কোয়াড অ্যালায়েন্সে ভারত ক্রমশ একা হয়ে যাচ্ছে

0
5

মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের ‘কোয়াড’ কৌশলগত জোটে ভারত ক্রমশ বিচ্ছিন্ন হয়ে পড়ছে এমন ইঙ্গিত রয়েছে – এবং এর পিছনে রয়েছে ইউক্রেন সংকট নিয়ে ভারতের অবস্থান।

কোয়াডের অন্য তিনটি দেশ রাশিয়ার সামরিক পদক্ষেপের তীব্র নিন্দা করেছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করেছে – তবে ভারত একবারও রাষ্ট্রপতি পুতিনের সমালোচনা করেনি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার ইউক্রেন প্রশ্নে ভারতের অবস্থানকে ‘দুর্বল’ বলে বর্ণনা করেছেন। ওয়াশিংটনে এক বৈঠকে বক্তৃতাকালে রাষ্ট্রপতি বাইডেন দ্বিধা ছাড়াই বলেছিলেন, “চতুর্থ দল পুতিনের আগ্রাসনের বিরুদ্ধে খুব শক্ত অবস্থান নিয়েছে – ঠিক জাপানের মতো, তবে অস্ট্রেলিয়াও।” “কিন্তু এখানে একমাত্র ব্যতিক্রম ভারত, কিছু ক্ষেত্রে তাদের ভূমিকা দুর্বল,” তিনি বলেছিলেন।

এর আগে, মাত্র ৪৮ ঘন্টার মধ্যে, ভারত এবং জাপান এবং অস্ট্রেলিয়ার মধ্যে দুটি পৃথক দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকও কোয়াড জোটের মধ্যে পার্থক্যকে সামনে এনেছিল। তবে, অনেক পর্যবেক্ষক বলছেন যে কোয়াড এখনও টিকে থাকতে পারে, কারণ ভূ-রাজনীতিতে জোটের মূল উদ্দেশ্য ভিন্ন। প্রকৃতপক্ষে, ২০০৪ সালের সুনামির পরে, ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক, অর্থাৎ ভারত মহাসাগর এবং প্রশান্ত মহাসাগরে একটি যৌথ ত্রাণ ও উদ্ধার অভিযান শুরু করেছিল – কোয়াড অ্যালায়েন্সের ধারণা শুরু হয়েছিল। জোটটি যখন আনুষ্ঠানিকভাবে গঠিত হয়েছিল, তবে এর অঘোষিত উদ্দেশ্য ছিল ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনকে প্রতিহত করা। কোয়াডের নেতারা প্রকাশ্যে এটিকে প্রাথমিকভাবে একটি অর্থনৈতিক জোট হিসেবে বর্ণনা করেছেন, যদিও মিত্র দেশগুলো এখন মালাবার অনুশীলন নামে নিয়মিত যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে।

২০২১ সালের সেপ্টেম্বরে, কোয়াড নেতারা প্রথমবারের মতো একটি শীর্ষ সম্মেলনে ব্যক্তিগতভাবে দেখা করেছিলেন, কিন্তু গত দেড় মাসে, কোয়াড ইউক্রেন সংকটের কারণে তার কিছুটা গতি হারিয়েছে। সোমবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শীর্ষ বৈঠকের পর, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলাও স্বীকার করেছেন যে ইউক্রেন ইস্যুতে দুই দেশের মতপার্থক্য রয়েছে – এবং কোয়াড ইন্দো-প্যাসিফিককে অনুমতি না দেওয়ার ইচ্ছা পোষণ করেছে। প্রভাব “মিঃ মরিসন বোঝেন যে ভারতকে তার নিজস্ব পরিস্থিতি বিবেচনা করে ইউক্রেন ইস্যুতে অবস্থান নিতে হবে,” বলেছেন শ্রীংলা।

আগের দিন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, শনিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে নরেন্দ্র মোদির পাশে দাঁড়িয়ে বলেছিলেন, “রাশিয়ার প্রচারণা আন্তর্জাতিক সম্পর্কের – শৃঙ্খলার ভিত্তিকে নাড়িয়ে দিয়েছে – এটিকে সম্ভাব্য কঠোর ভাষায় নিন্দা করা দরকার।” মোদি অবশ্য রাশিয়ার সমালোচনা করে একটি শব্দও উচ্চারণ করেননি, বলেছেন যে তাঁর সরকার ইতিমধ্যেই রাশিয়ার কাছ থেকে খুব সস্তা দামে কমপক্ষে 5 মিলিয়ন ব্যারেল তেল কিনতে সম্মত হয়েছে।

তবে দিল্লির একজন সিনিয়র কূটনৈতিক বিশ্লেষক সুহাসিনী হায়দার বলেছেন, কোয়াড সদস্যদের মধ্যে পার্থক্য থাকা সত্ত্বেও জোটের একটি ভবিষ্যত রয়েছে। হায়দারের ভাষায়, “মনে রাখবেন যে এই জোটের দুটি দেশ – জাপান এবং অস্ট্রেলিয়া – মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক পুরানো মিত্র, মিত্র।” আপনি যদি দক্ষিণ চীন সাগরে শান্তি বজায় রাখার বিষয়ে কোয়াডের বক্তব্য দেখেন তবে এটি কখনই উল্লেখ করে না। চীন সরাসরি। তবে মার্কিন যুক্তরাষ্ট্র জাপান বা অস্ট্রেলিয়ার সাথে যে দ্বিপাক্ষিক বিবৃতি দিয়েছে তা সর্বদা চীনের নামে রয়েছে।” “অথবা, ধরা যাক, মায়ানমারে সামরিক জান্তার উপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে ভারত অন্য তিন কোয়াড অংশীদারের সাথে একমত নয়।” চলতি জানুয়ারিতে উত্তর কোরিয়া সাতটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

অনেক পর্যবেক্ষক অবশ্য মনে করেন, ইউক্রেন সংকটে ভারত খোলাখুলিভাবে রাশিয়ার বিরোধিতা করলে নতুন রাশিয়া-চীন-পাকিস্তান অক্ষ তৈরির সম্ভাবনা রয়েছে, যা ভারতের জন্য বড় ধরনের ঝুঁকি তৈরি করতে পারে। নিউইয়র্ক ভিত্তিক কাউন্সিল অন ফরেন রিলেশনসের সিনিয়র ফেলো মঞ্জরি মিলারও বিবিসিকে বলেছেন যে চীনের সাথে জটিল সম্পর্ক ভারতকে কোয়াডে যোগ দিতে প্ররোচিত করেছিল এবং একই কারণ ইউক্রেন সংকটের সময় ভারতের সিদ্ধান্তকে প্রভাবিত করেছিল।

তাঁর কথায়, “আজকের বিশ্বে আমেরিকা এবং চীনের মধ্যে একটি দ্বি-পোলার প্রতিদ্বন্দ্বিতা তৈরি করা হচ্ছে – সেভাবেই ভারত একটি বহু-মেরু বিশ্বকে দেখে এবং চায়। কারণ এই দুটি দেশ ভারতের দুটি বৃহত্তম বাণিজ্যিক অংশীদার, তাদের উভয়েরই প্রয়োজন।” “চীন আবার ভারতের জন্য সবচেয়ে বড় বিদেশী হুমকি। ভারতই একমাত্র কোয়াড দেশ যার সাথে চীনের সীমান্ত রয়েছে এবং সেখানে প্রায়ই সংঘর্ষ হয়।” “চীনের সাথে পাকিস্তানের ঘনিষ্ঠতা, দুই ফ্রন্ট একসাথে যুদ্ধে গেলে কি হবে তা নিয়ে তার উদ্বেগ, চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ – এগুলোও ভারতের মাথাব্যথা।”

“ফলস্বরূপ, ভারতের মূল উদ্দেশ্য হল কোয়াডের মাধ্যমে ইন্দো-প্যাসিফিকের ‘ইন্দো’ অংশে তার প্রভাব বলয় বজায় রাখা,” মিলার বলেছেন। এখনই বলা কঠিন যে ইউক্রেন সংকট মিত্তালের ভূ-রাজনৈতিক গতিশীলতাকে কোথায় নিয়ে যাবে – কিন্তু আপাতত, ভারত তার মিত্রদের সমস্ত সমালোচনা ও কটাক্ষ উপেক্ষা করছে।

জীবন আহমেদ,লেখক,সাংবাদিক

LEAVE A REPLY