চিকিৎসার নামে ফেসবুকে প্রতারণার ছবি ভাইরাল

0
724

ভোলা নিউজ ২৪ ডটনেট॥  খাটের ওপর শুয়ে আছেন একজন বৃদ্ধ। সামনে বসা ছোট্ট একটি মেয়ে। হাতে অস্পষ্ট কোন কিছু লেখা কাগজ। দেখে মনে হবে মেয়েটি সাহায্যপ্রার্থী।

এমনই একটি ছবি সোমবার রাত থেকে ফেসবুকে ছড়িয়ে পড়েছে। আর ছবিটির সঙ্গে ইনবক্সে দেয়া হচ্ছে একটি ম্যাসেজ, যাতে লেখা আছে, ‘ছবিটি সবাইকে সেন্ড করো’। কারণ এ মেয়েটার বাবার অপারেশন হবে। এটি যতবার সেন্ড করা হবে মেয়ের পরিবারকে ততবারই ১ টাকা করে দেবে ফেসবুক কর্তৃপক্ষ।’ এই ম্যাসেজ পেয়ে দেশ ও দেশের অসংখ্য ফেসবুক ব্যবহারকারী তাদের বন্ধুদের ইনবক্সে তা পাঠাতে শুরু করেন।

মঙ্গলবার সকাল থেকে ফেসবুকে এটি ছড়িয়ে পড়তে শুরু করে। ঝালকাঠিতে ও (এফবি) ফ্রেন্ডদের কাছে এ

ম্যাসেজটি আদান প্রদান করা হয়েছে। অনেকে এই ছবি ও ম্যাসেজটি তাদের ফেসবুক ওয়ালেও শেয়ার করছেন। এতে আবার কেউ হচ্ছের বিরক্তিও।

তবে পোস্টটি নিছক ‘প্রতারণামূলক বার্তা’উল্লেখ করে আইটি বিশেষজ্ঞ তানজিম আল ফাহিম জানান, “এ বার্তা পাঠানো কিংবা শেয়ারের জন্য ফেসবুকের কাউকেই টাকা না পাঠাতে অনুরুধ জানান তিনি। তিনি জানান, এ ধরনের পোস্টে যারাই বিরক্ত হন তারা চাইলে শেয়ার দেয়া বা সেন্ড করা ওই ব্যক্তির বা

প্রতিষ্ঠানের অ্যাকাউন্টের বিরুদ্ধে ফেসবুকে ‘রিপোর্ট’ করতে পারেন। এতে ফেসবুক কর্তৃপক্ষ ওই অ্যাকাউন্টধারীকে সতর্ক কিংবা তার অ্যাকাউন্ট সাময়িকভাবে অচল করে দিতে পারে।

এসব পোস্টের বিষয়ে এরিনা ওয়েব সিকিউরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও

সাইবার ৭১ এর অ্যাডমিন ফাহিম বলেন, ফেসবুকের হোম পেজেই উল্লেখ করা আছে,  It’s free and always will be অর্থাৎ ফেসবুক ব্যবহার কিংবা পরিচালনার জন্য আপনার কাছে কোনো অর্থ নেয়া হবে না। সুতরাং আপনার কমেন্ট/লাইক, শেয়ার কিংবা ইনবক্সে পাঠানো থেকে ফেসবুক কোনো আয় করে না। এর থেকে কোনো প্রকার অর্থও তারা কাউকে দেয় না।

বিভিন্ন সময় দুর্যোগে ফেসবুক কর্তৃপক্ষ ত্রাণ দিলেও সেটা কখনোই এসব কার্যক্রমের ভিত্তিতে নয়। তিনি বলেন, ওই ১ টাকা কিংবা ডলার যোগ হওয়ার সংবাদটি সম্পূর্ণ প্রতারণামূলক বার্তা, ইন্টারনেটের পরিভাষায় একে হোক্স (ধাপ্পাবাজি) বলে।

গত কয়েক দিনে যে বার্তা ফেসবুক ম্যাসেঞ্জারে ছড়িয়ে পড়ছে, তার কোনো ভিত্তি নেই। ফাহিম আরও জানান, ২০০৭ সাল থেকে ফেসবুক ঘিরে এ ধরনের হোক্স চালু আছে। বিভিন্ন সময় তা পরিবর্তিত রূপে ফেসবুকে ছড়ায়। এ ধরনের লিংকে ক্লিক করে অন্যজনকে পাঠানোর মাধ্যমে তা ছড়িয়ে পড়ে। অনেক পরিচিতজনের কাছ থেকে এ বার্তা আসতে পারে। এ ধরনের বার্তা এলে তাতে ক্লিক না করে বা এ বার্তা

অনুসরণ না করে তা ডিলিট করা বা মুছে দেয়ার অনুরোধও জানিয়েছে ফেসবুক।

LEAVE A REPLY