এ ব্যাপারে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে কথা বলবেন বলে অাশ্বাস দিয়েছেন।

নির্বাচনের আগে রাজনৈতিক বন্দিদের মুক্তির দাবির বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, এ বিষয়ে গতকালের আলোচনায় বলেছি আজও বলছি, আপনাদের তালিকা দিয়ে যান আমরা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

যুক্তফ্রন্ট নির্বাচনে অংশ গ্রহণ করবে কি না সাংবাদিকের এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন যদি সরকারের বাইরে থাকতে পারে, নিরপেক্ষ থাকতে পারে তাহলে আমরা নির্বাচনের যাওয়ার বিষয়ে বিবেচনা করব।

এর আগে গণভবনের সংলাপের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন: অনেক ঘাত প্রতিঘাত ও বাধা অতিক্রম করে আমরা গণতান্ত্রিক ধারাকে অব্যাহত রেখেছি। জনগণের কল্যাণে কাজ করছি। দেশ এগিয়ে নিচ্ছি। এই উন্নয়নের ধারা অব্যাহত থাকুক, এটাই আমরা চাই। গণতান্ত্রিক ধারা বজায় থাকলে, দেশের মানুষ স্বাধীনভাবে ভোট দিতে পারে। আমরা সেই সুযোগ সৃষ্টি করতে চাই। গণতান্ত্রিক ধারা অব্যাহত ছাড়া উন্নয়ন সম্ভব নয়। এ ধারা অব্যাহত থাকুক এবং উন্নয়নের গতি সচল থাকুক।

গতকাল বৃহস্পতিবার ড. কামাল হোসেনের নেতৃত্বাধী জাতীয় ঐক্যফ্রন্ট গণভবনে সংলাপে অংশ নেয়।

LEAVE A REPLY