কোনটি খাবেন? গ্রিন টি নাকি রং চা

0
420

ভোলা নিউজ ২৪ ডটনেট:ঘুমথেকে উঠেই কিংবা কাজের ফাঁকে একটু চা না হলে কি চলে? স্বাস্থ্যের কথা মাথায় রেখে আমরা অনেকেই দুধ চা এড়িয়ে যাই। কিন্তু রং চা (লিকার টি) এবং গ্রিন টির মধ্যো কোনটি বেশি ভালো হবে শরীরের জন্য এই ভাবনা থেকে মুক্তি দিতে দুই ধরনের চায়ের গুণাগুণের কথা বলেছেন বারডেম জেনারেল হাসপাতালের পুষ্টি কর্মকর্তা এবং বিভাগীয় প্রধান শামসুন্নার নাহিদ।

গ্রিন টি
ওজন কমানোর জন্য গ্রিন টির জুড়ি নেই। অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ হওয়ায় এটি ত্বকের জন্যও বেশ উপকারী। বেশি পরিমাণে গ্রিন টি পান করা ক্ষুধামন্দার কারণ হতে পারে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তাদের জন্যও গ্রিন টি কার্যকর।রং চা

রং চা
এটিও শরীরের জন্য ভালো। তবে গ্রিন টির তুলনায় কম কার্যকর। যেহেতু এতে অনেকেই চিনি মেশান, তাই ওজন কমানোর ক্ষেত্রে এর কার্যকারিতা কমে যায়। এটিও ত্বকের জন্য ভালো। তবে যাদের শরীরে পটাশিয়ামের পরিমাণ বেশি তাদের জন্য এই দুই ধরনের চা খাওয়াই মানা। স্বাস্থ্যকর চা পানের নিয়ম হলো দিনে ২ বার চা পান করা। অনেকের চা পান করলে ঘুমের সমস্যা হয়। সে ক্ষেত্রে ঘুমাতে যাওয়ার কমপক্ষে ৩ থেকে ৪ ঘণ্টা আগে চা পান করা উচিত, যাতে করে ঘুমের ব্যাঘাত না ঘটে।

LEAVE A REPLY